বাংলা নিউজ > ঘরে বাইরে > বন্দে ভারতে উহানে যাওয়া ১৯ ভারতীয় করোনা পজিটিভ
ফাইল ছবি (via REUTERS)
ফাইল ছবি (via REUTERS)

বন্দে ভারতে উহানে যাওয়া ১৯ ভারতীয় করোনা পজিটিভ

  • এর জেরে প্রশ্নের মুখে পড়ে গেল ভারত থেকে চিনে বন্দে ভারত মিশনের আওতায় ফ্লাইট চলা নিয়ে।

উহান থেকে ছড়িয়েছিল করোনা। এবার সেই উহানেই করোনা আক্রান্ত হয়ে গেলেন ১৯জন ভারতীয়। এর জেরে প্রশ্নের মুখে পড়ে গেল ভারত থেকে চিনে বন্দে ভারত মিশনের আওতায় ফ্লাইট চলা নিয়ে। 

বিমানটিতে ২৭৭জন যাত্রী ছিলেন। এর মধ্যে ১৯জন দৃশ্যতই করোনা রোগী ছিল। ৩৯জন অ্যাসিমটোটিক রোগী বলে সন্দেহ করা হচ্ছে। এই ৫৮ জনকে কোভিড হাসপাতালে পাঠানো হয়েছে। অন্যরা আপাতত ১৪ দিনের কোয়ারেন্টাইনে থাকবেন। 

গত শুক্রবার এই বিমান ভারত থেকে চিন এল। বন্দে ভারতের আওতায় এই নিয়ে ষষ্ঠ ফ্লাইট এসেছে চিনে। আরও দেড় হাজার যাত্রী ফেরার অপেক্ষায় আছেন। চিনে যে ২৩ হাজার ভারতীয় পড়ুয়া আছেন, তারা আবার ফের কবে যেতে পারবে, সেই নিয়ে এখনও কিছু বলেনি বেজিং। 

নভেম্বরে উহান অবধি আরেকটি বিমান চালানোর অনুরোধ করেছে ভারত। কিন্তু এখনও সেই নিয়ে কোনও প্রতিক্রিয়া আসেনি। তবে এই ঘটনার পর অনুমতি পাওয়া শক্ত বলে মনে করা হচ্ছে। উহান ছাড়াও সাংঘাই, গুয়াঙ্গঝাও ও নিংবো অবধি ফ্লাইট চলছে। এখনও বেজিংয়ে ফ্লাইট নামানোর অনুরোধ পায়নি ভারত। 

চিনে করোনা নিয়ন্ত্রণে থাকলেও বিভিন্ন শহরে শ্রেণি সংক্রমণ হচ্ছে, যেই কারণে উদ্বিগ্ন প্রশাসন। তাই যেসব দেশে কোভিড আছে, সেখান থেকে সহজে অনুমতি পাওয়া যাচ্ছে না চিনে আসার। সংক্রমণের সংখ্যায় ভারত বিশ্বে দ্বিতীয় স্থানে, তাই স্বভাবতই সতর্ক চিন। 

বন্ধ করুন