বাংলা নিউজ > ঘরে বাইরে > উত্তরপ্রদেশে ATS-র জালে ২ সন্দেহভাজন আল-কায়দা জঙ্গি, উদ্ধার প্রেশার কুকার বোমা
উত্তরপ্রদেশের লখনউয়ে চলছে তল্লাশি অভিযান। (ছবি সৌজন্য, দীপক গুপ্ত/হিন্দুস্তান টাইমস)
উত্তরপ্রদেশের লখনউয়ে চলছে তল্লাশি অভিযান। (ছবি সৌজন্য, দীপক গুপ্ত/হিন্দুস্তান টাইমস)

উত্তরপ্রদেশে ATS-র জালে ২ সন্দেহভাজন আল-কায়দা জঙ্গি, উদ্ধার প্রেশার কুকার বোমা

  • আপাতত পুরো এলাকায় তল্লাশি চলছে। একাধিক বাড়ি খালি করে দেওয়া হয়েছে।

উত্তরপ্রদেশ থেকে পাকড়াও করা হল দুই সন্দেহভাজন আল-কায়দা জঙ্গিকে। রবিবার দু'জনকে লখনউয়ের কাকোরি থানার দুবাগ্গা এলাকার একটি কলোনি থেকে পাকড়াও করেছে সন্ত্রাস-দমন শাখা (এটিএস)। প্রাথমিকভাবে এটিএসের দাবি, ওই জঙ্গি সংগঠন আল কায়দার সঙ্গে ওই দু'জনের যোগ আছে। আপাতত পুরো এলাকায় তল্লাশি চলছে। একাধিক বাড়ি খালি করে দেওয়া হয়েছে।

সূত্র উদ্ধৃত করে ‘হিন্দুস্তান টাইমস’ গ্রুপের ‘লাইভ হিন্দুস্তান’-এ জানানো হয়েছে, গোপন সূত্রে খবর পেয়ে রবিবার সকাল ১০ টা নাগাদ অভিযান চালায় এটিএস। স্থানীয় একটি গ্যারেজ এবং দু'জনের বাড়ি থেকে ওই দুই সন্দেহভাজন জঙ্গিকে গ্রেফতার করা হয়। তারপর মলিহাবদে ধৃত এক জঙ্গি শাহিদের মূল বাড়িতে তল্লাশি চালায় এটিএস। পশ্চিম উত্তরপ্রদেশেও চলে অভিযান। আপাতত শাহিদকে জেরা করছে এটিএস। যে বছর ১২ আগে ওই গ্যারাজ খুলেছিল। তারপর দুবাই চলে গিয়েছিল। সেখান থেকে ফিরে গ্যারাজের পিছনেই বাড়িতে থাকত।

এটিএস সূত্রে খবর, ধৃতদের কাছ থেকে প্রেশার কুকার বোমা এবং বিস্ফোরক উদ্ধার করা হয়েছে। বাজেয়াপ্ত করা হয়েছে বিভিন্ন নথি। তবে এটিএস ঘরে ঢুকতেই কিছু নথি পুড়িয়ে দেওয়া হয়েছে। প্রাথমিভাবে অনুমান, সম্ভবত কোনও নাশকতার ছক কষেছিল জঙ্গিরা। লখনউ-সহ উত্তরপ্রদেশের একাধিক জায়গায় ধারাবাহিক বিস্ফোরণেরও পরিকল্পনা ছিল। প্রতিবেশীরা জানিয়েছেন, ধৃত দু'জন বেশি কথা বলত। তাদের চলাফেরায় কোনও সন্দেহজনক কিছু মনে হয়নি।

তারইমধ্যে শনিবার গভীর রাতে তিন জামাত-উল-মুজাহিদিন বাংলাদেশ (জেএমবি) জঙ্গিকে গ্রেফতার করেছে কলকাতা পুলিশের স্পেশাল টাস্ক ফোর্স (এসটিএফ)। তিনজনই বাংলাদেশের নাগরিক। আপাতত জঙ্গিদের বিষয়ে বিস্তারিতভাবে কিছু জানানো হয়নি।

বন্ধ করুন