বাড়ি > ঘরে বাইরে > ইন্টারনেট স্পিড-এর বিশ্বরেকর্ড, ১ সেকেন্ডে ডাউনলোড হবে Netflix-এর সব কন্টেন্ট
প্রতি সেকেন্ডে ১৭৮ টেরাবিটস (টিবিপিএস) গতিতে ইন্টারনেট স্পিড-এর রেকর্ড গড়লেন লন্ডনের গবেষকরা।
প্রতি সেকেন্ডে ১৭৮ টেরাবিটস (টিবিপিএস) গতিতে ইন্টারনেট স্পিড-এর রেকর্ড গড়লেন লন্ডনের গবেষকরা।

ইন্টারনেট স্পিড-এর বিশ্বরেকর্ড, ১ সেকেন্ডে ডাউনলোড হবে Netflix-এর সব কন্টেন্ট

  • ১৭৮ টিবিপিএস সুপারফাস্ট ইন্টারনেট ব্যবহারের জন্য ১৬.৮ টিএইচজেড ব্যান্ডউইড্‌থ ব্যবহার করা হচ্ছে।

প্রতি সেকেন্ডে ১৭৮ টেরাবিটস (টিবিপিএস) অর্থাৎ ১,৭৮,০০০ জিবিপিএস গতিতে ইন্টারনেট স্পিড-এর নতুন রেকর্ড গড়লেন ইউনিভার্সিটি কলেজ লন্ডন-এর গবেষকরা।

গবেষণা প্রকল্পটির নেতৃত্বে ছিলেন রয়্যাল অ্যাকাডেমি অফ রিসার্চ-এর অধীনে এক্সটেরা অ্যান্ড কিড্ডি রিসার্চ কেন্দ্রের অধ্যাপক লিডিয়া গ্যালডিনো।

এর আগে বিশ্বের সর্বোচ্চ ইন্টারনেট স্পিড রেকর্ড হয়েছিল সেকেন্ডে ৪৪.২ টিবিপিএস, অস্ট্রেলিয়ায়। তার চেয়ে প্রায় চার গুণ দ্রুত গতি রেকর্ড হয়েছে নয়া গবেষণায়। 

সেকেন্ডে ১৭৮ টিবিপিএস ইন্টারনেট স্পিড নিয়ে কী কী করা সম্ভব? একটু আভাস দিতে গবেষকরা উদাহরণ হিসেবে জানিয়েছেন, এর সাহায্যে নেটফ্লিক্স-এর যাবতীয় কনটেন্ট মাত্র এক সেকেন্ডে ডাউনলোড করা যায়।

কল্পনাতীত দ্রুত ইন্টারনেট স্পিড অবশ্য সাধারণ ব্যান্ডউইড্‌থ পরিকাঠামোয় আয়ত্তে রাখা মুশকিল। এই কারণে গবেষকরা ৪.৫ টিএইচজেড ব্যান্ডউইড্‌থ ব্যবহার করেছেন। 

১৭৮ টিবিপিএস সুপারফাস্ট ইন্টারনেট ব্যবহারের জন্য ১৬.৮ টিএইচজেড ব্যান্ডউইড্‌থ ব্যবহার করা হচ্ছে। ইতিমধ্যে বিশ্বের কয়েকটি বাজারে নতুন ৯ টিএইচজেড বাণিজ্যিক ব্যান্ডউইড্‌থ এসে গিয়েছে বলে খবর মিলেছে। 

এই তীব্র গতিসম্পন্ন ইন্টারনেট ব্যবহার করতে কিন্তু মোটেই বিপুল অর্থ খরচ করতে হবে না। ইউসিএল গবেষকরা জানিয়েছেন, ফাইবার অপটিক কেবল বসানোর খরচের ভগ্নাংশ দিয়েই নতুন অ্যামপ্লিফায়ার প্রযুক্তির সাহায্যে সুপারফাস্ট ইন্টারনেট স্পিড ব্যবহার করা সম্ভব। 

তবে এ সবই আপাতত পরীক্ষামূলক স্তরে রয়ে গিয়েছে। বাণিজ্যিক ভাবে তা বাজারে আসতে এখনও কিছু দিন অপেক্ষা করতে হবে, জানিয়েছেন গবেষকরা। 

বন্ধ করুন