বাংলা নিউজ > ঘরে বাইরে > নিষেধাজ্ঞা ভেঙে ইলিশ ধরায় বাংলাদেশে ২৭ জন জেলেকে ১ বছরের কারাদণ্ড দিল আদালত
প্রতীকি ছবি
প্রতীকি ছবি

নিষেধাজ্ঞা ভেঙে ইলিশ ধরায় বাংলাদেশে ২৭ জন জেলেকে ১ বছরের কারাদণ্ড দিল আদালত

  • অভিযুক্তদের মধ্যে ৩ জনকে ৫,০০০ টাকা জরিমানা করে জামিন দেয় পুলিশ। কিন্তু বাকিদের পেশ করা হয় আদালতে। সেখানে বিচারক অভিযুক্তদের ১ বছরের সশ্রম কারাদণ্ডের নির্দেশ দেন।

নিয়ম ভেঙে প্রজননের মরশুমে ইলিশ মাছ ধরায় ২৭ জন মৎস্যজীবীকে ১ বছরের কারাদণ্ডের সাজা দিল বাংলাদেশের আদালত। শনিবার বাংলাদেশের মাদারিপুরের শিবচরে নিয়ম ভেঙে মাছ ধরার সময় ৩০ জনকে গ্রেফতার করেছিল সেদেশের পুলিশ ও নৌবাহিনী। সঙ্গে উদ্ধার হয়েছে প্রচুর জাল ও মাছ ধরার সরঞ্জাম।

প্রজননের মরশুমে বাংলাদেশে ইলিশ ধরায় নিষেধাজ্ঞা জারি করেছে সেদেশের সরকার। চলতি বছপ ৪ অক্টোবর থেকে ২৫ অক্টোবর পর্যন্ত সেদেশে নদীতে সমস্ত রকম মাছ ধরা, পরিবহণ ও বিক্রি নিষিদ্ধ। সেই নিয়ম ভেঙে শনিবার মাদারিপুরে মাছ ধরছিলেন জেলেরা। হানা দিয়ে সেখান থেকে ৩০ জন জেলেকে আটক করে পুলিশ। সঙ্গে উদ্ধার করা হয় ২৩ কিলোমিটার দীর্ঘ জাল।

অভিযুক্তদের মধ্যে ৩ জনকে ৫,০০০ টাকা জরিমানা করে জামিন দেয় পুলিশ। কিন্তু বাকিদের পেশ করা হয় আদালতে। সেখানে বিচারক অভিযুক্তদের ১ বছরের সশ্রম কারাদণ্ডের নির্দেশ দেন। এর পর উদ্ধার হওয়া জাল ও মাছ ধরার সরঞ্জাম পুড়িয়ে দেয় পুলিশ।

বাংলাদেশে আশ্বিনের পূর্ণিমার আগে প্রতি বছর ইলিশ ধরায় নিষেধাজ্ঞা থাকে। এই সময় প্রজনেনর জন্য নদীর জলে আসে মা মাছগুলি। ইলিশ সংরক্ষণে এই সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ সরকার। মাছ ধরা বন্ধ থাকায় মৎস্যজীবীদের চাল দিয়ে সাহায্য করে প্রশাসন। কিন্তু তার পরও রোখা যাচ্ছে না বেআইনি ইলিশ ধরার প্রবণতা।

 

বন্ধ করুন