বাংলা নিউজ > ঘরে বাইরে > Pakistanis killed by Iranian force: বালুচিস্তানে ইরানের বাহিনীর গুলিতে নিহত ৪ পাক নাগরিক, দু’দেশের মধ্যে উত্তেজনা

Pakistanis killed by Iranian force: বালুচিস্তানে ইরানের বাহিনীর গুলিতে নিহত ৪ পাক নাগরিক, দু’দেশের মধ্যে উত্তেজনা

বালুচিস্তানে ইরানের বাহিনীর গুলিতে নিহত ৪ পাক নাগরিক, দু’দেশের মধ্যে উত্তেজনা

ইরানের বাহিনী ওই সীমান্তবর্তী এলাকাতেই গাড়ি লক্ষ্য করে গুলি চালায়। যদিও কেন এদিন পাক নাগরিকদের লক্ষ্য করে ইরানের বাহিনী গুলি চালাল? সে বিষয়ে এখনও কিছু জানা যায়নি। ইরানের তরফেও এনিয়ে কোনও বিবৃতি দেওয়া হয়নি। তবে এই ঘটনার পরে পাক ইরান সীমান্তে চাপা উত্তেজনা তৈরি হয়েছে।

ক্ষেপণাস্ত্র হামলার পর এবার পাকিস্তানের নাগরিকদের লক্ষ্য করে গুলি চালাল ইরানের নিরাপত্তা বাহিনী। বালুচিস্তানের সীমান্তবর্তী এলাকায় পাক নাগরিকদের একটি গাড়ি লক্ষ্য করে ইরানের বাহিনী গুলি চালায়। ঘটনায় ৪ জন পাক নাগরিক নিহত এবং দু’জন আহত হয়েছেন। মঙ্গলবার রাতে ঘটনাটি ঘটেছে বালুচিস্তানের সীমান্তবর্তী মাশকিল বাচা রাই এলাকায়। এমন ঘটনাকে কেন্দ্র করে দুই দেশের মধ্যে আবারও চাপা উত্তেজনা তৈরি হয়েছে। 

আরও পড়ুন: 'আমরা বুঝি', পাকিস্তানে হামলা নিয়ে ঘুরিয়ে ইরানকে সমর্থন ভারতের, খুঁচিয়ে দিল ‘ঘা’

জানা যাচ্ছে, ইরানের বাহিনী ওই সীমান্তবর্তী এলাকাতেই মঙ্গলবার রাতে গাড়ি লক্ষ্য করে গুলি চালায়।যদিও কেন এদিন পাক নাগরিকদের লক্ষ্য করে ইরানের বাহিনী গুলি চালাল? সে বিষয়ে এখনও কিছু জানা যায়নি। ইরানের তরফেও এনিয়ে কোনও বিবৃতি দেওয়া হয়নি। তবে এই ঘটনার পরে পাক ইরান সীমান্তে চাপা উত্তেজনা তৈরি হয়েছে। বালুচিস্তানের অতিরিক্ত ডেপুটি কমিশনার ওমর জামালি নিশ্চিত করেছেন, ওয়াশুক জেলায় পাকিস্তানি সীমান্তে গুলি চালানোর ঘটনা ঘটেছে। কী কারণে গুলি চালানো হল? তা জানতে তদন্ত শুরু করা হচ্ছে বলে তিনি জানিয়েছেন।

উল্লেখ্য, গত এপ্রিল মাসে ৩ দিনের পাকিস্তান সফরে গিয়েছিলেন ইরানের প্রাক্তন রাষ্ট্রপতি ইব্রাহিম রাইসি। সেক্ষেত্রে দুই দেশের মধ্যে সম্পর্ক স্বাভাবিক করার ওপর জোর দেওয়া হয়েছিল। আর তারপরে এমন ঘটনায় ফের দু দেশের সম্পর্কে অবনতি ঘটাতে পারে বলেই মনে করছেন আন্তর্জাতিক মহল। 

প্রসঙ্গত, পাকিস্তানের উপরে ইরানের হামলা এই প্রথম নয়। এর আগে পাকিস্তানের উপর ইরানের হামলার ঘটনা ঘটেছে গত জানুয়ারিতে। সেবার পাকিস্তানের উপর ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছিল ইরান। সেই ঘটনার পরে তোলপাড় হয়ে উঠেছিল আন্তর্জাতিক মহল। তারপরে পাকিস্তান ইরান থেকে নিজেদের রাষ্ট্রদূতকে সরিয়ে নিয়েছিল। 

সেই হামলায় দুই শিশুর মৃত্যু হয় বলে দাবি করেছিল পাকিস্তান। পালটা পাকিস্তান ইরানকে হুঁশিয়ারি দেয় এই ধরনের হামলা কোনও ভাবেই বরদাস্ত করা হবে না। এমনকী পরবর্তীকালে এর ফল ভুগতে হবে বলেও হুমকি দিয়েছিল পাকিস্তান।

যদিও ইরানের দাবি ছিল, পাকিস্তান-ইরান সীমান্তের ওই জায়গায় জঙ্গিদের দু’টি ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়েছিল। জঙ্গি সংগঠন জইশ-অল-অদলের ঘাঁটিতে এই হামলা চালানো হয়েছিল বলে দাবি করেছিল ইরান। আর এবার ফের পাক নাগরিকদের ওপর হামলার ঘটনায় শোরগোল পড়ে গিয়েছে আন্তর্জাতিক মহলে।

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

দায়িত্ব বাড়ল শংকর ঘোষের, রইলেন না শুধু বিধায়ক এবার কি সোনিয়ার জামাইও আসবেন ভোট-রাজনীতিতে? রবার্টের কোন মন্তব্যে জল্পনার ঝড়! ‘‌কেন্দ্রীয় বাহিনী রাখার বিকল্প জায়গা খুঁজতে হবে’‌, দুপক্ষকে নির্দেশ হাইকোর্টের বিডিও অফিসের ভিতরে TMCর মার বিরোধী দলনেত্রীকে, ভিডিয়ো পোস্ট করে দাবি শুভেন্দুর অশান্তি এড়াতে বিয়ের ১৭ বছর পর বাবা-মা'র থেকে আলাদা হবেন? বড় সিদ্ধান্ত অভিষেকের আত্মতুষ্টিতে ভুগলে চলবে না, দ্বন্দ্ব ভুলে কাজ করতে হবে, জেলা নেতৃত্বকে মমতা আগামিকাল কেমন কাটবে আপনার? সুখবর আসবে কি কাল? জানুন ১৯ জুন বুধবারের রাশিফল ফাঁকা মাঠে গোল দেওয়া হচ্ছে না গম্ভীরের, ভারতের কোচ হওয়ার দৌড়ে সামনে এল বড় নাম! কাঁচা মাংস খাওয়ার ভয়ঙ্কর রোগ! সংক্রমিত হলেই ৪৮ ঘণ্টায় নিশ্চিত মৃত্যু ছোট্ট ভুতুর রূপে ঘায়েল নেটপাড়া, তাঁর লজেন্স দাদা-কে এখন কেমন দেখতে হয়েছে?

T20 WC 2024

বিশ্বকাপে গড়াপেটায় জড়ানোর চেষ্টা উগান্ডার খেলোয়াড়কে! সামনে এল চাঞ্চল্যকর তথ্য ভারতীয় ভেবে পাকিস্তানের সমর্থককেই মারতে গেলেন হ্যারিস রউফ,অভব্যতার ভিডিয়ো ভাইরাল T20 বিশ্বকাপের গ্রুপ লিগে ভারতের থেকেও বেশি টাকা কামিয়েছে তিনটি দল- দেখুন হিসাব এখানে অনেক খেলেছি, জানি কীভাবে জিততে হয়- Super 8 শুরুর আগে আত্মবিশ্বাসী রোহিত পুরানের তাণ্ডবে T20 WCএ নিজেদের সর্বোচ্চ রান করল উইন্ডিজ, আফগানদের হারাল ১০৪ রান ভাঙল ১০ বছর আগের রেকর্ড, T20 WC-এর পাওয়ারপ্লেতে সর্বোচ্চ স্কোর করল উইন্ডিজ এই আফগান বোলার এক ওভারে দিলেন ৩৬ রান! যুবরাজ সিংকে মনে করালেন নিকোলাস পুরান পাকিস্তানে সময় নষ্ট করো না, ভারতীয় দলের দায়িত্ব নাও! কার্স্টেনকে বার্তা ভাজ্জির সব ম্যাচ জিতেও সুপার এইটেই খেলতে হবে ভারতের বিরুদ্ধে, ICC-র নিয়মে বিরক্ত স্টার্ক পাকিস্তান বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ায় দুঃখিত বাংলাদেশ তারকা,তবু আশা দেখছেন তামিম

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.