বাংলা নিউজ > ঘরে বাইরে > চার রাজ্য়ে বার্ড ফ্লু, সতর্ক প্রশাসন

রাজস্থান, কেরালা, মধ্য প্রদেশের পর হিমাচল প্রদেশ থেকেও এবার বার্ড ফ্লু-র খবর পাওয়া গেল। প্রশাসন জানিয়েছে যে কাংরা জেলায় পঙ্গ ড্যাম লেকে যে পরিযায়ী পাখিরা মারা গিয়েছে তারা বার্ড ফ্লুর শিকার হয়েছে। 

রাজস্থানে এখনও পর্যন্ত ৪২৫টি পাখির মৃত্যু হয়েছে। এর মধ্যে কেবল ঝালওয়ার জেলাতেই বার্ড ফ্লু কনফার্ম হয়েছে, বলে জানিয়েছে প্রাণীসম্পদ দফতর। অন্য়দিকে কেরালার কোট্টায়াম ও আলাপুজা জেলায় ৪০ হাজার পাখিকে মারা হবে ভাইরাসের প্রসার রোধ করার জন্য। 

অন্যদিকে হিমাচলে মৃত্যু হয়েছে ১৮০০টি পরিযায়ী পাখির। টেস্ট করে দেখা গিয়েছে এদের সবার বার্ড ফ্লু ছিল। কাঙ্গরার জেলাশাসক কোনও পোলট্রি, মাছ ইত্যাদি চারটি সাব ডিভিশনে বিক্রি করা যাবে না বলে জানিয়েছেন তিনি। যেখানে বার্ড ফ্লু পাওয়া গিয়েছে তার এক কিলোমিটারের মধ্যে স্থানীয় ও পর্যটকদের যাওয়াও নিষিদ্ধ করে দিয়েছে প্রশাসন। 

অন্যদিকে রাজস্থানেও আছে বার্ড ফ্লু অ্যালার্ট কাক ও ময়ূরের মৃত্যুর পর। মধ্যপ্রদেশে প্রাণীসম্পদ দফতর জানিয়েছে যে বিভিন্ন জেলায় প্রায় ৪০০ কাক মারা গিয়েছে। তবে এই যে ভাইরাস সেটা পোলট্রিতে পাওয়া যায় না ও বায়ুবাহিত বলে জানিয়েছে প্রশাসন। দফতর সচিব জানিয়েছেন যে তাদের অনুমান এই ভাইরাস এসেছে রাজস্থান থেকে ও এটির এখনও কোনও ভ্যাকসিন বেরোয় নি। 

বন্ধ করুন