বাড়ি > ঘরে বাইরে > Covid-19: মাস্ক পরলে নভেম্বরের মধ্যে প্রাণ বাঁচাবেন দুই লাখ ভারতবসী
কলকাতায় জয়েন্ট পরীক্ষার্থী (PTI)
কলকাতায় জয়েন্ট পরীক্ষার্থী (PTI)

Covid-19: মাস্ক পরলে নভেম্বরের মধ্যে প্রাণ বাঁচাবেন দুই লাখ ভারতবসী

  • N-95 না হলেও হবে, কাপড়ের মাস্ক হলেও চলবে বলে জানান হয়েছে

ডাক্তাররা বারবার বলছেন মাস্ক পরতে করোনাকে রোখার জন্য। তাও অনেকে ফাঁকি দিচ্ছেন, বা দায়সারা ভাবে নাকের নিচে পরে থাকছেন। কিন্তু কেবল পয়লা ডিসেম্বরের মধ্যে মাস্ক পরলে প্রাণ বাঁচাতে পারবেন দুই লক্ষ ভারতবাসী, এমনই জানা গিয়েছে একটি নতুন গবেষণায়। কতটা প্রয়োজন কোভিড সম্পর্কিত সতর্কতা মানার, সেটা উঠে এসেছে এই সমীক্ষায়। 

ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের Institute for Health Metrics and Evaluation (IHME) জানিয়েছে যে মাস্ক পরলে ৪০ শতাংশ অবধি সংক্রমণের সুযোগ কমে যাবে। পুরো জনসংখ্যা যদি এটা পরে তাহলে ভালো ফল পাওয়া যাবে বলে আশা করেছেন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ক্রিসটোফার মারে। 

 N-95 না হলেও হবে, কাপড়ের মাস্ক হলেও চলবে বলে জানান হয়েছে। পূর্বাভাস অনুযায়ী, মাস্ক ঠিকঠাক করে মানুষ না পরলে পয়লা ডিসেম্বরের মধ্যে ৪৯২৩৮০ জনের মৃত্যু হতে পারে। সেই পরিস্থিতিতে ১৩টি রাজ্যে দশ হাজারের বেশি জন কোভিডে মারা যান।

তবে ঠিকঠাক নিয়ম মেনে চললে, মোট মৃতের সংখ্যা ২৯১১৪ জনে ঠেকানো যেতে পারে। ৯৫ শতাংশ মানুষ মাস্ক পরলে ও কিছু জায়গা যেখানে মৃত্যুহার খুব বেশি, সেখানে যদি লকডাউন করা যায়, তাহলে পরিস্থিতি কিছুটা নিয়ন্ত্রণে থাকতে পারবে। কিন্তু এই হিসাব অনুযায়ী, খুব পরিস্থিতি উন্নতি হলেও নভেম্বরের শেষে পশ্চিমবঙ্গ সহ আটটি রাজ্যে কেসের সংখ্যা ১০ হাজারের ওপর হবে। এরমধ্যে কেবল পশ্চিমবঙ্গেই ২২০৫৩ জন কোভিডে মারা যেতে পারেন। 

তবে ভারত যে কোভিড মোকাবিলায় অনেক কাজ করেছে, তার প্রশংসাও করেছেন গবেষকরা। বিশেষত দিল্লিতে যেভাবে মহামারীকে রোখা হয়েছে, তা প্রশংসনীয় বলেই তাদের বিশ্বাস। এই মডেলে এখনও সর্বোচ্চ ২০ শতাংশ পূর্বাভাসে এদিক-ওদিক হয়েছে। ফলে মোটের ওপর ফলে যেতে পারে এই গবেষণায় দেওয়া পূর্বাভাস। কীভাবে পরিস্থিতি সামলানো যায়, এখন সেটাই দেখার। 

বন্ধ করুন