বাংলা নিউজ > ঘরে বাইরে > Hilsa fish: বাংলাদেশে ২.৫ কেজি ওজনের ইলিশ বিক্রি হল বিশাল দামে!

Hilsa fish: বাংলাদেশে ২.৫ কেজি ওজনের ইলিশ বিক্রি হল বিশাল দামে!

১৩০০০ টাকায় ইলিশ মাছ বিক্রি। প্রতীকী ছবি

রবিবার সকালে কুয়াকাটা সংলগ্ন বঙ্গোপসাগরে মহম্মদ ইদ্রিস নামে এক মৎস্যজীবীর জালে এই বিশালতার ইলিশ ধরা পড়েছিল। এরপর দুপুরে তিনি মাছটি নিয়ে যান কুয়াকাটার মেয়র বাজারের সামির ফিস নামে একটি আড়তে। সেখানে ইলিশটি নিলাম করেন। প্রথমে ১২০৩৯ টাকায় ওই ইলিশ কিনে নেন বসির গাজী নামে এক মৎস্যজীবী।

কথায় বলে মাছের রাজা ইলিশ। আর ইলিশ মাছ যত বড় হয় ততই তার স্বাদ অতুলনীয় হয়ে থাকে। তেমনি বড় ইলিশ মাছ বড় হলেই পাল্লা দিয়ে দাম বাড়তে থাকে। সেরকমই একটি বড় আকারের ইলিশ বিক্রি হল ১৩ হাজার টাকায়। ওই ইলিশ মাছটির ওজন আড়াই কেজিরও বেশি। রবিবার বিকেলে ঢাকার কুয়াকাটা মাছ বাজারে প্রকাশ্য নিলামে ১৩ হাজার টাকায় ইলিশটি বিক্রি করেন এক মৎস্য ব্যবসায়ী। সাধারণত এত বড় ইলিশ মাছ খুব একটা দেখা যায় না। ফলে ফলে কেনার জন্য চাহিদাও ছিল অনেক বেশি।

আরও পড়ুন: ৩৫ লক্ষ টাকার ইলিশ নিলাম করে ৫০ হাজার বলে উল্লেখ, কাঠগড়ায় মৎস্য কর্তা

জানা গিয়েছে, রবিবার সকালে কুয়াকাটা সংলগ্ন বঙ্গোপসাগরে মহম্মদ ইদ্রিস নামে এক মৎস্যজীবীর জালে এই বিশালতার ইলিশ ধরা পড়েছিল। এরপর দুপুরে তিনি মাছটি নিয়ে যান কুয়াকাটার মেয়র বাজারের সামির ফিস নামে একটি আড়তে। সেখানে ইলিশটি নিলাম করেন। প্রথমে ১২০৩৯ টাকায় ওই ইলিশ কিনে নেন বসির গাজী নামে এক মৎস্যজীবী। এরপর তিনি মাছটি ১ হাজার টাকা বেশি দাম পেয়ে ১৩ হাজার টাকায় বিক্রি করেন। 

মৎস্যজীবীর কথায়, সাধারণত এত বড় ইলিশ মাছ জালে ওঠে না। ইলিশ যত বড় হয় দামও তত বেশি হয়। আর বড় ইলিশ মাছের চাহিদাও অনেক বেশি থাকে। বসির গাজী জানান, ‘আমি এত বছর ধরে মাছের ব্যবসা করছি। কিন্তু, এত বড় ইলিশ এর আগে দেখিনি। এত বড় ইলিশ মাছ সাধারণত পাওয়া যায় না। এই ইলিশ মাছটি অনেক বয়স্ক। এত বড় ইলিশ মাছ খাওয়াটাও হল ভাগ্যের বিষয়।’ তিনি জানান, চাহিদার কথা মাথায় রেখে তিনি নিলামে মাছটি কিনে নেন। পরে ১ হাজার টাকা লাভ করে তিনি মাছটি বিক্রি করেন। মৎস্য বিভাগের এক কর্মকর্তা জানান, এখন উপকূলের মৎস্যজীবীরা বড় ইলিশ পাচ্ছেন। এটা খুবই ভালো খবর।

এদিকে, দুর্গাপুজোর কথা মাথায় রেখে এবারও বাংলাদেশের কাছে ৫ হাজার টন ইলিশের চাহিদার কথা জানিয়েছেন কলকাতার ব্যবসায়ীরা। গত ১ সেপ্টেম্বর কলকাতা ফিশ ইমপোর্টার্স অ্যাসোসিয়েশন কলকাতায় বাংলাদেশ উপহাইকমিশনে এবিষয়ে আবেদন জানায়। ৪ সেপ্টেম্বর তা বাংলাদেশের বাণিজ্য মন্ত্রীকে পৌঁছয়। গতবার পুজোর সময় বাংলাদেশ ২ হাজার ৯০০ টন ইলিশ ভারতে রফতানির কথা জানিয়েছিল। তবে ১ হাজার ৩০০ টন রফতানি করা হয়েছিল। উল্লেখ্য, অক্টোবরে ২২ দিনের জন্য মাছ ধরায় নিষেধাজ্ঞা থাকে বাংলাদেশে। গত বছর নিষেধাজ্ঞা শুরু হয়েছিল ৭ অক্টোবর থেকে। বাংলাদেশের বাণিজ্য মন্ত্রণালয় তাই আগেভাগেই এবার ভারতে ইলিশ রফতানির অনুমোদন দেবে বলে জানা গিয়েছে।

ঘরে বাইরে খবর

Latest News

আজ অশোক ষষ্ঠী, কীভাবে শুরু হয়েছিল এই অশোক ষষ্ঠী পালনের রীতি জেনে নিন বাবা ভক্ত আব্রাম! শাহরুখের কলকাতার সঙ্গী ছোট ছেলে আর সুহানা, জমবে রবিবারের ম্যাচ ৬ বলে ছয় ছক্কা হাঁকানো দীপেন্দ্র সিং আইরিকে চেনেন! জানেন সে আর কোন রেকর্ড গড়েছে উইনিং কম্বিনেশন কি ভাঙবেন হার্দিক-রুতুরাজ! দেখুন IPL-র এল ক্লাসিকোর সম্ভাব্য XI বাংলাতেও ছুটবে বুলেট ট্রেন? লোকসভা ভোটের আগে বড় দাবি মোদীর, মিলল কোন ইঙ্গিত? পয়লা বৈশাখের বিকেলে সাবেকি বাঙালি সাজ চান? টিপস নিন নায়িকাদের থেকে পয়লা বৈশাখে তথাগতর থেকে উপহার পেলেন ঋতাভরী? পাতে পোলাও-মাংস, জানালেন HT Banglaকে আরও সস্তা রান্নার গ্যাস, ফ্রি রেশন, ওষুধে ৮০% ছাড়! সংকল্প পত্রে 'ধামাকা' BJP-র সলমন খানকে খুনের চেষ্টা? গ্যালাক্সি-র সামনে চলল গুলি পোষ্যকে শ্বাসরোধ করে খুন, ৪ বছর কাটলেও বিচার পাননি, বোম্বে হাইকোর্টে আয়েশা জুলকা

Latest IPL News

বাবা ভক্ত আব্রাম! শাহরুখের কলকাতার সঙ্গী ছোট ছেলে আর সুহানা, জমবে রবিবারের ম্যাচ উইনিং কম্বিনেশন কি ভাঙবেন হার্দিক-রুতুরাজ! দেখুন IPL-র এল ক্লাসিকোর সম্ভাব্য XI শিবমকে ভারতীয় দলে চাইব, MI ম্যাচের আগে হার্দিকের সঙ্গে মাইন্ডগেম ফ্লেমিংয়ের ইডেনে রাহুলদের আটকাতে কি বিশেষ প্ল্যান করবেন গম্ভীর! একাদশে কি কোন পরিবর্তন হবে? এটি কখনও একটি আশীর্বাদ আবার কখনও অভিশাপ- ফিনিশারের ভূমিকা নিয়ে অকপট হেতমায়ের আবেশ ও সঞ্জুর ভুল বোঝাবুঝিতে মিস হল ক্যাচ! সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হল ভিডিয়ো MI ম্যাচের আগে ২০১১ বিশ্বকাপ ট্রফির সঙ্গে CSK-র প্রাক্তন অধিনায়কের ‘পুনর্মিলন’ মুম্বই ইন্ডিয়ান্সের টিম বাসের চালক রোহিত শর্মা! মুহূর্তে ভাইরাল নয়া ভিডিয়ো টেল এন্ডারকে ওপেন করিয়ে চাপে পড়ল রাজস্থান, জল-ভাত ম্যাচ জিতল শেষ ওভারে ধোনির কার্বন কপি! তনুষের খারাপ থ্রোকে দুরন্ত রান-আউটে বদলে দিলেন স্যামসন- ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.