বাংলা নিউজ > ঘরে বাইরে > পেট্রল-ডিজেলের উপর শুল্ক ছাড়ের পর VAT কমিয়েছে ২২ রাজ্য,কমায়নি ১৪ রাজ্য: কেন্দ্র
জ্বালানি তেলের উপর ভ্যাট কমায়নি ১৪টি রাজ্য (ফাইল ছবি) (HT_PRINT)
জ্বালানি তেলের উপর ভ্যাট কমায়নি ১৪টি রাজ্য (ফাইল ছবি) (HT_PRINT)

পেট্রল-ডিজেলের উপর শুল্ক ছাড়ের পর VAT কমিয়েছে ২২ রাজ্য,কমায়নি ১৪ রাজ্য: কেন্দ্র

  • গ্রাহকদের স্বস্তি প্রদান করতে ২২ রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল ভ্যাট কমালেও ১৪টি রাজ্য এখনও ভ্যাট কমায়নি জ্বালানির উপর।

কেন্দ্রীয় সরকার পেট্রল এবং ডিজেলের উপর আবগারি শুল্ক যথাক্রমে ৫ এবং ১০ টাকা কমানোর পরে ২২টি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলি জ্বালানির উপর ভ্যাট কমানোর সিদ্ধান্ত নিয়েছে। কেন্দ্রের তরফে পিআইবি এক বিবৃতি প্রকাশ করে এমনটা জানিয়েছে। তবে গ্রাহকদের স্বস্তি প্রদান করতে ২২ রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চল ভ্যাট কমালেও ১৪টি রাজ্য এখনও ভ্যাট কমায়নি জ্বালানির উপর।

কেন্দ্র জানায়, মহারাষ্ট্র, দিল্লি, পশ্চিমবঙ্গ, তামিলনাড়ু, তেলাঙ্গানা, অন্ধ্রপ্রদেশ, কেরল, মেঘালয়, আন্দামান ও নিকোবর, ঝাড়খণ্ড, ওড়িশা, ছত্তিশগড়, পঞ্জাব এবং রাজস্থানে জ্বালানির উপর রাজ্য সরকারের নির্ধারিত ভ্যাট অপরিবর্তিত রাখা হয়েছে।

কেন্দ্র-রাজ্য সম্মিলিত কর ছাড়ের পর জ্বালানির দাম সবথেকে বেশি কমেছে লাদাখে। সেখানে পেট্রলের দাম একধাক্কায় কমেছে ১৩.৪৩ টাকা। ডিজেলের দাম সেখানে কমেছে ১৯.৬১ টাকা প্রতি লিটার। কর্ণাটকে পেট্রলের দাম কমেছে ১৩.৩৫ টাকা। পুদুচেরিতে পেট্রলের দাম কমেছে ১২.৮৫ টাকা।

বর্তমানে ভারতে সবথেকে বেশি দামে ডিজেল বিকোচ্ছে রাজস্থানে। জয়পুরে আজ লিটার প্রতি ডিজেলের দাম ৯৫.৭১ টাকা। এরপরই ডিজেলের দাম সবথেকে বেশি অন্ধ্রপ্রদেশে ও মুম্বইতে। যথাক্রমে এখানে ডিজেলের দাম লিটার পিছু ৯৫.১৮ এবং ৯৪.১৪ টাকা। এদিকে দেশে সবথেকে সস্তা ডিজেল মিলছে মিজোরামে। সেই রাজ্যে লিটারপিছু ডিজেলের দাম ৭৯.৫৫ টাকা।

 

 

বন্ধ করুন