বাংলা নিউজ > ঘরে বাইরে > মার্কিন সীমান্তের কাছে বরফে জমে মৃত্যু হওয়া ৪ ভারতীয় ছিলেন মোদী-রাজ্যের বাসিন্দা
মৃত জগদীশ প্যাটেল ও তাঁর পরিবার (ছবি সৌজন্যে টুইটার)
মৃত জগদীশ প্যাটেল ও তাঁর পরিবার (ছবি সৌজন্যে টুইটার)

মার্কিন সীমান্তের কাছে বরফে জমে মৃত্যু হওয়া ৪ ভারতীয় ছিলেন মোদী-রাজ্যের বাসিন্দা

  • মৃত জগদীশ প্যাটেল ও তাঁর পরিবার অন্ধকারে সীমান্ত পার করার চেষ্টা করে আমেরিকায় যাওয়ার চেষ্টা করছিলেন বলে জানা গিয়েছে প্রাথমিক ভাবে।

কানাডা-মার্কিন সীমান্তে কয়েকদিন আগেই খোঁজ মিলেছিল বরফে জমে মৃত্যু হওয়া চার ভারতীয়র। একই পরিবারের ছিলেন সেই চারজন। মনে করা হচ্ছিল, রাতের অন্ধকারে সীমান্ত পার হতে গিয়েই ঠান্ডার বলি হয় এই চার ভারতীয়র। এবার জানা গেল সেই চার ভারতীয়র পরিচয়। শুক্রবার জানা যায়, মৃতরা গুজরাতের গান্ধীনগরের কালোল তহসিলের ডিঙ্গুচা গ্রামের বাসিন্দা ছিলেন। কানাডায় ভারতের দূতাবাসের তরফে প্রকাশিত বিবৃতিতে জানানো হয়েছে, মৃতরা হলেন, জগদীশ প্যাটেল (৩৯), তাঁর স্ত্রী বৈশালী প্যাটেল (৩৭) তাঁদের মেয়ে বিহাঙ্গী প্যাটেল (১১), এবং তাঁদের ছেলে ধর্মিক প্যাটেল (৩)।

জানা গিয়েছে, বিনা নথিতে কানাডা থেকে আমেরিকায় ঢোকার চেষ্টা করছিলেন এই চারজন। সেই সময় বরফে জমে মৃত্যু হয় তাঁদের। গত ১৯ জানুয়ারি ম্যানিটোবা প্রদেশের এমারসন শহর থেকে ছয় কিলোমিটার দূরে চার জনের মৃদেহ উদ্ধার হয়েছিল। ঘটনার দিন ওই এলাকার তাপমাত্রা ছিল মাইনাস ৩৫ ডিগ্রি সেলসিয়াস। সে সময় তাঁদের পরিচয় নিশ্চিত হওয়া যায়নি। কানাডায় ভারতীয় হাইকমিশনের সহযোগিতায় তাঁদের পরিচয় জানা গেল। কানাডার পুলিশ ভারতীয় হাইকমিশনের দেওয়া এসব তথ্য যাচাই করেছে।

অবৈধ ভাবে আমেরিকায় প্রবেশ করার কারণে আমেরিকা-কানাডা সীমান্ত থেকে গত ১৯ ডিসেম্বর গ্রেফতার করা হয় সাত ভারতীয় ও এক মার্কিন নাগরিককে। তাদের থেকেই এই চার মৃতের কথা জানা যায়। পরে কানাডার কর্তৃপক্ষ চারজনের দেহ উদ্ধার করে। ধৃত ভারতীয়দের মধ্যে পাঁচজন গান্ধীনগর জেলার কলোল অঞ্চলের বাসিন্দা ছিলেন। গ্রাম থেকেই বাকিদের সঙ্গে আমেরিকার উদ্দেশে রওনা দিয়েছিলেন তাঁরাও। এই দলেরই সদস্য ছিলেন মৃত জগদীশ ও তাঁর পরিবার।

বন্ধ করুন