বাংলা নিউজ > ঘরে বাইরে > Gallantry Awards: কীর্তি চক্র পাচ্ছেন ৬, শৌর্য চক্র ১৫, বীরত্বের জন্য এবছর সম্মানিত হচ্ছেন মোট ৪১২

Gallantry Awards: কীর্তি চক্র পাচ্ছেন ৬, শৌর্য চক্র ১৫, বীরত্বের জন্য এবছর সম্মানিত হচ্ছেন মোট ৪১২

প্রতীকী ছবি - পিটিআই (PTI)

তালিকা অনুযায়ী, কীর্তি চক্র পুরস্কারপ্রাপ্তরা হলেন - মেজর শুভাং, নায়েক জিতেন্দ্র সিং, জম্মু ও কাশ্মীর পুলিশের সাব ইন্সপেক্টর দীপক ভরদ্বাজ, হেড কনস্টেবল সোধি নারায়ণ শ্রাবণ কাশ্যপ এবং কনস্টেবল রোহিত কুমার। জম্মু ও কাশ্মীর পুলিশের চার সদস্য এবার মরণোত্তর পুরস্কার পাচ্ছেন।

সশস্ত্র বাহিনীর কর্মীদের জন্য ৪১২টি বীরত্ব পুরস্কারের অনুমোদন দিলেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। এর মধ্যে কীর্তি চক্র পাচ্ছেন ছ'জন (শান্তির সময় সাহসিকতা ও বীরত্বের জন্য দ্বিতীয় সর্বোচ্চ সামরিক সম্মান), ১৫ জন পাচ্ছেন শৌর্য চক্র (শান্তির সময় সাহসিকতা ও বীরত্বের জন্য তৃতীয় সর্বোচ্চ সামরিক সম্মান)। ৭৪তম প্রজাতন্ত্র দিবসের প্রাক্কালে গতকাল পুরস্কার প্রাপকদের তালিকা প্রকাশ করা হল কেন্দ্রীয় সরকারের তরফে। তালিকা অনুযায়ী, কীর্তি চক্র পুরস্কারপ্রাপ্তরা হলেন - মেজর শুভাং, নায়েক জিতেন্দ্র সিং, জম্মু ও কাশ্মীর পুলিশের সাব ইন্সপেক্টর দীপক ভরদ্বাজ, হেড কনস্টেবল সোধি নারায়ণ শ্রাবণ কাশ্যপ এবং কনস্টেবল রোহিত কুমার। জম্মু ও কাশ্মীর পুলিশের চার সদস্য এবার মরণোত্তর পুরস্কার পাচ্ছেন। (আরও পড়ুন: বিবিসির তথ্যচিত্রের সমালোচনার পর দিনই কংগ্রেস ছাড়লেন একে অ্যান্টনির ছেলে)

এদিকে সেনার তরফে বিবৃতি প্রকাশ করে জানানো হয়েছে, কীর্তিচক্র প্রাপক মেজর শুভাং এবং নায়েক জিতেন্দ্র সিং ২০২২ সালে সন্ত্রাস বিরোধী অভিযানে শহিদ হয়েছেন। মেজর শুভাংয়ের বীরত্বের কারণে ২০২২ সালের এপ্রিল মাসে দুই কট্টরপন্থী জঙ্গিকে খতম করা সম্ভব হয়েছিল। এদিকে নায়েক জিতেন্দ্র সিংও এক সন্ত্রাস বিরোধী অভিযানের অংশ ছিলেন। সেই অভিযানে ৭ জঙ্গিকে খতম করা হয়েছিল। সেখানেই অসীম সাহস প্রদর্শন করেছিলেন জিতেন্দ্র সিং।

এদিকে এবছরের শৌর্য চক্র পুরস্কারপ্রাপ্তরা হলেন - মেজর আদিত্য ভাদৌরিয়া, ক্যাপ্টেন অরুণ কুমার, ক্যাপ্টেন যুধবীর সিং, ক্যাপ্টেন রাকেশ টিআর, নায়েক জসবীর সিং (মরণোত্তর), ল্যান্স নায়েক বিকাশ চৌধুরী, জম্মু ও কাশ্মীপ পুলিশের কনস্টেবল মুদাসির আহমেদ শেখ (মরণোত্তর), গ্রুপ ক্যাপ্টেন যোগেশ্বর কৃষ্ণরাও কান্দালকর, ফ্লাইট লেফটেন্যান্ট তেজপাল, স্কোয়াড্রন লিডার সন্দীপ কুমার ঝাঝরিয়া এবং কর্পোরাল আনন্দ সিং। কমান্ডার নিশান্ত সিংকে মরণোত্তর নৌসেনা পদক দেওয়া হয়েছে।

এদিকে এবার বার টু সেনা পদক (বীরত্ব) পাচ্ছেন একজন, ৯২টি সেনা পদক (৪টি মরণোত্তর), সাতটি বায়ুসেনা পদক (বীরত্ব), ২৯টি পরম বিশেষ সেবা পদক, তিনটি উত্তম যুদ্ধ সেবা পদক, ওয়ান বার অতি বিশেষ সেবা পদক এবং ৫২টি অতি বিশেষ সেবা পদক। পুরস্কারের তালিকায় আরও আছে ১০টি যুদ্ধ সেবা পদক, ফোর বার সেনা পদক (কর্তব্যের প্রতি নিষ্ঠা), ৩৬টি সেনা পদক (কর্তব্যের প্রতি নিষ্ঠা), টু বার নৌসেনা পদক (কর্তব্যের প্রতি নিষ্ঠা) (মরণোত্তর), ১১টি নৌসেনা পদক (কর্তব্যের প্রতি নিষ্ঠা) (তিনটি মরণোত্তর), ১৪টি বায়ুসেনা পদক (কর্তব্যের প্রতি নিষ্ঠা), দুটি বার বিশিষ্ঠ সেবা পদক এবং ১২৬টি বিশেষ সেবা পদক।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

 

বন্ধ করুন