বাংলা নিউজ > ঘরে বাইরে > কোভিড প্রতিরোধে অ্যান্টিবডি তৈরি হয়নি, ৪০ কোটি মানুষ অরক্ষিত, উদ্বেগ সমীক্ষায়
আইসিএমআরয়ের সমীক্ষায় প্রকাশিত তথ্য অনুসারে প্রায় ৪০ কোটি ভারতবাসী এখনও কোভিড প্রতিরোধের ক্ষেত্রে অরক্ষিত অবস্থায় রয়েছেন। (প্রতীকী ছবি)
আইসিএমআরয়ের সমীক্ষায় প্রকাশিত তথ্য অনুসারে প্রায় ৪০ কোটি ভারতবাসী এখনও কোভিড প্রতিরোধের ক্ষেত্রে অরক্ষিত অবস্থায় রয়েছেন। (প্রতীকী ছবি)

কোভিড প্রতিরোধে অ্যান্টিবডি তৈরি হয়নি, ৪০ কোটি মানুষ অরক্ষিত, উদ্বেগ সমীক্ষায়

  • নীতি আয়োগের ডঃ ভিকে পাল বলেন, আমাদের ৪০ কোটি মানুষ এখনও বিপজ্জনক জায়গায় রয়েছে। আমরা আর কোনও ঝুঁকি নিতে পারি না। আমাদের অত্যন্ত সতর্ক থাকতে হবে।

দুই তৃতীয়াংশ সাধারণ মানুষের SARS-CoV2 অ্যান্টিবডি তৈরি হয়েছে। বাকি বহু মানুষের এখনও অ্যান্টিবডি তৈরি হয়নি। সেক্ষেত্রে হিসাব করলে দাঁড়াচ্ছে এখনও ৪০ কোটি মানুষ কোভিড ভাইরাস প্রতিরোধের ক্ষেত্রে অরক্ষিত ও দুর্বল অবস্থায় রয়েছে। সম্প্রতি ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিকেল রিসার্চের চতুর্থ দেশব্য়াপী সেরো সমীক্ষায় এই তথ্য উঠে এসেছে। জাতীয়স্তরে চতুর্থ পর্বের এই Sero Survey জুন-জুলাই মাসে ৭০টি জেলা থেকে তথ্য সংগ্রহ করা হয়েছিল। ৬-১৭ বছর বয়সীদের মধ্যেও এই সমীক্ষা করা হয়েছিল। 

ICMR DG ডাঃ বলরাম ভার্গভ সাংবাদিকদের বলেন, ‘সাধারণ জনসংখ্যার দুই তৃতীয়াংশের SARS-CoV2 অ্যান্টিবডি তৈরি হয়েছে। বাকি প্রায় ৪০ কোটি মানুষ এখনও বিপজ্জনক, অরক্ষিত পর্যায়ে রয়েছেন। এর জেরে বিভিন্ন রাজ্যে সংক্রমণের ঢেউ আছড়ে পড়ার সম্ভাবনা রয়েছে।’ এদিকে এই সমীক্ষায় দেখা গিয়েছে ৬-১৭ বছর বয়সীদের মধ্যে অর্ধেকেরও বেশি নাবালকরা সেরো পজিটিভ। অর্থ্যাৎ তাদের শরীরে কোভিডের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলার উপযোগী অ্যান্টিবডি রয়েছে।

 নীতি আয়োগের ডঃ ভিকে পাল বলেন, ‘আমাদের ৪০ কোটি মানুষ এখনও বিপজ্জনক জায়গায় রয়েছে। আমরা আর  কোনও ঝুঁকি নিতে পারি না। আমাদের অত্যন্ত সতর্ক থাকতে হবে। আমাদের কোভিড বিধি যথাযথ মানতেই হবে।’ প্রসঙ্গত দেশের ৭০টি জেলার প্রায় ২৮ হাজার ৯৭৫জন মানুষের মধ্যে এই সমীক্ষা হয়। এদিকে সেরো পজিটিভিটি অনুসারে দেখা যাচ্ছে ৬-৯ বছর বয়সীদের মধ্যে হার ১০ শতাংশ, ১০-১৭ বছর বয়সীদের মধ্যে ২০ শতাংশ ও ১৮ বছর বয়সীদের ৭০ শতাংশ। 

 

বন্ধ করুন