বাংলা নিউজ > ঘরে বাইরে > আজ থেকে শুরু ৪০ টি 'ক্লোন ট্রেন', দেখুন পূর্ণাঙ্গ তালিকা, বাংলায় ট্রেনের সংখ্যা
আজ থেকে শুরু ৪০ টি 'ক্লোন ট্রেন' (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
আজ থেকে শুরু ৪০ টি 'ক্লোন ট্রেন' (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

আজ থেকে শুরু ৪০ টি 'ক্লোন ট্রেন', দেখুন পূর্ণাঙ্গ তালিকা, বাংলায় ট্রেনের সংখ্যা

  • যে ট্রেনগুলির চাহিদা বেশি, সেগুলির ওয়েটিং লিস্টে থাকা যাত্রীদের জন্য সেই ট্রেন চালানো হচ্ছে।

আজ (সোমবার) থেকে শুরু হল চল্লিশটি 'ক্লোন ট্রেন'-এর পরিষেবা। যে ট্রেনগুলির চাহিদা বেশি, সেগুলির ওয়েটিং লিস্টে থাকা যাত্রীদের জন্য সেই ট্রেন চালানো হচ্ছে।

গত ১৫ সেপ্টেম্বর রেলের তরফে জানানো হয়েছিল, কয়েকটি নির্দিষ্ট রুটে যাত্রীদের ব্যাপক চাহিদার কথা মাথায় রেখে ২১ সেপ্টেম্বর থেকে ২০ জোড়া বিশেষ 'ক্লোন ট্রেন' চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ট্রেনগুলির আসন পুরোপুরি সংরক্ষিত থাকবে এবং সীমিত স্টেশনে দাঁড়াবে।

তালিকা অনুযায়ী ১২ জোড়া অর্থাৎ ২৪ টি 'ক্লোন ট্রেন' পেয়েছে বিহার। সাহারসা, রাজগির,দারভাঙ্গা, মুজফ্ফরপুর, রাজেন্দ্র নগর, কাটিহার, জয়নগর, দানাপুর, ছাপরা এবং পাটনা থেকে সেই ট্রেনগুলি ছাড়বে। কোনও ট্রেন যাবে নয়াদিল্লি, কোনও কোনও ট্রেনের গন্তব্য সেকেন্দ্রাবাদ, আমদাবাদ, বেঙ্গালুরু, সুরাত এবং অমৃতসর। এছাড়াও যশবন্তপুর, নিজামুদ্দিন, বান্দ্রা টার্মিনাস, ভাস্কো দ্য গামা, বারাণসী, লখনউয়ের মতো বিভিন্ন প্রান্ত থেকে এক বা একাধিক ট্রেন ছাড়বে।

তবে পশ্চিমবঙ্গের ভাগ্যে শিঁকে ছিড়েছে মাত্র এক জোড়া ট্রেন। তা চলবে নিউ জলপাইগুড়ি এবং অমৃতসরের মধ্যে। রেলের বিজ্ঞপ্তি অনুযায়ী, হামসফর ট্রেনের রেক ব্যবহার করে সেই ট্রেন দুটি চালানো হবে। ভাড়া পড়বেও হামসফর ট্রেনের মতো।

দেখে নিন বাংলার একজোড়া 'ক্লোন ট্রেন'-এর সূচি

১) ০৪৬৫৩ নিউ জলপাইগুড়ি - অমৃতসর : প্রতি শুক্রবার সকাল ৭ টায় নিউ জলপাইগুড়ি থেকে ট্রেন ছাড়বে। অমৃতসর পৌঁছানোর নির্ধারিত সময় বিকেল ৪ টে ২০ মিনিট।

২) ০৪৬৫৪ অমৃতসর -নিউ জলপাইগুড়ি : প্রতি বুধবার সকাল ৮ টা ১০ মিনিটে অমৃতসর থেকে ট্রেন ছাড়বে। নিউ জলপাইগুড়ি পৌঁছানোর নির্ধারিত সময় বিকেল ৫ টা ৪৫ মিনিট।

কোন কোন স্টেশনে দাঁড়াবে নিউ জলপাইগুড়ি - অমৃতসর এবং অমৃতসর - নিউ জলপাইগুড়ি ট্রেন ?

নিউ জলপাইগুড়ি, কাটিহার, সমস্তিপুর, ছাপরা, গোরক্ষপুর, সীতাপুর জংশন, সাহারানপুর এবং অমৃতসর।

সংরক্ষণ (বুকিং)

২১ সেপ্টেম্বরের ট্রেনের জন্য আসন সংরক্ষণ প্রক্রিয়া শুরু হয়েছে ১৯ সেপ্টেম্বর থেকে। অ্যাডভান্সড বুকিংয়ের সময়সীমা ১০ দিন।

বন্ধ করুন