বাংলা নিউজ > ঘরে বাইরে > ঘাটতির মাঝেই দেশ জুড়ে নষ্ট ৪৪ লক্ষেরও বেশি করোনা টিকার ডোজ!
প্রতীকী ছবি (সৌজন্যে রয়টার্স)
প্রতীকী ছবি (সৌজন্যে রয়টার্স)

ঘাটতির মাঝেই দেশ জুড়ে নষ্ট ৪৪ লক্ষেরও বেশি করোনা টিকার ডোজ!

  • ১১ এপ্রিল পর্যন্ত বিভিন্ন রাজ্যে ৪৪ লক্ষেরও বেশি করোনা রোধক টিকার ডোজ। সবচেয়ে বেশি টিকা নষ্ট হয়েছে তামিলনাড়ু।

করোনা সংক্রমণ যত বাড়ছে ততই দেশের বিভিন্ন রাজ্যে দেখা দিচ্ছে করোনা টিকার ঘাটতি। এরই মধ্যে একটি তথ্যে অধিকার আইনের প্রশ্নের জবাবে প্রকাশ্যে এল এক অবাক করা তথ্য। ১১ এপ্রিল পর্যন্ত বিভিন্ন রাজ্যের জন্য যে টিকা বরাদ্দ করা হয়েছিল, তার ২৩ শতাংশ নষ্ট করা হয়েছে। নষ্ট হয়েছে ৪৪ লক্ষেরও বেশি করোনা রোধক টিকার ডোজ। সবচেয়ে বেশি টিকা নষ্ট হয়েছে তামিলনাড়ু।

তথ্যের অধিকার আইনে জানতে চাওয়া হয়েছিল, দেশে কতটা করোনা টিকা অপচয় হয়েছে। তারই জবাবে বলা হয়েছে, ১১ এপ্রিল পর্যন্ত বিভিন্ন রাজ্যের জন্য বরাদ্দ করা ১০ কোটিরও বেশি ডোজ়ের মধ্যে ৪৪ লক্ষের উপরে ডোজ নষ্ট করা হয়েছে।

তথ্য বলছে, তামিলনাড়ুতে সর্বাধিক ১২.১০ শতাংশ টিকার ডোজ নষ্ট করা হয়েছে। তালিকায় এই দক্ষিণী রাজ্যের পরেই রয়েছে হরিয়ানা। সেরাজ্যে ৯.৭৪ শতাংশ টিকা নষ্ট হয়েছে। এরপর তালিকায় পরপর রয়েছে যথাক্রমে পঞ্জাব (৮.১২ শতাংশ), মণিপুর (৭.৮ শতাংশ) ও তেলাঙ্গানা (৭.৫৫ শতাংশ)।

তবে এ ব্যাপারে পশ্চিমবঙ্গের পারফরম্যান্স ভালো। যে রাজ্যগুলিতে সবচেয়ে কম টিকার ডোজ নষ্ট হয়েছে, তাদের মধ্যে রয়েছে পশ্চিমবঙ্গ, কেরল, হিমাচলপ্রদেশ, মিজোরাম, গোয়া, দমন ও দিউ, আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ এবং লাক্ষাদ্বীপ।

 

বন্ধ করুন