বাংলা নিউজ > ঘরে বাইরে > 18th Lok Sabha Latest Update: নয়া সংসদ অধিবেশনের প্রথম দিনই ঐক্য ও বিদ্রোহ বিরোধীদের, আজ কী কী হবে লোকসভায়?

18th Lok Sabha Latest Update: নয়া সংসদ অধিবেশনের প্রথম দিনই ঐক্য ও বিদ্রোহ বিরোধীদের, আজ কী কী হবে লোকসভায়?

নয়া সংসদ অধিবেশনের প্রথম দিনই ঐক্য ও বিদ্রোহ বিরোধীদের (HT_PRINT)

ভর্তৃহরি মহতাবের নিয়োগের প্রতিবাদে বিরোধীরা সিদ্ধান্ত নিয়েছেন, কংগ্রেসের সুরেশ কোদিকুন্নিল, ডিএমকে-র থাল্লিকোট্টাই রাজুথেভার বালু ও তৃণমূলের সুদীপ বন্দ্যোপাধ্য়ায় প্রোটেম স্পিকারের সহকারী হিসেবে নিজেদের দায়িত্ব পালন করবেন না।

নয়া লোকসভার প্রথম দিনই ঝড়ের ইঙ্গিত সংসদে। আজ লোকসভার প্রোটেম স্পিকার হিসেবে ভর্তৃহরি মহতাবের নিয়োগের প্রতিবাদে 'বিদ্রোহ' করতে পারেন বিরোধীরা। এর আগে সংসদ অধিবেশনের শুরুতেই ঐক্য প্রদর্শনের জন্য একসঙ্গে লোকসভায় প্রবেশ করবেন সব বিরোধী সাংসদ। আগে যেখানে সংসদ ভবনের সামনে গান্ধী মূর্তি ছিল, সেখানেই আগে একত্রিত হবেন বিরোধী সাংসদরা। সেখান থেকে লোকসভায় একসঙ্গে পা রাখবেন তারা। এদিকে ভর্তৃহরি মহতাবের নিয়োগের প্রতিবাদে বিরোধীরা সিদ্ধান্ত নিয়েছেন, কংগ্রেসের সুরেশ কোদিকুন্নিল, ডিএমকে-র থাল্লিকোট্টাই রাজুথেভার বালু ও তৃণমূলের সুদীপ বন্দ্যোপাধ্য়ায় প্রোটেম স্পিকারের সহকারী হিসেবে নিজেদের দায়িত্ব পালন করবেন না। বিরোধীদের দাবি, রীতি ভেঙে বিজেপি সাংসদকে প্রোটেম স্পিকার পদে নিযুক্ত করা হয়েছে। (আরও পড়ুন: ২৫ লাখের ফ্রি চিকিৎসা, ৬০০০ ভাতা, ৫০০-তে গ্যাস… বড় প্রতিশ্রুতি বিরোধী দলনেতার)

আরও পড়ুন: ভোট ব্যাঙ্ককে খুশি করার চেষ্টা? সরকারি চাকরিতে OBC সংরক্ষণ বাড়ালেন মুখ্যমন্ত্রী

উল্লেখ্য, সংসদের সবচয়ে বর্ষীয়ান সাংসদকে প্রোটেম স্পিকরার করা হয়ে থাকে। এই আবহে এবারের লোকসভায় সবচেয়ে বর্ষীয়ান সাংসদ কংগ্রেসের সুরেশ। তিনি এই নিয়ে অষ্টমবার জিতেছেন লোকসভা ভোটে। তবে প্রোটেম স্পিকার হিসেবে রাষ্ট্রপতি নিয়োগ করেছেন বিজেপির ভর্তৃহরি মহতাবকে। তিনি সপ্তমবারের জন্য সাংসদ নির্বাচিত হয়েছেন। এই আবহে বিরোধীদের অভিযোগ, বিজেপি ইচ্ছে মতো সংসদীয় রীতি ভঙ্গ করছে। যদিও সংসদ বিষয়ক মন্ত্রী কিরেণ রিজিজু পালটা যুক্তি দিয়েছিলেন, কোনও রীতি ভঙ্গ করা হয়নি। ভর্তৃহরি মহতাব ১৯৯৮ সাল থেকে টানা সাংসদ থেকেছেন। আর সুরেশ আটবারের সাংসদ হলেও ১৯৯৮ এবং ২০০৪ সালে তিনি লোকসভার সদস্য ছিলেন না। (আরও পড়ুন: ভোট ব্যাঙ্ককে খুশি করার চেষ্টা? সরকারি চাকরিতে OBC সংরক্ষণ বাড়ালেন মুখ্যমন্ত্রী)

আরও পড়ুন: বাতিল গ্রেস মার্কস, রি-টেস্ট দিয়ে কী বলছেন নিট 'টপাররা'? এবারও ৭২০-তে ৭২০ পাবেন?

এদিকে রিপোর্ট অনুযায়ী, আজ অধিবেশনের শুরুর আগেই সকাল ১০টা নাগাদ রাষ্ট্রপতি ভবনে বিজেপি সাংসদ ভর্তৃহারি মহতাবকে লোকসভার প্রোটেম স্পিকার হিসাবে শপথ পাঠ করাবেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। এরপরে বিজেপি সাংসদরা সকাল ১১টায় সংসদে পৌঁছবেন এবং অধিবেশন শুরুর আহ্বান জানাবেন। প্রথমদিনে নির্বাচিত সাংসদরা নীরবতা পালনের পর লোকসভার সেক্রেটারি জেনারেল উৎপল কুমার সিং সকল নির্বাচিত সাংসদদের তালিকা পেশ করবেন। এরপর প্রোটেম স্পিকার সর্বপ্রথম প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে লোকসভার দলনেতা হিসাবে শপথবাক্য পাঠ করাবেন। এরপরে প্রোটেম স্পিকারকে সাহায্য করার জন্য রাষ্ট্রপতির সুপারিশে সদস্যদের শপথ পাঠ করানো হবে। চেয়ারপার্সনদের শপথের পর প্রোটেম স্পিকার মন্ত্রীদের শপথ পাঠ করাবেন। এরপর আগামী দুইদিন ধরে সংসদে কেবল প্রতিটি রাজ্য থেকে নির্বাচিত সাংসদদের শপথবাক্য পাঠ করানো হবে।

এদিকে স্পিকার নির্বাচন ২৬ জুন অনুষ্ঠিত হবে। এরপর রাষ্ট্রপতি আগামী ২৭ জুন সংসদের দুই কক্ষের যৌথ অধিবেশনে বক্তব্য রাখবেন। রাষ্ট্রপতির বক্তব্যের ধন্যবাদ জ্ঞাপন নিয়ে ২৮ জুন থেকে আলোচনা শুরু হবে। আগামী ২ বা ৩ জুলাই সংসদে রাষ্ট্রপতির বক্তব্যের ধন্যবাদ জ্ঞাপন করে বক্তব্য পেশ করতে পারেন প্রধানমন্ত্রী মোদী। মোদীর জবাবি ভাষণের পরে অধিবেশন মুলতুবি হয়ে যাবে। এরপর ফের আগামী ২২ জুলাই থেকে ফের অধিবেশন শুরু হতে পারে। সেই দফায় চলতি অর্থবর্ষের জন্য পূর্ণাঙ্গ বাজেট পেশ করা হতে পারে।

ঘরে বাইরে খবর

Latest News

আর্জেন্তিনা-মরক্কো ম্যাচে ধুন্ধুমার,মাঠে উড়ে এল বোতল-আতসবাজি,হারল বিশ্বকাপজয়ীরা 'জঙ্গিরা প্ররোচিত হতে পারে মমতার কথায়, মিথ্যা বলেছেন’, চটলেন হাসিনারা- রিপোর্ট ৬০ লাখ টাকা দাম উঠেছিল নিটের প্রশ্নের, কতজন পেয়েছিলেন? CBI তদন্তে বিস্ফোরক তথ্য 'অভিনয় করেছি তাই...' ট্রোল্ড হতেই পুরস্কার নিয়ে সটান জবাব 'মহানায়ক' নচিকেতার! হাসপাতালে এসে ‘প্রেম রোগে’ আক্রান্ত বৃদ্ধ, লেডি-ডাক্তারকে লিখলেন লাভ লেটার ‘ওয়াহ, ওয়াহ’, ‘পক্ষপাতিত্বের জন্য’ ঠোঁটে আঙুল দিয়ে স্পিকারকে কটাক্ষ অভিষেকের উত্তমের শেষ ইচ্ছে পূরণ করেননি মহানায়িকা! সুচিত্রার কাছে কী চেয়েছিলেন তিনি? ‘বঞ্চিত’ নয় বাংলা, বাজেটে কোটি-কোটি টাকা পেল কলকাতার বিভিন্ন সংস্থা- রইল তালিকা রাজ্যপালের মানহানির প্রমাণ কোথায়? প্রশ্ন মমতার আইনজীবীর বিচ্ছেদের ঘোষণার পরেও নাতাশার সঙ্গে যোগাযোগ রয়েছে হার্দিকের! কী লিখলেন?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.