বাংলা নিউজ > ঘরে বাইরে > Militant attack in Rohingya camp: বাংলাদেশের রোহিঙ্গা শিবিরে ফের জঙ্গি হামলা, নিহত ৩, আহত ৭, কাটছে না আতঙ্ক

Militant attack in Rohingya camp: বাংলাদেশের রোহিঙ্গা শিবিরে ফের জঙ্গি হামলা, নিহত ৩, আহত ৭, কাটছে না আতঙ্ক

বাংলাদেশের রোহিঙ্গা শিবিরে ফের জঙ্গি হামলা, নিহত ৩, আহত ৭, কাটছে না আতঙ্ক (AFP)

নাম প্রকাশে অনিচ্ছুক রোহিঙ্গা সম্প্রদায়ের এক নেতা জানান, যে তিন জন মারা গিয়েছে তারা রোহিঙ্গা সলিডারিটি অর্গানাইজেশনের সদস্য। প্রতিনিয়ত ক্যাম্পে খুন, বন্দুকের লড়াই লেগেই রয়েছে। তা নিয়ে রীতিমতো আতঙ্কে রয়েছেন রোহিঙ্গারা। অভিযোগ উঠেছে, এপ্রিলের পর থেকে রোহিঙ্গা শরণার্থী শিবিরের নিরাপত্তা কমেছে।

বাংলাদেশের রোহিঙ্গা শরণার্থী শিবিরে আবারও জঙ্গি হামলা। এই ঘটনায় তিন জন রোহিঙ্গা নিহত হয়েছেন। এছাড়াও আহত হয়েছেন আরও ৭ জন। জানা যাচ্ছে, সোমবার আরাকান রোহিঙ্গা স্যালভেশন আর্মির প্রায় ১০০ জন সদস্য কক্সবাজার জেলার রোহিঙ্গা শরণার্থী শিবিরে ঢুকে হামলা চালায়। যাদের উপরে হামলা চালানো হয় তারা শিবিরের নিরাপত্তার দায়িত্বে ছিলেন। এভাবে বারবার জঙ্গি হামলার ঘটনায় আতঙ্কিত রোহিঙ্গারা।

আরও পড়ুন: ভারতে রোহিঙ্গা ও বাংলাদেশিদের ঢোকাত, ত্রিপুরা থেকে মূল চক্রীকে ধরল NIA

২০১৭ সালের রোহিঙ্গাদের বিতাড়িত করেছিল মায়ানমার। সেই সময় প্রায় ১০ লক্ষ রাষ্ট্রহীন এবং নির্যাতিত মুসলিম সম্প্রদায়ের রোহিঙ্গাদের আশ্রয় দিয়েছিল বাংলাদেশ। যারা এখন আছেন কক্সবাজারের শরণার্থী শিবিরে। তারপর থেকেই সেখানে লাগাতার হামলা চালিয়ে যাচ্ছে রোহিঙ্গা স্যালভেশন আর্মি। তারা রোহিঙ্গাদের শিবিরে ঢুকে জোর করে যুবক ও কিশোরদের তুলে নিয়ে গিয়ে জঙ্গি গোষ্ঠীতে ভর্তি করছে। 

জানা যাচ্ছে, সোমবার শিবিরের চারপাশে থাকা কাঁটা তারের বেড়া কেটে ভিতরে প্রবেশ করে জঙ্গিরা। এরপর হামলা চালায় শিবিরের নিরাপত্তার দায়িত্বে থাকা রোহিঙ্গা সলিডারিটি অর্গানাইজেশনের সদস্যদের ওপর। সশস্ত্র পুলিশ ব্যাটেলিয়নের আধিকারিক মহম্মদ ইকবাল জানিয়েছেন, রোহিঙ্গাদের নিরাপত্তা বাহিনীর ওপর গুলি চালানোর পাশাপাশি ছুরি দিয়েও হামলা চালায় জঙ্গিরা।

নাম প্রকাশে অনিচ্ছুক রোহিঙ্গা সম্প্রদায়ের এক নেতা জানান, যে তিন জন মারা গিয়েছে তারা রোহিঙ্গা সলিডারিটি অর্গানাইজেশনের সদস্য। প্রতিনিয়ত ক্যাম্পে খুন, বন্দুকের লড়াই লেগেই রয়েছে। তা নিয়ে রীতিমতো আতঙ্কে রয়েছেন রোহিঙ্গারা। অভিযোগ উঠেছে, এপ্রিলের পর থেকে রোহিঙ্গা শরণার্থী শিবিরের নিরাপত্তা কমেছে।প্রতিদ্বন্দ্বী রোহিঙ্গা গোষ্ঠী জোর পূর্বক যুবক এবং কিশোরদের তুলে নিয়ে গিয়ে মায়ানমার সরকারের বিরুদ্ধে যুদ্ধের জন্য প্রস্তুত করছে। 

একটি রিপোর্ট অনুযায়ী, এখনও পর্যন্ত প্রায় দেড় হাজার রোহিঙ্গাকে জোর করে ক্যাম্প থেকে তুলে নিয়ে গিয়ে মায়ানমার সরকারের বিরুদ্ধে যুদ্ধে যোগ দিতে বাধ্য করা হয়েছে। এই অবস্থায় উদ্বিগ্ন অভিভাবক এবং রোহিঙ্গা সম্প্রদায়ের নেতারা। বাংলাদেশের একটি প্রথম সারির সংবাদ মাধ্যমের তথ্য অনুযায়ী, এখনও পর্যন্ত চলতি বছরে জঙ্গি গোষ্ঠীর সঙ্গে সংঘর্ষে ২০ জন রোহিঙ্গার মৃত্যু হয়েছে। প্রতিবেদন অনুযায়ী, আরাকান আর্মির সদস্যরা চাইছে মায়ানমারের রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের আলাদা রাষ্ট্র গঠন করতে। তাই তারা সরকারের বিরুদ্ধে লড়াই চালিয়ে যাচ্ছে। উল্লেখ্য, সেখানে প্রায় ৬ লক্ষ রোহিঙ্গা রয়েছে।

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

আয়ের উৎস আরও বাড়বে, বিদেশে পড়ার ইচ্ছাপূরণ হতে পারে! মঙ্গলের কৃপায় লাকি কারা? ফ্যামিলিয়া.. ফাদার্স ডে-তে ধোনির জন্য হৃদয়গ্রাহী ভিডিয়ো শেয়ার করলেন জিভা এবার বাংলাদেশের মুখোমুখি হবে ভারত, T20 WC সুপার ৮-এ কবে কবে মাঠে নামবেন রোহিতরা? তানজিমের দুরন্ত বোলিং, নেপালকে লো স্কোরিং ম্যাচে হারিয়ে সুপার ৮-এ গেল বাংলাদেশ নিট প্রশ্ন ফাঁস কাণ্ডে উদ্ধার ৬টি চেক, পরীক্ষার্থী পিছু কত করে 'চার্জ' করা হয়? ২৪ বছর ধরে ঝুলে ডিভোর্স মামলা! ফাদার্স ডেতে মেয়েকে সাথে নিয়ে কী লিখলেন স্বস্তিকা আমাদের ভালো খেলোয়াড় আছে, কিন্তু দল হিসেবে… পাকিস্তান টিম নিয়ে কি বিরক্ত বাবর! শীঘ্রই গুরুত্বপূর্ণ বৈঠকে নির্মলা, কবে পেশ হতে পারে ‘ঐতিহাসিক’ পূর্ণাঙ্গ বাজেট? ODI-এ অভিষেকেই ভারতের মেয়েদের মধ্যে দ্বিতীয় সেরা বোলিং ফিগারের নজির আশা শোভনার মিথুন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৭ জুনের রাশিফল

T20 WC 2024

এবার বাংলাদেশের মুখোমুখি হবে ভারত, T20 WC সুপার ৮-এ কবে কবে মাঠে নামবেন রোহিতরা? আমাদের ভালো খেলোয়াড় আছে, কিন্তু দল হিসেবে… পাকিস্তান টিম নিয়ে কি বিরক্ত বাবর! T20 WC 2024 BAN vs NEP: নেপালের বিরুদ্ধে ১০৬ অলআউট! লজ্জার ইতিহাস গড়ল বাংলাদেশ T20 WC 2024: স্কটল্যান্ডের বিরুদ্ধে ৬টি ক্যাচ ফস্কাল অজিরা, গড়ল লজ্জার নজির PAK vs IRE: বিপর্যস্ত পাক ব্যাটিং,শাহিনকে সঙ্গে নিয়ে দলকে জিতিয়ে মান রাখলেন বাবর দ্রাবিড়ের পরিবর্ত হিসেবে গম্ভীরের নাম জুনের শেষে ঘোষণা হতে পারে- রিপোর্ট রোহিতের থেকে শৃঙ্খলা শিখেছি… অধিনায়কের সঙ্গে ছবি পোস্ট করে গুজব ওড়ালেন শুভমন ২ বল বাকি থাকতে কোনও মতে জয়!স্কটল্যান্ডের লড়াইকে কুর্নিশ অস্ট্রেলিয়ান অধিনায়কের ফ্লোরিডায় সুপার সপারে পেট্রল শেষ হয়ে যায়, ম্যাচ বাতিল নিয়ে বিস্ফোরক নভজ্যোত সিধু T20 WC 2024-এ কোহলির খারাপ ফর্ম নিয়ে চিন্তায় টিম ইন্ডিয়া? কী বললেন বিক্রম রাঠোর?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.