বাংলা নিউজ > ঘরে বাইরে > কাশ্মীরে ২৫২ মিলিয়ন বছর পুরনো ফসিল সাইটে সংরক্ষিত বিশ্বের প্রথম সুনামি

কাশ্মীরে ২৫২ মিলিয়ন বছর পুরনো ফসিল সাইটে সংরক্ষিত বিশ্বের প্রথম সুনামি

জম্মু ও কাশ্মীরের শ্রীনগরের খানমোহ এলাকার ফসিল সাইটে অনুষ্ঠিত হয় এক কর্মশালার (ছবি সৌজন্যে এএআই)

জম্মু ও কাশ্মীরের শ্রীনগরের খানমোহ এলাকার ২৫২ মিলিয়ন বছর পুরোনো ফসিল সাইটে অনুষ্ঠিত হয় এক কর্মশালার। 

জম্মু ও কাশ্মীরের শ্রীনগরের খানমোহ এলাকার ২৫২ মিলিয়ন বছর পুরোনো গুরিউল গিরিখাতের জীবাশ্ম বা ফসিল সাইটে শনিবার পারমিয়ান-ট্রায়াসিক গণ বিলুপ্তির ঘটনাটি সংরক্ষণ করতে একটি কর্মশালার আয়োজন করা হয়। বার্তা সংস্থা এএনআই জানিয়েছে, ওয়ার্কশপে ২৫২ মিলিয়ন বছর আগের অনেকগুলি জীবাশ্মের প্রদর্শনী রাখা হয়। অবশ্য কর্মশালার প্রধান আকর্ষণগুলির মধ্যে অন্যতম ছিল খানমোহে পৃথিবীর প্রথম সুনামির প্রমাণ।

পারমিয়ান -ট্রায়াসিক বিলুপ্তির ঘটনা কী? এন্ড-পারমিয়ান বিলুপ্তি বা 'গ্রেট ডাইং' নামেও পরিচিত এই ঘটনাটি। পার্মিয়ান-ট্রায়াসিক বিলুপ্তির ঘটনাটি প্রায় ২৫১.৯ মিলিয়ন বছর আগে পার্মিয়ান এবং ট্রায়াসিক ভূতাত্ত্বিক যুগের আশেপাশে ঘটেছিল। এই সময়টি প্যালিওজোয়িক এবং মেসোজোয়িক যুগের মধ্যকার সীমানা হিসেবেও চিহ্নিত।

এটি এমন একটি বিশাল বিলুপ্তির ঘটনা ছিল যা বিশ্ব কখনও দেখেনি। সেই সময় বিস্তীর্ণ অঞ্চল জুড়ে জীববৈচিত্র্য দ্রুত হ্রাস পেয়েছিল। ন্যাশনাল একাডেমি অফ সায়েন্সেসের মতে, এন্ড-পারমিয়ান বিলুপ্তি ইভেন্টে, বিশ্বের ৫৭ শতাংশ জৈবিক পরিবারের বিলুপ্তি ঘটেছিল। এর মধ্যে ৮৩ শতাংশ জেনেরা, ৮১ শতাংশ সামুদ্রিক প্রাণী এবং ৭০ শতাংশ স্থলের মেরুদণ্ডী প্রজাতির বিলুপ্তি ঘটে। তাছাড়া বহু পোকামাকড়ও বিলুপ্ত হয় এই সময়।

কাশ্মীরের গুরিউল গিরিখাতটি ভূতাত্ত্বিকভাবে ভিহি জেলা নামে পরিচিত। এটি জীবাশ্মের একটি বিশাল ভাণ্ডার। পারমিয়ান-ট্রায়াসিক বিলুপ্তির ঘটনার প্রমাণ ধারণ করে এই এলাকা। সমগ্র বিশ্বের মধ্যে এটির অন্যতম প্রাচীনতম এমন সাইট। সবচেয়ে গুরুত্বপূর্ণভাবে, বিশ্বের প্রথম রেকর্ড হওয়া সুনামি ইভেন্টটি গুরিউল ব়্যাভিনের পাথরে ভালোভাবে সংরক্ষিত আছে।

বন্ধ করুন