বাড়ি > ঘরে বাইরে > ভারতে মোবাইলের ২৫ বছর- আজকের দিনেই প্রথম ফোনটি করেছিলেন জ্যোতি বসু
জ্যোতি বসু
জ্যোতি বসু

ভারতে মোবাইলের ২৫ বছর- আজকের দিনেই প্রথম ফোনটি করেছিলেন জ্যোতি বসু

রাইটার্স বিল্ডিং থেকে প্রথম ফোনটি করেছিলেন প্রাক্তন মুখ্যমন্ত্রী। 

দেখতে দেখতে কেটে গেল ২৫ বছর।এক সময় যেটা ছিল বিলাসিতা, বড়লোকদের পণ্য, আজ সেটাই প্রায় নিত্যপ্রয়োজনীয় হয়ে উঠেছে। আজকের দিনেই আড়াই দশক আগে ভারতে প্রথম ফোন কল করা হয় মোবাইল থেকে। এবং সেই ইতিহাসের সাক্ষী ছিল তিলোত্তমা। 

৩১ জুলাই ১৯৯৫ সালে তৎকালীন টেলিকম মন্ত্রী সুখরামের সঙ্গে ফোনে কথা বলেন পশ্চিমবঙ্গের তৎকালীন মুখ্য়মন্ত্রী জ্যোতি বসু। নোকিয়া ফোনের মাধ্যমে সংযোগ হয়। কানেকশন দিয়েছিল মোদী টেলস্ট্রার মোবিনেট। সেটি ছিল ভারতীয় সংস্থা বিকে মোগী গোষ্ঠী ও অস্ট্রেলিয়ার সংস্থা টেলস্ট্রার জয়েন্ট ভেঞ্চার। কলকাতার রাইটার্স বিল্ডিংয়ে বসে দিল্লির সঞ্চার ভবনে উপস্থিত সুখরামের সঙ্গে কথা বলেছিলেন জ্যোতিবাবু। 

তখন ইনকামিং ও আউটগোয়িং কলে কম করে ৮.৪ টাকা লাগত। পিক সময় ফোন করতে ১৬.৮ টাকা লাগত মিনিটে। এখন পরিস্থিতি একেবারেই বদলেছে। বর্তমানে ভারতে ৪৫ কোটি মোবাইল ব্যবহার করেন। রিলায়েন্স জিও আসার পর মোবাইল ইন্ডাস্ট্রি অনেকটাই বদলে গেছে। এখন  ৩জি ও ৪জি টেকনোলজির সাহায্যে মানুষ সহজেই কথা বলছেন, ভিডিও দেখছেন, জরুরি কাজকর্ম সারছেন। এদিন ২৫ বছর পূর্তির অনুষ্ঠানে যোগ দিয়ে মুকেশ আম্বানি বলেন যে তিনি ভারতকে টু-জি মুক্ত করতে চান। ইতিমধ্যেই ৫-জি নিয়ে কাজ শুরু করেছে সংস্থা। 

তবে রিলায়েন্সের এরকম দাপট থাকলেও অন্য সংস্থাগুলি অনেকটাই ধুঁকছে। বিশেষত সুপ্রিম কোর্টের এজিআর রায়ের পর কার্যত দেউলিয়া হওয়ার পথে ভোডাফোন-আইডিয়া। অবস্থা তেমন ভালো নয় এয়ারটেলের। আহামী ২৫ বছরে কতটা এগোয় প্রযুক্তি, এখন সেদিকেই নজর। 

বন্ধ করুন