বাংলা নিউজ > ঘরে বাইরে > ১৩ বছর পর, আমেদাবাদ বিস্ফোরণ মামলায় দোষী ৪৯জন, জঙ্গিহানা হয়েছিল হাসপাতালেও

১৩ বছর পর, আমেদাবাদ বিস্ফোরণ মামলায় দোষী ৪৯জন, জঙ্গিহানা হয়েছিল হাসপাতালেও

আমেদাবাদে সিরিয়াল ব্লাস্টে কেঁপে উঠেছিল এলাকা। ফাইল ছবি (সংগৃহীত)

তদন্তে উঠে আসে ইন্ডিয়ান মুজাহিদিনের আজমগড় মডিউল এই আইইডিগুলি তৈরি করেছিল। সুরাতে যে আইইডিগুলো রাখা হয়েছিল তার পেছনে ছিল রিয়াজ ও ইকবাল ভাটকলের গ্রুপ।

২০০৮ সালের ২৬শে জুলাই। একের পর এক বিস্ফোরণে কেঁপে উঠেছিল আমেদাবাদ। ৭০ মিনিটে ২১টি বিস্ফোরণ। ৫৬জনের মৃত্যু ও ২৪০জন আহত হয়েছিলেন সেদিন। সেই ভয়াবহ ঘটনার প্রায় সাড়ে ১৩ বছর পরে এবার ৪৯জন অভিযুক্তকে দোষী সাব্য়স্ত করল আমেদাবাদের স্পেশাল কোর্ট। প্রাক্তন সিমি নেতা সফদার নাগোরিকেও দোষী সাব্যস্ত করা হয়েছে।

 সেদিন আইইডি বোঝাই একটি গাড়ির ধাক্কায় প্রথমে জখম হন অনেকে। সেই জখমদের যখন হাসপাতালে নিয়ে আসা হয়েছিল তখনও হামলা চালানো হয়েছিল হাসপাতালে। এমনকী সেদিন যারা রক্ত দিতে এসেছিলেন তাদেরও টার্গেট করেছিল জঙ্গিরা। এটাই নাকি ছিল ২০০২ সালের গুজরাত দাঙ্গার বদলা! আর সেই ঘটনায় সামনে আসে ইন্ডিয়ান মুজাহিদিনের নাম। সেই সময় গুজরাতের মুখ্যমন্ত্রীর চেয়ারে ছিলেন নরেন্দ্র মোদী। আর হোম মিনিস্টার ছিলেন অমিত শাহ। 

তদন্তে উঠে আসে ইন্ডিয়ান মুজাহিদিনের আজমগড় মডিউল এই আইইডিগুলি তৈরি করেছিল। সুরাতে যে আইইডিগুলো রাখা হয়েছিল তার পেছনে ছিল রিয়াজ ও ইকবাল ভাটকলের গ্রুপ। কর্ণাটকের জিহাদি গ্রুপের হাতও ছিল এর পেছনে। একটি ভুয়ো রেজিস্ট্রেশনযুক্ত গাড়ি ও খবর কাগজে মোড়া আইইডি দেখেই এই ঘটনায় বরোদা যোগের সন্ধান পান তদন্তকারীরা। কারণ খবরের কাগজটি ছিল বরোদা থেকে প্রকাশিত। এরপর বরোদায় তদন্তে নেমে একাধিকজনকে গ্রেফতার করা হয়। আজমগড়, দিল্লি, মুম্বইতেও তল্লাশি চলে। বড়সর মডিউলের সন্ধান পান তদন্তকারীরা। 

 

ঘরে বাইরে খবর

Latest News

পিসিওএসে ভুগছেন? কোন কোন বিষয়ে এখন থেকেই সাবধান হবেন প্রিয়রঞ্জনের স্মৃতিবিজড়িত রায়গঞ্জে কড়া লড়াই কৃষ্ণ-কার্তিকের রাসেলের ওপর ফাটকা খেলে গেমিং অ্যাপ থেকে ১.৫ কোটি টাকা জিতলেন সেভেন পাশ দীপু দিনে ১ টাকারও কমে সব দেখা যাবে Jio Cinema-য়! নয়া ২ প্ল্যান আম্বানিদের, কী আছে? পিওপিএসকে-তে ২০ হাজারের বেশি আবেদন পড়ে, নিষ্পত্তিতে ১ মে পাসপোর্ট আদালত মতুয়াবাড়ি মামলায় শান্তনুকে স্বস্তি, পুলিশের নিরপেক্ষতা নিয়ে প্রশ্ন হাইকোর্টের মুম্বইয়ে ৪ টি ফ্ল্যাট, ৩টে দামি গাড়ি, কত কোটির মালিক ‘বার্থ ডে বয়’ অরিজিৎ সিং? ‘ও আমার থেকে অটোগ্রাফ নিয়েছিল, সেই সই-এর সাহায্যেই ২৬ লক্ষ টাকা প্রতারণা…’ বালুরঘাট লোকসভা কেন্দ্র ২০২৪: গড়রক্ষার লড়াই সুকান্তের, জানুন অতীতের ফলাফল জটিল পারিবারিক সম্পর্কের মোকাবিলা করুন এইভাবে, থেরাপিস্ট শেয়ার করলেন টিপস

Latest IPL News

রাসেলের ওপর ফাটকা খেলে গেমিং অ্যাপ থেকে ১.৫ কোটি টাকা জিতলেন সেভেন পাশ দীপু দিনে ১ টাকারও কমে সব দেখা যাবে Jio Cinema-য়! নয়া ২ প্ল্যান আম্বানিদের, কী আছে? সব CSK ফ্যানের মধ্যে একা দাঁঁড়িয়ে LSG ফ্যান, জয়ের পর আনন্দে লাফ-ভাইরাল ভিডিয়ো বিরাটের কাছে এসে আক্ষেপ কামিন্সের, কোহলি বললেন ‘তুমি দুর্দান্ত’-ভিডিয়ো IPL-এর আচরণবিধি লঙ্ঘন করলেন রসিখ! দিল্লির বোলারকে লাল চোখ দেখালেন ম্যাচ রেফারি পন্তের রুদ্রমূর্তি দেখে অবাক সৌরভ! দেখুন ঋষভ হেলিকপ্টার শট মারতে কী করলেন মহারাজ গুরুত্বপূর্ণ ১৯তম ওভারে অনভিজ্ঞ রশিখের হাতে কেন বল তুলে দিলেন?কারণ জানালেন পন্ত IPL 2008-এ বেস প্রাইসে কুম্বলেকে কীভাবে কিনেছিল RCB? নিজেই সেই গল্প শোনালেন অনিল শেষ বলের রুদ্ধশ্বাস ম্যাচ, লড়াই করেও জিতল না GT, ৪ রানে জিতে অক্সিজেন পেল DC রোনাল্ডো নাকি রোটিডালদো! শুভমনের ফুটবল স্কিল দেখে বাজে ভাবে কটাক্ষ করলেন ইশান

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.