বাংলা নিউজ > ঘরে বাইরে > ভারতেও ধরা পড়ল দক্ষিণ আফ্রিকা ও ব্রাজিলের করোনা স্ট্রেন
ফাইল ছবি (PTI)
ফাইল ছবি (PTI)

ভারতেও ধরা পড়ল দক্ষিণ আফ্রিকা ও ব্রাজিলের করোনা স্ট্রেন

এই প্রথম এই দুই কোভিডের রকমফের ভারতে প্রবেশ করল। 

করোনার আঁচ সারা দেশে অনেকটাই স্তিমিত। ধীরে ধীরে বিধিনিষেধও কার্যত উঠে গিয়েছে। অনেকে কোভিড বিধিও মানছেন না। কিন্তু এর মধ্যেই খারাপ খবর। ভারতে ধরা পড়ল করোনার দক্ষিণ আফ্রিকান ও ব্রাজিলের স্ট্রেন। এই কথা কেন্দ্র জানিয়েছে। 

আইসিএমআর-এর ডিদি বলরাম ভার্গব জানিয়েছেন যে অ্যাঙ্গোলা থেকে একজন, তানজানিয়ার একজন ও দুইজন দক্ষিণ আফ্রিকানের শরীর দক্ষিণ আফ্রিকার করোনা রকমভেদটি পাওয়া গিয়েছে। এদের স্যাম্পেল থেকে ভাইরাসটিকে আলাদা করার চেষ্টা করা হচ্ছে বলে জানান ডিজি বলরাম ভার্গব। এদের শরীরে জানুয়ারি মাসে এই ভাইরাস পাওয়া গিয়েছে। 

অন্যদিকে ব্রাজিলে যে করোনার স্ট্রেন আছে সেটা ব্রাজিল থেকে ফেরা এক নাগরিকের শরীরে পাওয়া গিয়েছে ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে। আক্রান্ত ও তাঁর যাবতীয় কন্ট্যাক্টদের কোয়ারেন্টাইন করা হয়েছে। ব্রাজিলের ভাইরাস স্ট্রেনটাকে ইতিমধ্যেই কালচার করা হয়েছে। সেটির ওপর করোনা ভ্যাকসিন কার্যকর কিনা, সেটা পরীক্ষা করে দেখা হচ্ছে। আইসিএমআরের তরফে বলা হয়েছে যে সারা বিশ্বে দক্ষিণ আফ্রিকার স্ট্রেনটি ৪৪ দেশে ও ব্রাজিলের স্ট্রেনটি ১৫টি দেশে ছড়িয়েছে। 

যেভাবে ব্রিটিশ করোনা স্ট্রেনের জন্য ফ্লাইট বন্ধ করা হয়েছিল, সেরকম এখানে কিছু করা হবে কিনা, সেই নিয়ে সদুত্তর মেলেনি। তবে সেই সব দেশ থেকে আগত যাত্রীদের ক্ষেত্রে করোনা পরীক্ষার যে কড়াকড়ি হবে, সেই ইঙ্গিত মিলেছে স্বাস্থ্যমন্ত্রকের তরফে। প্রসঙ্গত, সরকারি তৎপরতায় সেভাবে ভারতে ছড়ায়নি ইউকে স্ট্রেন। এখনও পর্যন্ত মাত্র ১৮৭টি কেস ধরা পড়েছে বলে জানানো হয়েছে। দেশে এই মুহূর্তে প্রতিদিন একশো জনের কম করোনায় মারা যাচ্ছেন। ক্রমশই এই সংখ্যা আরও কমানোই এই মুহূর্তে সরকারের প্রধান টার্গেট। 

বন্ধ করুন