বাংলা নিউজ > ঘরে বাইরে > Hilsa: বাংলাদেশ: রুপোলি শস্যের ছড়াছড়ি! গত বছরের তুলনায় জালে ধরা পড়ল ৪-৫ গুণ ইলিশ

Hilsa: বাংলাদেশ: রুপোলি শস্যের ছড়াছড়ি! গত বছরের তুলনায় জালে ধরা পড়ল ৪-৫ গুণ ইলিশ

বাংলাদেশে ব্যাপক মাত্রায় ধরা পড়েছে ইলিশ। 

Hilsa in Bangladesh: বৃষ্টি বিমুখ হলেও রুপোলি শস্য কিন্তু এবার মোটেই বিমুখ নয় বাংলাদেশের প্রতি! গত বছরের তুলনায় এবার জালে ধরা পড়ল ৪-৫ গুণ বেশি ইলিশ।

বাংলাদেশে এক মাস বন্ধ ছিল সমুদ্রে মাছ ধরা। অবশেষে ৬৫ দিন পর ২৩ জুলাই থেকে ফের সমুদ্রে মাছ ধরতে যাওয়ার অনুমতি পেয়েছেন বাংলাদেশের জেলেরা। আর এই নিষেধাজ্ঞা উঠে যাওয়ার পরেই যেন জেলেদের ভাগ্য প্রসন্ন হল। গত বছরের তুলনায় এবার তাঁদের জালে ধরা পড়ছে ৪-৫ গুণ বেশি মাছ। বাংলাদেশী জেলেদের মতে তাঁরা গত বছর যে পরিমাণ ইলিশ পেয়েছিলেন এবার তার থেকে অনেক বেশি ইলিশ পাচ্ছেন। আর অধিকাংশ মাছের আকার এবং ওজন দুইই বড়। 

কুয়াকাটার মহিপুরে মাছের যে বন্দর আছে সেখানকার একজন জেলে হালিম শিকদার জানিয়েছেন নিষেধাজ্ঞা উঠে যাওয়ার পর মাত্র এক সপ্তাহে তাঁরা কুড়ি থেকে পঁচিশ মণ ইলিশ ধরেছেন। গত বছর এই সংখ্যাটা ছিল পাঁচ থেকে সাত মণ। হালিম শিকদার একা নন, তাঁর মতো বাকি জেলেরাও এত পরিমাণ মাছ পেয়ে দারুন খুশি! তাঁর কথা অনুযায়ী এই সময়ে তাঁরা যদি সাগরে চার পাঁচ দিনও থাকেন তাহলে তাঁরা কখনও কুড়ি মণ তো কখন পঁচিশ তো আবার কখনও ত্রিশ মণ অবধি ইলিশ মাছ পাচ্ছেন। ফলে এই কদিনেই তাঁরা চার থেকে পাঁচ লক্ষ টাকার মাছ ধরতে পেরেছেন। আর প্রতিটা মাছের সাইজ বেশ ভাল বলেই জেলেদের তরফে জানানো হয়েছে। 

বাংলাদেশে এবার অন্যান্য বছরের তুলনায় অনেক কম বৃষ্টিপাত হয়েছে। ব্যাপক বৃষ্টির ঘাটতি দেখা দিয়েছে। ফলে একটা আশঙ্কা তৈরি হচ্ছিল যে মাছের উৎপাদন তবে কমে যাবে না তো। কিন্তু তেমনটা না হওয়ায় সকলেই খুশি। ট্রলার ভর্তি মাছ আসছে যখন আড়তদার থেকে খুচরো ব্যবসায়ী সকলের মুখেই রয়েছে চওড়া হাসি। 

একজন মাছের আড়তদার জানিয়েছেন বহুদিন মাছ ধরা বন্ধ থাকার ফলে ইলিশ মাছগুলো বড় হওয়ার সুযোগ পেয়েছে। এই কারণে জালে কখনও ৮০০ গ্রামের ইলিশ উঠছে তো কখনও দেড় কেজি তো আবার কখনও দুই কেজি অবধি ইলিশ উঠছে! তাঁর কথা অনুযায়ী যদি গড়ে প্রতি ট্রলার ২০ মন করে মাছ ধরে তাহলে বন্দরে ২০০ ট্রলার থাকলে মোট ৪ হাজার মণ ইলিশ ধরা হচ্ছে গড়ে। এত ইলিশ পেয়ে জেলে থেকে খুচরো ব্যবসায়ী কিংবা ক্রেতা সকলেই দারুন খুশি! বিশেষজ্ঞদের মতে বাংলাদেশ সীমান্তে জেলেদের মাছ ধরা বন্ধ করার কারণেই এত পরিমাণ মাছ উঠছে জালে।

ঘরে বাইরে খবর

Latest News

প্রকাশ্যে মাহি-যুবির দুরত্ব! নিজের পছন্দের একাদশে ধোনিকে জায়গা দিলেন না যুবরাজ ভিকি কৌশলের জন্য ‘প্লে-ব্যাক’ করল শিলিগুড়ির শুভ! খুদে অরিজিতে মুগ্ধ কুমার শানুও আগামিকাল কেমন কাটবে আপনার? কারা পাবেন ভাগ্যের সাহায্য? জানুন ১৫ জুলাইয়ের রাশিফল শাহরুখ, প্রিয়াঙ্কা-সহ এইসব তারকারা থাকছেন না অনন্ত-রাধিকার রিসেপশন ! মাছ-মাংস হয়নি কেন? বিয়ে বাড়িতে তুমুল মারপিট, কনের পরিবারের উপর চড়াও বরযাত্রীরা পর্দার শত্রু যখন বন্ধু! নাচতে গিয়ে জামাল কুদু-র কথা বদলে একী বললেন দিব্যজ্যোতি! দ্বিপাক্ষিক T20I সিরিজে ৬ মারার অনন্য নজির গড়ল শুভমন গিলের টিম ইন্ডিয়া বিশ্বে নজির মোদীর! পার করলেন ১০০ মিলিয়নের মাইসল্টোন, ধারেকাছে নেই কেউই ট্রাম্পকে হত্যার চেষ্টা নিরাপত্তার গাফিলতি নাকি পুরোটাই সাজানো?নেটপাড়ায় শোরগোল আম্বানির ছেলের রিসেপশনে নেমন্তন্ন পেয়েও যাচ্ছেন না টলিউডের সন্দীপ্তা! কারণ জানুন

T20 WC 2024

US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.