বাংলা নিউজ > ঘরে বাইরে > Nagaland: একযোগে দলবদল ২১ বিধায়কের! উত্তরপূর্বের রাজ্যে বড়সড় ফের বদলে নয়া সমীকরণ
মুখ্যমন্ত্রী নাইফিউ রিও (HT_PRINT)
মুখ্যমন্ত্রী নাইফিউ রিও (HT_PRINT)

Nagaland: একযোগে দলবদল ২১ বিধায়কের! উত্তরপূর্বের রাজ্যে বড়সড় ফের বদলে নয়া সমীকরণ

  • Nagaland: নাগা পিপলস ফ্রন্টের (এনপিএফ) ২১ জন বিধায়ক যোগ দিলেন মুখ্যমন্ত্রী নাইফিউ রিওর ন্যাশনালিস্ট ডেমোক্র্যাটিক প্রোগ্রেসিভ পার্টিতে (এনডিপিপি)। দল বদল করা বিধায়কদের মধ্যে রয়েছেন সেরাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী টিআর জেলিয়াংও। 

নাগা রাজনীতিতে নয়া মোড়। সেরাজ্যে নাগা পিপলস ফ্রন্টের (এনপিএফ) ২১ জন বিধায়ক যোগ দিলেন মুখ্যমন্ত্রী নাইফিউ রিওর ন্যাশনালিস্ট ডেমোক্র্যাটিক প্রোগ্রেসিভ পার্টিতে (এনডিপিপি)। দল বদল করা বিধায়কদের মধ্যে রয়েছেন সেরাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী টিআর জেলিয়াংও। এর জেরে এনপিএফর বিধায়ক সংখ্যা কমে ৪ হয়ে গেল। অপরদিকে এনডিপিপির বিধায়ক সংখ্যা বেড়ে হল ৪২। ৬০ আসন বিশিষ্ট নাগাল্যান্ড বিধানসভায় বাকি ১২টি আসন রয়েছে বিজেপির দখলে। বিধানসভায় দুই জন নির্দল বিধায়কও রয়েছেন। (আরও পড়ুন: ভারতের সামরিক ইতিহাসে নয়া নজির, জানুন সেনা প্রধান জেনারেল মনোজ পাণ্ডের কর্মজীবনের বিশদ)

উল্লেখ্য, বৃহস্পতিবার এনপিএফ সভাপতি শুরহোজেলি লিজিয়েৎসু ঘোষণা করেন যে তাঁর দল আগামী বছরের শুরুর দিকে অনুষ্ঠিত হচে চলা বিধানসভা নির্বাচনে এককভাবে প্রতিদ্বন্দ্বিতা করবে। এরপরই তাঁর দলের ২১ বিধায়ক দলবদল করে নাম লেখালেন মুখ্যমন্ত্রী নাইফিউ রিওর এনডিপিপি-তে। প্রসঙ্গত, এনপিএফ গত বছরের অগস্টে এনডিপিপি এবং বিজেপির ক্ষমতাসীন পিপলস ডেমোক্রেটিক জোটে যোগ দিয়েছিল। নাগা রাজনৈতিক ইস্যুকে এগিয়ে নিয়ে যাওয়ার উদ্দেশ্য রাজ্যে একটি বিরোধী-হীন সরকার গঠিত হয়েছিল। এর নাম দেওয়া হয়েছিল ইউনাইটেড ডেমোক্রেটিক অ্যালায়েন্স (ইউডিএ)।

এনপিএফ বিধায়কদের দলবদল প্রসঙ্গে এনডিপিপি মুখপাত্র মেরেন্তোশি আর জামির বলেন, ‘আমাদের মুখ্যমন্ত্রী নাইফিউ রিওর নেতৃত্বকে শক্তিশালী করার জন্য ২১ জন এনপিএফ বিধায়ক এনডিপিপি-তে যোদ দিয়েছেন। এটি সরকারকে শক্তিশালী করবে এবং নাগা রাজনৈতিক ইস্যুতে দ্রুত নিষ্পত্তির জন্য আমাদের সংকল্পকেও আরও শক্তিশালী করবে।’ এদিকে দলবদলের ঘটনা প্রসঙ্গে এনপিএফ মহাসচিব আচুম্বেমো কিকন বলেছেন যে ২১ জন বিধায়কের উদ্দেশ্য সম্পর্কে দলের কোনও জ্ঞান নেই। তিনি আরও বলেন, ‘খুব বেশি চিন্তার কিছু নেই। আমাদের চেতনা এখনও শক্তিশালী, আমরা সামনের দিকে এগিয়ে যাব।’

বন্ধ করুন