বাংলা নিউজ > ঘরে বাইরে > 1971 War: ভুল ছবি আর ভুল খবর দেখে ঘুম উড়েছিল পাকিস্তানের, কী ছিল তাতে?

1971 War: ভুল ছবি আর ভুল খবর দেখে ঘুম উড়েছিল পাকিস্তানের, কী ছিল তাতে?

৭১এর যুদ্ধে পরাজিত হয়েছিল পাকিস্তান। সংগৃহীত ছবি

সেই ছবি দেখে মনে হয় যেন, ভারতের গোটা প্যারাব্রিগেডই পূর্ব পাকিস্তানে চলে গিয়েছে। আসলে গিয়েছিলেন মাত্র ১০০০ জন সেনা। আর বিবিসিও জানিয়ে দেন ৫০০০ ট্রুপ নেমে পড়েছে। এসব শুনে কার্যত হারার আগেই হেরে বসে পাকিস্তান।

যুদ্ধের ভয়াবহতা তো আছেই। তার সঙ্গেই ১৯৭১ এর বাংলাদেশ যুদ্ধের সঙ্গে জড়িয়ে রয়েছে একাধিক মজার ঘটনাও। অভিজ্ঞ মহলের মতে ওই যুদ্ধে একাধিক কৌশল প্রয়োগ করেছিল ভারতীয় সেনা। আর তাতেই কার্যত নাকানিচোবানি খায় পাক সেনাবাহিনী। আর সেই সময় বিবিসির তরফে একটি ভুল ছবি ছাপানো হয়েছিল। আর সেই ছবি দেখেই আতঙ্কিত হয়ে পড়ে পাক সেনা। কী ছিল সেই ছবি?

সবে শুরু হয়েছে সেই যুদ্ধ। ৭১ সালের ১০ ডিসেম্বর ভারতের সেনা প্রবেশ করছে পূর্ব পাকিস্তানে। লেফটেনান্ট জেনারেল সগত সিংয়ের নেতৃত্ব ভারতীয় সেনা মেঘনা নদীও পেরিয়ে যায়। টাঙ্গাইল পর্যন্ত চলে যায় ভারতীয় সেনা।ঢাকার দিকে এগোতে থাকে বাহিনী।

এদিকে ৮-৯ ডিসেম্বর একটি বিশেষ কৌশল প্রয়োগ করেছিল ভারতীয় সেনা। হাজার হাজার লিফলেট পাকিস্তানের দখলে থাকা এলাকায় ছড়িয়ে দেওয়া হয়েছিল। মূলত তাদের মনোবল ভাঙার জন্য় এই কৌশল নিয়েছিল ভারতীয় সেনা। এদিকে সেই সময় মেজর জেনারেল ইন্দর গিল জনসংযোগ আধিকারিক রামমোহন রাওকে বলেছিলেন, প্যারাড্রপ নিয়ে ভালো করে প্রচার করতে হবে।

এদিকে তিনি আবার কর্নেল রিখের সঙ্গে যোগাযোগ করেন। বলা হয়েছিল টাঙ্গাইল এয়ারড্রপের ভালো ছবি দরকার। কারণ এনিয়ে সংবাদমাধ্যমে প্রচার করা হবে। কিন্তু কর্নেলও সেই ছবি জোগাড় করতে পারেননি। ২০১৩ সালে রাও লিখেছিলেন, মনটা খুব খারাপ হয়ে গেল। ১২ ডিসেম্বরও ছবি জোগাড় হয়নি। এই সময় নতুন একটি ভাবনা মনে আসে। আগ্রার প্যারা ব্রিগেডের ছবিকে বের করে আনেন তিনি। এরপর সেই ছবিই পরের দিন প্রকাশিত হল ইংল্যান্ড আর আমেরিকার সংবাদপত্রের প্রথম পাতায়। আর সেই ছবির নীচে ক্যাপশন, ভারতীয় সেনা পূর্ব পাকিস্তানে নেমে পড়েছে। আর সেই ছবি দেখে রাতের ঘুম উড়ে যায় পাকিস্তানের।

এদিকে সেই ছবি দেখে মনে হয় যেন, ভারতের গোটা প্যারাব্রিগেডই পূর্ব পাকিস্তানে চলে গিয়েছে। আসলে গিয়েছিলেন মাত্র ১০০০ জন সেনা। আর বিবিসিও জানিয়ে দেন ৫০০০ ট্রুপ নেমে পড়েছে। এসব শুনে কার্যত হারার আগেই হেরে বসে পাকিস্তান।

 

ঘরে বাইরে খবর

Latest News

বার্ষিক সম্মেলনের আগে পদত্যাগ দুই শীর্ষকর্তার!বিশ্বকাপের পিচ ইস্যুতে চাপে আইসিসি রাজভবনে সরকরি কর্মীকে মারধরের অভিযোগ রাজ্যপালের ছেলের বিরুদ্ধে, চরমে বিতর্ক অনেক তো খেলেন নিরামিষ খিচুড়ি, এবার ভিন্ন স্বাদের আমিষ খিচুড়ি বানান বাড়িতেই নার্সিং কলেজে মেরামতির কাজে বাধার অভিযোগ কাউন্সিলরের বিরুদ্ধে, চিঠি মমতার দুয়ারে ১৮৮ টেস্ট,৭০৪ উইকেট! অ্যান্ডারসন যুগের অবসানের দিনে ফিরে দেখা পাঁচটি বিরল রেকর্ড 'BJP যদি একই ভুল করে তাহলে লাভ কি…', কংগ্রেসের তুলনা টেনে কড়া বার্তা গডকরির ৩৮ বছরে প্রেমে ‘দাগা খান’ লোপামুদ্রা! ‘তখন তো জয়ের সাথে বিবাহিত’, ধন্দে নেটপাড়া লম্বা সময় লোনে কোনও ক্লাবে যুক্ত থাকাটা আমার ক্ষতি করছে- AIFF-এর দ্বারস্থ আনোয়ার ‘এতদিন ওর বিরুদ্ধে খেলেছি, এবার ওর কোচিংয়ে খেলব’! গম্ভীরকে স্বাগত জানালেন অক্ষর ধূসর মেঘের আড়াল থেকে উঁকি দিচ্ছে রোদ, আজও কি বৃষ্টিতে ভিজবে কলকাতা?

T20 WC 2024

ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট টিম ইন্ডিয়ার সাফল্যের জন্য রাহুল দ্রাবিড়কে কৃতিত্ব দিলেন BCCI সচিব জয় শাহ ট্রাফিকে ফেঁসে গিয়ে পায়ে হেঁটেই স্টেডিয়ামে পৌঁছান উপস্থাপক গৌরব কাপুর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.