বাড়ি > ঘরে বাইরে > ইরানে আটকে পড়েছেন ২৫৪ জন করোনাভাইরাসে আক্রান্ত ভারতীয়

লাডাখের কার্গিল ও লে জেলার ২৫৪ জন করোনাভাইরাসে আক্রান্ত ভারতীয় বর্তমানে ইরানে রয়েছেন। কিন্তু তারা কবে ও কীভাবে বাড়ি ফিরতে পারবেন, সেটা কেউ জানে না।

বর্তমানে ৮৩৬ জন দর্শনার্থী ইরানের কৌম শহরে আছেন। ভারত সরকার তাদের দেশে ফেরত নিয়ে যাবে, এই আশায় আছেন তাঁরা। এরমধ্যে ভারতীয় দূতাবাসের চিকিত্সকদের পরীক্ষায় জানা গিয়েছে ২৫৪ জনের শরীরে বাসা বেঁধেছে করোনাভাইরাস। এরা কীভাবে দেশে ফিরবেন, সেটা কেউ জানে না। ইরান সরকার বলছে ভারত নিজের লোকদের ফিরিয়ে নিয়ে যাবে। অন্যদিকে করোনা আক্রান্তদের দেশে ফেরাতে নারাজ নয়াদিল্লি। ইরানে সর্বশেষ পাওয়া খবর অনুযায়ী ১৬ হাজার জন করোনায় আক্রান্ত, মারা গিয়েছেন ৯৮৮।

সমাজকর্মী সাজ্জাদ কার্গিলি জানিয়েছেন মূলত লাডাখ থেকে যাওয়া ২৫৪জন দর্শনার্থী এখন ইরানে আছেন, যাদের শরীরে করোনা মিলেছে। কৌমের হোটেলে তারা আছেন। ভারতীয় দূতাবাস কোনও সাহায্য করছে না বলে সাজ্জাদের অভিযোগ।

ইরান থেকে ভারতে আসার ফ্লাইট ভারত বন্ধ হওয়ার পর বিপাকে পড়েছেন এই সকল পর্যটক। অনেকের ভিসার মেয়াদ শেষ হয়ে গিয়েছে, টিকিট ক্যানসেল হয়ে গিয়েছে, অন্যদিকে হাতে বিশেষ টাকাও নেই। তারা আশা করছেন যে ভারতীয় সরকার সবাইকে নিয়ে যাবে।

লাডাখের এক ঊচ্চ-পর্যায়ের প্রতিনিধিদল দিল্লিতে এসে এই সকল মানুষকে রক্ষা করার জন্য আর্জি জানাচ্ছেন। বিদেশমন্ত্রী এস জয়শংকরের সঙ্গেও কথা বলেছেন তাঁরা। সিদ্ধান্ত নেওয়া হয়েছে, যাদের করোনাভাইরাস নেই তাদের প্রথমে দেশে ফেরানো হবে। তবে আপাতত যাদের করোনাভাইরাস আছে, তাদের ইরানেই চিকিত্সা হবে।

এখনও সরকারি ভাবে অবশ্য ২৫৪জন ভারতীয়দের ইরানে করোনাভাইরাস থাকার কথা জানানো হয়নি কেন্দ্রের তরফ থেকে।বিদেশমন্ত্রক বলেছে যে তারা নিশ্চিত নন ইরানে ২৫৪ ভারতীয়ের করোনা হয়েছে কিনা। ইতিমধ্যে ভারতে করোনায় আক্রান্ত ১৩৭। এর মধ্যে মারা গিয়েছেন তিনজন।


বন্ধ করুন