বাংলা নিউজ > ঘরে বাইরে > 18th Lok Sabha Latest Update: কবে থেকে শুরু হবে ১৮তম সংসদের প্রথম অধিবেশন? পূর্ণাঙ্গ বাজেট পেশ হতে পারে কবে?

18th Lok Sabha Latest Update: কবে থেকে শুরু হবে ১৮তম সংসদের প্রথম অধিবেশন? পূর্ণাঙ্গ বাজেট পেশ হতে পারে কবে?

কবে থেকে শুরু হবে ১৮তম সংসদের প্রথম অধিবেশন, জানিয়ে দিলেন কেন্দ্রীয় সংসদ বিষয়ক মন্ত্রী (HT_PRINT)

বিজেপি সাংসদ রাধামোহন সিংকে প্রোটেম স্পিকার হিসাবে বেছে নেওয়া হবে বলে আশা করা হচ্ছে। তিনি সপ্তমবারের জন্য লোকসভায় নির্বাচিত হয়েছেন। তিনি প্রোটেম স্পিকার হলে সব সাংসদদের শপথবাক্য পাঠ করাবেন।

অষ্টাদশ লোকসভার প্রথম অধিবেশন ২৪ জুন থেকে শুরু হবে বলে জানিয়েছেন সংসদ বিষয়ক মন্ত্রী কিরেন রিজিজু। নবনির্বাচিত সদস্যদের শপথ গ্রহণের মাধ্যমে এই অধিবেশন শুরু হবে বলে জানান রিজিজু। এদিকে আগামী ৩ জুলাই এই অধিবেশন শেষ হবে। রিজিজু জানান, অধিবেশনের প্রথম তিন দিন নবনির্বাচিত নেতারা শপথ নেবেন। এরই সঙ্গে লোকসভার স্পিকারের নির্বাচনও অনুষ্ঠিত হবে এই তিনদিনে। এর আগে বিজেপি সাংসদ রাধামোহন সিংকে প্রোটেম স্পিকার হিসাবে বেছে নেওয়া হবে বলে আশা করা হচ্ছে। তিনি সপ্তমবারের জন্য লোকসভায় নির্বাচিত হয়েছেন। তিনি প্রোটেম স্পিকার হলে সব সাংসদদের শপথবাক্য পাঠ করাবেন। (আরও পড়ুন: আমূল বদলাবে কলকাতা পুরসভার পরিষেবা, নয়া ব্যবস্থা চালু হতে পারে শীঘ্রই)

আরও পড়ুন: বদলে গেল বাংলায় রোড ট্যাক্সের বিধি, এবার থেকে দিতে হবে কত টাকা? জানুন বিশদ

রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু ২৭ জুন লোকসভা ও রাজ্যসভার যৌথ অধিবেশনে ভাষণ দেবেন এবং আগামী পাঁচ বছরের জন্য নতুন সরকারের রোডম্যাপের রূপরেখা তৈরির পথ প্রদর্শন করবেন বলে আশা করা হচ্ছে। এদিকে সংসদয় বিষয়ক মন্ত্রী কিরেন রিজিজু আরও যোগ করেছেন যে রাজ্যসভার ২৬৪তম অধিবেশনও ২৭ জুন শুরু হবে। এবং লোকসভার সঙ্গেই ৩ জুলাই শেষ হবে রাজ্যসভার অধিবেশনও। এদিকে ২৭ জুন রাষ্ট্রপতির ভাষণের পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সংসদে তাঁর মন্ত্রিসভার সদস্যদের পরিচয় করিয়ে দেবেন বলে মনে করা হচ্ছে। (আরও পড়ুন: বাংলার ৩ BJP সাংসদ যোগাযোগ রাখছে, বিস্ফোরক দাবি TMC সাংসদের)

আরও পড়ুন: প্রকাশ্যে 'চিড়', ভোটের ফল নিয়ে BJP-কে ঠুকল RSS! সঙ্ঘের অসন্তোষে ঘটল 'বিস্ফোরণ'

এদিকে রাষ্ট্রপতির ভাষণের ওপর ধন্যবাদ প্রস্তাব নিয়ে বিতর্কে বিরোধীরা আগ্রাসী হয়ে উঠতে পারে বলে মনে করা হচ্ছে। রাজনৈতিক পর্যবেক্ষকদের মত, বিভিন্ন ইস্যুতে এনডিএ সরকারকে কোণঠাসা করার চেষ্টা করবে বিরোধীরা। এদিকে সংসদের উভয় কক্ষে রাষ্ট্রপতির ভাষণের ওপর ধন্যবাদ প্রস্তাবের ওপর আলোচনায় অংশ নেবেন প্রধানমন্ত্রী। এদিকে ২২ জুলাই পূর্ণাঙ্গ কেন্দ্রীয় বাজেট পেশ করা হবে বলে আশা করা হচ্ছে। গত ১ ফেব্রুয়ারি লোকসভা ভোটের আগে অন্তর্বর্তী বাজেট পেশ করা হয়েছিল। এর আগে ২০২৪ সালের ৩১ জানুয়ারি থেকে ১০ ফেব্রুয়ারি পর্যন্ত অনুষ্ঠিত হয়েছিল সপ্তাদ লোকসভার শেষ বাজেট অধিবেশন। (আরও পড়ুন: রাজ্য সরকারের চুক্তিভিত্তিক কর্মীদের বেতন নিয়ে বড় খবর, গঠিত নয়া কমিটি)

আরও পড়ুন: ৩ মাসের জন্য প্রায় ১৬ শতাংশ হারে ডিএ পাবেন এই কর্মীরা, জারি হল বিজ্ঞপ্তি

সপ্তদশ সংসদে লোকসভায় ২৭৪টি অধিবেশন হয়েছিল যার মধ্যে ২০২টি বিল পেশ করা হয়েছিল এবং ২২২টি বিল পাশ করা হয়েছিল। রাজ্যসভার ২৭১টি অধিবেশন হয়েছিল। যার মধ্যে ২২০টি বিল পাশ হয়েছিল। সপ্তদশ লোকসভার মেয়াদকালে উভয় কক্ষে মোট ২২১টি বিল পাশ হয় এবং আইনে পরিণত হয়।

 

ঘরে বাইরে খবর

Latest News

কলকাতায় ট্রাম লাইনের নীচে সুড়ঙ্গ থেকে উদ্ধার হল মহিলার পচন ধরা দেহ চলচ্চিত্র উৎসবে বিগ বি-কে আমন্ত্রণ জানালেন মমতা, করলেন কবিতা শোনানোর আবদারও আগামিকাল কেমন কাটবে আপনার? রবিবারে ভাগ্য চমকাবে? জানুন ১৪ জুলাইয়ের রাশিফল লুকোবে কোথায়! গাজায় হামাস সেনাপ্রধানকে টার্গেট করল ইজরায়েল, ৭১জনের মৃত্যু ‘DC-কে এগিয়ে নিয়ে যেতে পারেনি পন্টিং’, হেড কোচ হচ্ছেন সৌরভ! বিদায় জানালেন পন্তরা ক্রীতদাসের মতো খাটতে হত ইতালিতে, মুক্তি পেলেন ৩৩ ভারতীয় ক্ষেতমজুর কৃষ্ণনামে শুরু, ইংরাজিতে বিয়ের শপথবাক্য পাঠ রাধিকার, হিন্দিতেই বউকে জবাব অনন্তের বিয়ের পিঁড়িতে বসার আগে তুমুল নাচ অনন্তের! ব্যারাকপুরের এসপি এবার নন্দিতা-শিবপ্রসাদের সিনেমায়, কীভাবে? জানুন Sweden বনাম Slovenia ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে?

T20 WC 2024

ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট টিম ইন্ডিয়ার সাফল্যের জন্য রাহুল দ্রাবিড়কে কৃতিত্ব দিলেন BCCI সচিব জয় শাহ ট্রাফিকে ফেঁসে গিয়ে পায়ে হেঁটেই স্টেডিয়ামে পৌঁছান উপস্থাপক গৌরব কাপুর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.