বাংলা নিউজ > ঘরে বাইরে > সবার সামনে বিরিয়ানি, আড়ালে IS জঙ্গি বানাতো ‘ওস্তাদ হামজা’

সবার সামনে বিরিয়ানি, আড়ালে IS জঙ্গি বানাতো ‘ওস্তাদ হামজা’

ছবি: টুইটার (twitter)

তদন্তে জানা যায় পেশাদার বাবুর্চি ইউ কে হামজা, ওরফে 'বিরিয়ানি হামসা', উত্তর কেরালায় আইএস মতাদর্শের প্রচারক ছিল। তার মদতেই কমপক্ষে ২০ জন যুবককে উগ্রবাদী মতাদর্শে ব্রেনওয়াশ করা হয়।

ইসলামিক স্টেটকে (IS) সাহায্য করায় দোষী সব্যস্ত উত্তর কেরালার তিন ব্যক্তি। কোচিতে জাতীয় তদন্ত সংস্থা আদালতে মঙ্গলবার এই রায় দেওয়া হয়। তাদের বিরুদ্ধে সন্ত্রাসের প্রতি সহানুভূতিশীল কার্যকলাপ প্রসারিত করার এবং দেশের বিরুদ্ধে যুদ্ধ চালানোর জন্য যুবকদের সন্ত্রাসী সংগঠনে নিয়োগ করার অভিযোগ ছিল।

আগামী শুক্রবার তাদের সাজা ঘোষণা করা হবে। জানা গিয়েছে, এই তিনজন মিলে ২০১৫ সালে সিরিয়ার সংঘর্ষ-বিধ্বস্ত অঞ্চলে যুদ্ধ করার জন্য ভারত থেকে কমপক্ষে ২০ জনকে নিয়োগ করেছিল। প্রাথমিকভাবে কেরল পুলিশ তদন্ত করেছিল। পরে ২০১৭ সালে NIA-কে তদন্তভার হস্তান্তর করা হয়।

দোষী সাব্যস্ত তিন যুবক, ইউ কে হামজা, কে ভি আব্দুল রজ্জাক এবং এম মিদিলাজ কান্নুরের বাসিন্দা। মিদিলাজ এবং আব্দুল রাজ্জাক, উভয়েরই বয়স ৩০ বছর। যুদ্ধ-বিধ্বস্ত সিরিয়ায় যাওয়ার সময়ে তুর্কি পুলিশ তাদের গ্রেপ্তার করে। তুরস্কে দুই মাস জেলে থাকার পর ২০১৬ সালের নভেম্বরে তাদের ভারতে প্রত্যর্পণ করা হয়।

তদন্তে জানা যায় পেশাদার বাবুর্চি ইউ কে হামজা, ওরফে 'বিরিয়ানি হামসা', উত্তর কেরালায় আইএস মতাদর্শের প্রচারক ছিল। তার মদতেই কমপক্ষে ২০ জন যুবককে উগ্রবাদী মতাদর্শে ব্রেনওয়াশ করা হয়।

এদিকে স্থানীয়ভাবে হামজা বিরিয়ানি বানানোর বিশেষজ্ঞ রাঁধুনি হিসাবেই বেশি জনপ্রিয় ছিল। পরে তদন্তকারীরা তাকে আইএস-এর সঙ্গে যুক্ত থাকার অভিযোগে গ্রেফতার করলে সকলে চমকে ওঠেন।

এনআইএ আদালতের বিচারক অনিল ভাস্কর তাদের বেআইনি কার্যকলাপ প্রতিরোধ আইনের (UAPA) ৩৮ নম্বর ধারা এবং ৩৯ নম্বর ধারা (দেশের বিরুদ্ধে যুদ্ধ করা এবং দেশকে দুর্বল করতে কোনও সন্ত্রাসী দলকে সমর্থন করা) এবং ভারতীয় দণ্ডবিধির ১২০ বি ধারা (অপরাধী ষড়যন্ত্র-র অধীনে দোষী সাব্যস্ত করেছেন।

ঘরে বাইরে খবর

Latest News

রিজেন্ট পার্কের ফাঁকা ফ্ল্যাটে বৃহন্নলার রক্তাক্ত দেহ, খুন না আত্মহত্যা?‌ আমি না আসলে কালী পুজোর উদ্বোধন হয় না: মমতা বন্দ্যোপাধ্যায় ‘নিজের সৌন্দর্য্য বাড়াও, তবেই...’ বলিউডের শুরুর দিনগুলি কেমন ছিল জ্যাকলিনের? অপেক্ষার অবসান! প্রিয় বিব্বোজান ধরা দিলেন ‘পকেট ফুল অফ সানশাইন’ লুকে প্রয়াত ‘ডুপ্লিকেট অমিতাভ বচ্চন'! হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু ফিরোজ খানের আসল ওবিসিরা তাদের অধিকার পাবেন, রিপোর্ট চেয়েছিলাম, রাজ্য সরকার দেয়নি, জানাল NCBC বাংলাদেশি সাংসদ খুনে কলকাতায় প্রথম গ্রেফতারি, ধরা পড়ল সেদেশেরই এক নাগরিক আলফানসো থেকে বম্বে গ্রিন! ভারতের নানা প্রান্তে ছড়িয়ে নানা জাতের আম হকিতে আর্জেন্তিনার বিরুদ্ধে পুরুষরা জিতল ৫-৪ গোলে, মহিলারা হারল ০-৫ গোলে পরের ম্যাচেও দেখা যাবে হেড-অ্যাবির অ্যাটাকিং ব্যাটিং, হেরেও সাবধানী নয় SRH শিবির

Latest IPL News

পরের ম্যাচেও দেখা যাবে হেড-অ্যাবির অ্যাটাকিং ব্যাটিং, হেরেও সাবধানী নয় SRH শিবির নাচতেই পারেনা বেঙ্কি, সুয়াশের চুল কাটে দর্জি,শ্রেয়সকে নিয়ে কি বললেন রাসেল-নারিন? T20 WC-এ বিরাটকে দিয়ে ওপেন করানোটা বেশ ঝুঁকির হবে- দাবি ডি'ভিলিয়ার্সের তাল ঠুকছিলেন রায়াডু,তুষার...RCB হারতেই দিলেন খোঁচা 'এত ভালোবাসা ও প্রার্থনা...' হিট স্ট্রোকের পর কেমন আছেন শাহরুখ? কী জানালেন পূজা মান-অভিমানপর্ব শেষ, অবশেষে বাংলায় ফিরছেন সুদীপ চট্টোপাধ্য়ায় যন্ত্রণার ছাপ কোহলির চোখেমুখে,দরজায় ঘুষি ম্যাক্সির, RCB সাজঘরে শশ্মানের স্তব্ধতা IPL-এ লজ্জার নজির ম্যাক্সওয়েলের, স্পর্শ করলেন কার্তিকের অবাঞ্ছিত রেকর্ড ৩ ইনিংসেই লকির প্রথম বলে আউট- T20 ফর্ম্যাটে ক্যাডমোরের ত্রাস হয়ে উঠেছেন ফার্গুসন জুরেল রান আউট ছিলেন? তৃতীয় আম্পায়ারের সিদ্ধান্তের বিরুদ্ধে সরব হলেন MI প্রাক্তনী

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.