বাংলা নিউজ > ঘরে বাইরে > ফেব্রুয়ারির শুরুতে আসছে আরও ৩ রাফাল, রয়েছে বিশেষ ভারত ভিত্তিক ফিচার্স

ফেব্রুয়ারির শুরুতে আসছে আরও ৩ রাফাল, রয়েছে বিশেষ ভারত ভিত্তিক ফিচার্স

ছবি সৌজন্য পিটিআই (PTI)

অত্যাধুনিক এই যুদ্ধবিমান যে বায়ুসেনার শক্তি আরও কয়েকগুণ বাড়িয়ে দেবে, তা বলাই বাহুল্য।

ফেব্রুয়ারি মাসেই আসবে ৪টি রাফাল ফাইটার জেট। সবকটিই ভারতের জন্য কাস্টমাইজ করেছেন ফরাসি নির্মাতারা। অত্যাধুনিক এই যুদ্ধবিমান যে বায়ুসেনার শক্তি আরও কয়েকগুণ বাড়িয়ে দেবে, তা বলাই বাহুল্য।

এর মধ্যে ৩টি রাফাল আগামী ১-২ ফেব্রুয়ারি নাগাদ ভারতে আসবে। দক্ষিণ ফ্রান্সের মার্সেইয়ের উত্তর-পশ্চিমে ইস্ট্রেস-লে টিউব বিমান ঘাঁটি থেকে ভারতের উদ্দেশ্যে রওনা দেবে। এক টানা উড়বে বিমানগুলি। মাঝে মিড-এয়ার রিফুয়েলিংও করবে। তারপরে ভারতে এসে পৌঁছাবে। আবহাওয়া পরিস্থিতির উপর সময় কিছুটা নির্ভর করছে। সংযুক্ত আরব আমিরাত এয়ার ফোর্সের এয়ারবাস মাল্টি-রোল ট্রান্সপোর্ট ট্যাঙ্কারের মাধ্যমে মাঝ আকাশে জ্বালানি ভরে নেবে রাফালগুলি।

মোট ৩৬ টি রাফাল কিনেছে ভারত। এখনও পর্যন্ত মোট ৩২টি রাফাল এসেছে। আরও ৩টি ফেব্রুয়ারির শুরুতে আসবে। শেষ ফাইটারটিতে রয়েছে নতুন পেইন্ট স্কিম। রয়েছে ভারতীয় বায়ুসেনার পরামর্শ মতো কিছু এনহ্যান্সমেন্টও। সেটি আগামী এপ্রিলে পৌঁছাবে।

তবে এটাই ছিল ভারতের জন্য বরাদ্দ প্রথম রাফাল। তাহলে সবার শেষে সেটা আসছে কেন? আসলে প্রথম ফাইটারটি বায়ুসেনার কর্মীদের প্রশিক্ষণের জন্য ব্যবহৃত হয়েছে। প্রতিরক্ষা সচিব অজয় কুমার ২০২১ সালের ডিসেম্বরে ফ্রান্স সফরের সময় ইস্ট্রেস বিমান ঘাঁটিতে এই প্রথম রাফালটির পরিদর্শন করেছিলেন। ওই বিমানটিতেই এতদিন হাত পাকিয়েছেন বায়ুসেনার বিমানচালক, কর্মী, প্রযুক্তিবিদ, ইঞ্জিনিয়াররা।

যদিও আইএএফ রাফালে ভারতের নির্দিষ্ট কী কী এনহ্যান্সমেন্ট হয়েছে জানায়নি। সূত্রের খবর, এগুলিতে দীর্ঘ পাল্লার এয়ার-টু-এয়ার ক্ষেপণাস্ত্র, কম ব্যান্ড ফ্রিকোয়েন্সির জ্যামার, উন্নত যোগাযোগ ব্যবস্থা, উন্নত রেডিও অল্টিমিটার, রাডার সতর্কতা রিসিভার আছে। উচ্চ উচ্চতায় ইঞ্জিন স্টার্ট আপ, সিন্থেটিক অ্যাপারচার রাডার, গ্রাউন্ড মুভিং টার্গেট ইন্ডিকেটর এবং ট্র্যাকিং, মিসাইল অ্যাপ্রোচ ওয়ার্নিং সিস্টেম এবং খুব হাই ফ্রিকোয়েন্সি রেঞ্জ ডিকো থাকছে এগুলিতে।

যুদ্ধবিমানগুলি আসার পর আইএএফ চুক্তি অনুসারে সকল সরঞ্জাম যাচাই করবে। পাশাপাশি ভারতীয় পরিস্থিতিতে বিমানগুলির পরীক্ষা করবে। এর পরে, পশ্চিম সেক্টরের আম্বালায় এবং পূর্ব সেক্টরে হাশিমারা বিমান ঘাঁটিতে আগের ৩২টি বিমানের রেট্রোফিটিংয়ের কাজ শুরু হবে। আপগ্রেডেশন আম্বালা বিমান ঘাঁটিতে করা হবে।

এদিকে ভারতের সঙ্গে পাল্লা দিতে পাকিস্তানি বিমান বাহিনী ২৫টি চিনা J-10 মাল্টি-রোল ফাইটার নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। অন্যদিকে PLA এয়ার ফোর্স ফাইটার J-20, হোটানে মোতায়েন করেছে। লাসা, কাশগর এবং নিংচি বিমান ঘাঁটি তিব্বত এবং সিঙ্কিয়াংয়ে শক্তি প্রদর্শন করছে PLA।

ঘরে বাইরে খবর

Latest News

মাঠকর্মীদের থেকে পিচের বিষয়ে ধারণা পেয়েই অলআউট যাওয়ার সিদ্ধান্ত নিই- অকপট হেড ধনু-মকর-কুম্ভ-মীনের মঙ্গলবার কেমন কাটবে? জানুন রাশিফল ওড়িশায় ভয়াবহ দুর্ঘটনার কবলে কলকাতাগামী বাস, মৃত ৫ যাত্রী, আহত ৪০ ‘ওর নিজের বিয়ে তো…’, সহবাস পরামর্শে জিনাতকে তুলোধনা মুমতাজের, টানলেন পুরনো কথা IPL 2024-এর মাঝে ঘোর দুঃসংবাদ, প্রয়াত ইংল্যান্ডের 'সেরা স্পিনার' ডেরেক আন্ডারউড গত বছরও বিশ্বাস করতে পারতাম না, আমি এই জায়গায় থাকব- T20 WC-এর প্রসঙ্গে রিয়ান সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে মঙ্গলবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে মঙ্গলবার? জানুন রাশিফল RCB vs SRH: ২০ ওভারের ম্যাচে ৫৪৯ রান, IPL 2024-এর মঞ্চে তৈরি হল নতুন বিশ্বরেকর্ড IPL 2024 Points Table: RCB-কে হারিয়ে নেট রানরেট বাড়াল SRH,কোহলিরা লাস্টবয়ই থাকল

Latest IPL News

গত বছরও বিশ্বাস করতে পারতাম না, আমি এই জায়গায় থাকব- T20 WC-এর প্রসঙ্গে রিয়ান BCCI-এর উচিত RCB-কে অন্য মালিকের কাছে বেচে দেওয়া- ক্ষোভ উগরালেন ভূপতি ট্র্যাজিক হিরো কার্তিক, হেডের তাণ্ডবে ৫৪৯ রানের IPL ম্যাচে RCB-কে হারাল SRH ১০৬ মিটারের দৈত্যাকার ছক্কা ক্লাসেনের, বল চলে যায় স্টেডিয়ামের বাইরে- ভিডিয়ো ১-৪-৪-৬-৬-৪- ১৯তম ওভারে আব্দুল সামাদ SRH-কে রেকর্ড রানে পৌঁঁছানোর ভিত গড়ে দিলেন চার-ছয়ের ঝড়ে IPL-র ইতিহাসে সর্বোচ্চ দলগত ইনিংস, নিজেদের রেকর্ড নিজেরাই ভাঙল SRH ‘ওদের ধোনি আছে উইকেটের পিছনে’,হার্দিকের কথায় অন্তর্কলহের গন্ধ পাচ্ছেন গিলক্রিস্ট সিনিয়র প্লেয়ারদের বলে যাচ্ছি নিশ্চিত করতে.নাইটদের ড্রেসিংরুমে কী বার্তা শাহরুখের খুঁড়িয়ে খুঁড়িয়ে দেওয়াল ধরে হাঁটছেন,ধোনির চোট নিয়ে আপডেট দিলেন CSK-এর বোলিং কোচ BCCI-র কড়া নির্দেশ, আর হয়তো দেখা যাবে না খেলা চলাকালীন তোলা BTS ভিডিয়ো!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.