বাংলা নিউজ > ঘরে বাইরে > সীমান্তে চিনা সেনাকে মাত, স্বাধীনতা দিবসে বীরত্বের পুরস্কার পেলেন ২০ ITBP জওয়ান

সীমান্তে চিনা সেনাকে মাত, স্বাধীনতা দিবসে বীরত্বের পুরস্কার পেলেন ২০ ITBP জওয়ান

গত বছর মে-জুন মাসে পূর্ব লাদাখ সীমান্তে বীরত্বের জন্য ২০ জন পুরস্কৃত করা হয়েছে। (ছবিটি প্রতীকী)

গত বছর মে-জুন মাসে পূর্ব লাদাখ সীমান্তে বীরত্বের জন্য ২০ জন পুরস্কৃত করা হয়েছে।

স্বাধীনতা দিবসে প্রাক্কালে বীরত্বের পুরস্কার পেলেন ইন্দো-টিবেটিয়ান বর্ডার পুলিশের (আইটিবিপি) ২৩ জন জওয়ান। তাঁদের ২০ জন গত বছর গালওয়ান উপত্যকা এবং গোগরা হটস্প্রিংয়ে চিনা সেনার সঙ্গে লড়াই করেছিলেন। নাস্তানাবুদ করে দিয়েছিলেন চিনা ফৌজিদের।

আইটিবিপির মুখপাত্র বিবেক পান্ডে জানিয়েছেন, ৭৫ তম স্বাধীনতা দিবসে বাহিনীর ২৩ জন জওয়ান বীরত্বের পুরস্কার পেয়েছেন। গত বছর মে-জুন মাসে পূর্ব লাদাখ সীমান্তে বীরত্বের জন্য ২০ জনকে পুরস্কৃত করা হয়েছে। তিনি বলেন, ‘সীমান্তে মুখোমুখি সংঘাত বা সংঘর্ষ বা সীমান্ত রক্ষার কাজের জন্য এবারই সর্বাধিক বীরত্বের পুরস্কার পেয়েছে আইটিবিপি।’

গত বছর ১৫ জুন গালওয়ান সংঘর্ষে ২০ জন ভারতীয় জওয়ানের মৃত্যু হয়েছিল। সংঘর্ষের জন্য রীতিমতো প্রস্তুত হয়ে আসা চিনা সেনাকে তাঁরা রুখে দিয়েছিলেন। তাঁদের বীরত্বের জন্যই চিনের উদ্দেশ্য ব্যর্থ হয়ে গিয়েছিল। সেইসঙ্গে চিনের অনেক ফৌজি হতাহত হয়েছেন বলে বিভিন্ন রিপোর্টে দাবি করা হয়েছিল। বেজিংয়ের তরফে অবশ্য সরকারিভাবে সেই সংখ্যাটা প্রকাশ করা হয়নি। 

আইটিবিপির মুখপাত্র জানিয়েছেন, গত বছরের ১৫ জুন গালওয়ান উপত্যকায় বীরত্ব, নিখুঁত পরিকল্পনা এবং কৌশলগত বুদ্ধিমত্তার জন্য আটজন জওয়ানকে পুরস্কৃত করা হয়েছে। গত বছরের ১৮ মে ফিঙ্গার ফোরে সংঘাতের সময় বীরত্বের জন্য ছ'জন জওয়ান এবং  লাদাখের হটস্প্রিংয়ের কাছে  বীরত্বের জন্য ছ'জন জওয়ানকে পুরস্কার দেওয়া হয়েছে বলে জানিয়েছেন আইটিবিপির মুখপাত্র।

সবমিলিয়ে ৭৫ তম স্বাধীনতা দিবসে দেশের বিভিন্ন প্রান্তের ৬৩০ নিরাপত্তা আধিকারিককে বীরত্বের পুরস্কার দেওয়া হয়েছে। শনিবার স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে জানানো হয়েছে, সন্ত্রাস-দমন অভিযান এবং আইন-শৃঙ্খলাজনিত অভিযানের জন্য জম্মু ও কাশ্মীর পুলিশের সর্বাধিক ২৫৭ জন বীরত্বের পুরস্কার পেয়েছেন। সিআরপিএফের ১৫২ জনকে বীরত্বের পুরস্কার দেওয়া হয়েছে।

ঘরে বাইরে খবর

Latest News

পালটা গালি দেবে তোমরাও… অন্য মেজাজের দ্রাবিড়কে প্রকাশ্যে আনলেন অভিষেক শর্মা এই সুন্দরীর প্রেমে হাবুডুবু খাচ্ছেন যিশু? বাবার পরকীয়া চর্চা, মা-কে আগলে সারা সীমান্তে ‘অপারেশন অ্যালার্ট’ জারি, কোটা নিয়ে বাংলাদেশে হিংসায় বাড়তি সতর্ক BSF তিন-চার ওভারের পর… অক্ষরকে নিয়ে সূর্যের পরিকল্পনা ফাঁস হয়ে গেল ক্যামেরায়- ভিডিয়ো সিকিম পেল, দার্জিলিং বঞ্চিত কেন? ভোট মিটলেই ভুলে যায়! বাজেট বঞ্চনা নিয়ে সরব মমতা ২০২৫-র বাজেটেই উঠে যাবে পুরনো আয়কর কাঠামো? সব হবে নতুনে? মুখ খুললেন সীতারামন ‘এক হাতে তালি বাজে না, কাউকে অসম্মান করব না..’, সোহিনীর প্রশ্নের জবাব রণজয়ের 'আমি ওয়ার্ন করছি.. সিকিউরিটি ডাকুন', কেন বললেন SCর প্রধান বিচারপতি! কী ঘটেছে? IPL 2025-এ নয়া ভূমিকায় দেখা যাবে যুবরাজকে? GT-তে যোগ দিতে পারেন প্রাক্তন তারকা? কলকাতায় আপনাদের অফিস করুন, ওলা-উবারকে নির্দেশ পরিবহণমন্ত্রীর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.