বাংলা নিউজ > ঘরে বাইরে > কমিক্স বিশ্বের 'অস্কার' জিতলেন মুম্বইয়ের ৩২ বছর বয়সী গ্রাফিক শিল্পী
আনন্দ রাধাকৃষ্ণণ (ছবি সৌজন্যে হিন্দুস্তান টাইমস)
আনন্দ রাধাকৃষ্ণণ (ছবি সৌজন্যে হিন্দুস্তান টাইমস)

কমিক্স বিশ্বের 'অস্কার' জিতলেন মুম্বইয়ের ৩২ বছর বয়সী গ্রাফিক শিল্পী

  • কমিক্স বিশ্বের সর্বোচ্চ সম্মানের পুরস্কার পেলেন মুম্বইয়ে বসবাসকারী গ্রাফিক আর্টিস্ট আনন্দ রাধাকৃষ্ণণ।

কমিক্স বিশ্বের সর্বোচ্চ সম্মানের পুরস্কার পেলেন মুম্বইয়ে বসবাসকারী গ্রাফিক আর্টিস্ট আনন্দ রাধাকৃষ্ণণ। ৩২ বছর বয়সী এই শিল্পী উইল আইসনার কমিক ইন্ডাস্ট্রি পুরস্কারে ভূষইত হয়েছেন যা কমিক্স বিশ্বের অস্কার হিসেবে বিবেচিত হয়। বার্ষিক ভাবে এই পুরস্কার দেওয়া হয়। বিভিন্ন ক্ষেত্রে এবং বিভাগে পুরস্কার দেওয়া হয়ে থাকে। রাধাকৃষ্ণণ শ্রেষ্ট পেন্টার/মাল্টিমিডিয়া আর্টিস্ট (ইন্টেরিয়ার আর্ট) বিভাগে পুরস্কারটি পেয়েছেন।

যুক্তরাজ্যের জন পিয়ারসনের সঙ্গে এই পুরস্কার ভাগ করে নিয়েছেন রাধাক়ষ্ণণ। যুক্তরাজ্যে বসবাসকারী লেখক রাম ভি-র ১৪৫ পাতার গ্রাফিক নভেল 'ব্লু ইন গ্রিন'-এ জন পিয়ারসন এবং আনন্দ রাধাকৃষ্ণণ একসঙ্গে কাজ করেছিলেন। ২০২০ সালের অক্টোবর মাসে প্রকাশিত এই কমিক্সের জন্যেই পুরস্কৃত হয়েছেন রাধাকৃষ্ণণ এবং পিয়ারসন।

এই পুরস্কার পেয়ে হিন্দুস্তান টাইমসকে রাধাকৃষ্ণণ বলেন, 'এক শিল্পী তাঁর নিজের সত্তাকে হারিয়ে ফেলার ভয় পাচ্ছেন। সেই বিষয়টির বর্ণনা রয়েছে এই নভেলে। এই নভেলের ছবি একটু ঝাপসা তবে এটটি সত্যিকারধর্মী।' এই পুরস্কার পেয়ে স্বভাবতই আপ্লুত রাধাকৃষ্ণণ। তিনি বলেন, 'আমি বাড়িতে বসে কাজ করি। খুব কম মানুষই দেখতে পান আমি কি কাজ করি। কিন্তু আমার কাজকে স্বকৃতি দিল আইসনার। আমি তার থেকেই বুঝতে পারি যে লোকে আমার কাজ দেখছে। যা করছি, তার অর্থ আছে, এখান থেকেই তা বুঝি।'

 

বন্ধ করুন