বাংলা নিউজ > ঘরে বাইরে > মাছ ধরতে গিয়ে বাংলাদেশে ‌বেআইনি প্রবেশ, ধৃত ঝড়খালির ৪ মৎসজীবী

মাছ ধরতে গিয়ে বাংলাদেশে ‌বেআইনি প্রবেশ, ধৃত ঝড়খালির ৪ মৎসজীবী

মাছ ধরতে বেরিয়ে বাংলাদেশে গ্রেফতার ঝড়খালির ৪ মৎসজীবী, উৎকণ্ঠায় পরিবার: ছবি (‌স্ক্রিন শর্ট)‌

ট্রলার নিয়ে মাছ ধরতে বেরিয়েছিলেন চার মৎসজীবী। কিন্তু কখন যে তাঁরা ভারতীয় জলসীমা অতিক্রম করে বাংলাদেশে ঢুকে পড়েছিলেন, তা ‌ঘুণাক্ষরেও টের পাননি কেউই। ফলে অবৈধভাবে বাংলাদেশে প্রবেশ করার অভিযোগে ওই চার মৎসজীবীকে গ্রেফতার করেছে বাংলাদেশের বনদফতর। 

শনিবার রাতে বাংলাদেশের সুন্দরবন এলাকার সাতক্ষীরা রেঞ্জের পুষ্পকাটি টহল ফাঁড়ি এলাকার পাকড়াতলী চর থেকে ওই চার মৎসজীবীকে গ্রেফতার করেছে বাংলাদেশ বন দফতরের ও পুলিশ। রবিবার ধৃত মৎসজীবীদের আদালতে পাঠানো হয়েছে বলে জানা গিয়েছে। গ্রেফতার হওয়া ওই চার মৎসজীবীরা সুন্দরবনের ঝড়খালি এলাকার বাসিন্দা। ঘটনার দিন থেকেই উৎকণ্ঠায় রয়েছেন ওই মৎসজীবীদের পরিবার। তাঁদের প্রিয়জনদের গ্রেফতারির কথা জানতে পেরে অসহায় হয়ে পড়েছেন পরিবারের লোকজন। কান্নায় ভেঙে পড়েন তাঁদের পরিবারে মহিলারা। রাজ্য সরকারের কাছে মৎসজীবীদের পরিবারের কাতর আবেদন, বাংলাদেশ থেকে ফিরিয়ে আনা হোক তাঁদের প্রিয়জনদের।

ওদিকে সাতক্ষীরার নীলডুমুর থানার আধিকারিক সুলতান আহমেদ ঘটনার সত্যতা স্বীকার করে জানিয়েছেন, ম্যানগ্রোভ বনাঞ্চলের বাস্তুতন্ত্র পুনরুজ্জীবিত ও প্রজনন মরশুম হওয়ার কারণে এই তিন মাস সুন্দরবনের মৎস্য ও মৎস্যজাত সব ধরনের জলজ প্রাণী শিকার সরকারিভাবে বন্ধ ঘোষণা করা হয়। এই নিষেধাজ্ঞা অমান্য করে ওই ৪ মৎসজীবী বাংলাদেশের সীমানায় অবৈধভাবে প্রবেশ করে মাছ ধরছিলেন। সেই অপরাধে তাঁদের গ্রেফতার করা হয়েছে। ধৃতদের বিরুদ্ধে বাংলাদেশ বন আইন ১৯২৭ সাল (২০০০ সালে সংশোধীত) ধারা অনুযায়ী মামলা দায়ের করা হয়েছে।

মৎসজীবীদের পরিবার সূত্রে জানা গিয়েছে, গত ১৩ অগস্ট একটি ট্রলার নিয়ে মাছ ধরতে বের হন ঝড়খালি পার্বতীপুর ২ নম্বর গ্রাম পঞ্চায়েতের বিকাশ মণ্ডল, ঝড়খালি বিবেকানন্দ পল্লীর কৃষ্ণ শিকদার, ঝড়খালি বাজার এলাকার বাসিন্দা অলোক সর্দার ও গুরুদাস সর্দার। কিন্তু বুঝতে না পেরে তাঁরা ভারতীয় জলসীমা অতিক্রম করে বাংলাদেশে ঢুকে পড়েন। তার পরেই তাদের আটক করে বাংলাদেশ বন দফতর ও পুলিশ। 

অন্যদিকে, যে মোটর বোটে তাঁরা গিয়েছিলেন তার মালিক প্রথম ওই চারজন মৎসজীবীর গ্রেফতারির খবর পান। সাতক্ষীরায় তাঁর এক আত্মীয় রয়েছেন। বাংলাদেশের সোশ্যাল মিডিয়া ও সংবাদপত্রে এই খবর প্রকাশিত হওয়ার পরই তিনি ওই বোটের মালিককে জানান। তার পরেই ওই চার মৎসজীবীর গ্রেফতারির খবর প্রকাশ্যে আসে। ওই খবর ছড়াতেই আতঙ্কের সৃষ্টি হয় ধৃত চারজনের পরিবারে। কারণ, রাজ্য সরকার তাঁদের ছাড়ানোর উদ্যোগ না-‌নিলে, ওই চারজন মৎসজীবীর ফেরা সহজ হবে না-বলেই মনে করছেন তাঁরা। পরিবারগুলির আবেদন, চার জনকে ফেরানোর উদ্যোগ নিক রাজ্য সরকার।

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

NEET ঘিরে বিতর্ক, বাতিল UGC NET, আর CSIR NET-এর পর এবার স্থগিত আরও এক পরীক্ষা অতীত ভুলে অক্টোবরে শুভ্রজিতে বাঁধা পড়বেন,হবু বরের উপর ছড়ি ঘোরাচ্ছেন প্রিয়াঙ্কা তুরস্কে ভারতের রাষ্ট্রদূতের মৃত্যু, ‘বড় ক্ষতি’ শোকপ্রকাশ করে বললেন জয়শঙ্কর রথযাত্রার আগে দেবস্নান পূর্ণিমাতে বিশেষ স্নানপর্ব ও এই দিনের তাৎপর্য জেনে নিন রাজভবন–বিধানসভার চিঠি চালাচালিতে থমকে শপথগ্রহণ, দুই বিধায়কের শপথ কবে?‌ অবশেষে কি সুযোগ পাবেন সঞ্জু স্যামসন! শেষ পর্যন্ত কি বাদ যাবেন শিবম দুবে? অনুপম খেরের অফিসে চুরি! অবশেষে মুম্বই পুলিশের জালে ২ ট্রেনের কাপলারেই উঠে পড়ছে মানুষ! বিহারের যাত্রীদের ট্রেন চড়ার হিড়িক Viral মীন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২২ জুনের রাশিফল কুম্ভ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২২ জুনের রাশিফল

T20 WC 2024

দলে কোনও ঐক্য নেই- সত্যি এমনটা বলেছেন গ্যারি কার্স্টেন: পাক ক্রিকেটারের বড় দাবি বড় ধাক্কা খেল উইন্ডিজ, ছিটকেই গেলেন তারকা ওপেনার,পরিবর্তে দলে এলেন কাইল মায়ের্স শেষ ওভারে নরকিয়ার কামাল, ইংল্যান্ডকে ৭ রানে হারিয়ে সেমির দিকে এক পা প্রোটিয়াদের বাবরদের বিরুদ্ধে গড়াপেটার অভিযোগের প্রমাণ চাই, না হলে আইনি ব্যবস্থা,হুমকি PCB-র ভারত-বাংলাদেশ ম্যাচেও কি বৃষ্টির সম্ভাবনা রয়েছে? ভেস্তে গেলে চাপে পড়বেন শাকিবরা IND vs AFG: সহজতম ক্যাচ ফেলে নিজেই বিস্মিত কোহলি, মাথায় হাত রোহিতেরও- ভিডিয়ো ‘রোহিতকে তোমরা এটা বলতে পারো না…’৪ ম্যাচে ৭৬ রান করেও সানিকে পাশে পেলেন হিটম্যান ক্যাচ নিতে গিয়ে প্রায় ধাক্কা রোহিতকে, পন্তকে 'মধুর' শিক্ষা হিটম্যানের, ভিডিয়ো সেরা ফিল্ডারের তালিকায় অক্ষরের নাম শুনে চমকে উঠলেন কোহলি, প্রতিক্রিয়া হল ভাইরাল হার্দিক ব্যাট করতে আসার পরে কী কথা হয়েছিল? ম্যাচের গেম প্ল্যান ফাঁস করলেন সূর্য

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.