বাংলা নিউজ > ঘরে বাইরে > ধর্মীয় অনুষ্ঠানে পদপিষ্ট হয় মৃত্যু ৪৪, মধ্যরাতে ইজরায়েল জুড়ে মানুষের হাহাকার
ভয়াবহ পদপিষ্টের ঘটনায় মারা গিয়েছেন ৪৪ জন। ছবি সৌজন্য–এএনআই।
ভয়াবহ পদপিষ্টের ঘটনায় মারা গিয়েছেন ৪৪ জন। ছবি সৌজন্য–এএনআই।

ধর্মীয় অনুষ্ঠানে পদপিষ্ট হয় মৃত্যু ৪৪, মধ্যরাতে ইজরায়েল জুড়ে মানুষের হাহাকার

  • এই ঘটনাকে এক ‘ভয়ঙ্কর বিপর্যয়’ বলে বর্ণনা করেছেন ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু।

ধর্মীয় উৎসবে মেতে উঠতে চেয়েছিলেন তাঁরা। কিন্তু ভয়াবহ পদপিষ্টের ঘটনায় মারা গিয়েছেন ৪৪ জন। আর আহত হয়েছেন শতাধিক। বৃহস্পতিবার রাতে ঘটনাটি ঘটেছে উত্তর ইজরায়েলের মাউন্ট মেরনে। সেখানে জমায়েত হয়েছিল বহু মানুষের। এই ঘটনাকে এক ‘ভয়ঙ্কর বিপর্যয়’ বলে বর্ণনা করেছেন ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। উদ্ধার করার কাজ চলছে।

মাউন্ট মেরনে ইহুদিদের একটি ধর্মীয় উৎসবের আয়োজন করা হয়েছিল। ইহুদিদের মধ্যে অতি রক্ষণশীল সম্প্রদায়ের মানুষজনই এই উৎসবে যোগ দেন। এই ঘটনাটি ঘটার আগে পর্যন্ত ওই উৎসবস্থলে এক লক্ষ মানুষের সমাগম হয়েছিল বলে খবর। এই দুর্ঘটনা ঘটায় ঘটনাস্থল থেকে একসঙ্গে অনেক মানুষ পালিয়ে যাওয়ার চেষ্টা করেন। তাতে আরও হিতে–বিপরীত হয়। করোনা মহামারি শুরু হওয়ার পর থেকে সে দেশে এত বড় জমায়েত হয়নি। এটাই ছিল প্রথম একটি ঘটনা। আর তাতেই ঘটল বিপত্তি।

প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে, ছোট জায়গায় অতিরিক্ত মানুষের চাপ এসে পড়ার জন্যই এই ঘটনা ঘটেছে। করোনা আবহে কীভাবে এত মানুষের সমাগম হয়েছিল তা নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে। ল্যাগ বো’মার নামে ওই অনুষ্ঠানে প্রত্যেক বছরই হাজার হাজার অর্থডক্স জিউস সম্প্রদায়ের মানুষ একসঙ্গে এক জায়গায় জড়ো হন। রাতভর চলে প্রার্থনা, নাচ–গান। ২০২০ সালে করোনা মহামারির কারণে অনুষ্ঠানে অনেক বিধি–নিষেধ ছিল। এবার টিকাকরণের পর ছাড় দেওয়া হয়। স্থানীয় সূত্রে খবর, ঘটনাস্থলেই ৩৮ জনের মৃত্যু হয়। এরপর হাসপাতালে নিয়ে যাওয়া হলে মারা যান আরও ৬ জন। তবে মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলেও আশঙ্কা করা হচ্ছে।

বন্ধ করুন