বাংলা নিউজ > ঘরে বাইরে > বাংলাদেশে ফের কারখানায় ভয়াবহ আগুন, জীবন্ত দগ্ধ হয়ে মৃত ৫
বৃহস্পতিবার রাতে ঢাকায় জ্বলছে জুতো কারখানা। 
বৃহস্পতিবার রাতে ঢাকায় জ্বলছে জুতো কারখানা। 

বাংলাদেশে ফের কারখানায় ভয়াবহ আগুন, জীবন্ত দগ্ধ হয়ে মৃত ৫

  • জানা গিয়েছে, বাংলাদেশের সময় রাত ১.৩০ মিনিট নাগাদ আগুন লাগে। তখন সেখানে ঘুমাচ্ছিলেন শ্রমিকরা। জুতো তৈরির আঁঠা ও অন্যান্য দাহ্য পদার্থ মজুত থাকায় দ্রুত ছড়িয়ে পড়ে সেই আগুন।

ঢাকায় ফের শিল্প কারখানায় আগুনে প্রাণ গেল শ্রমিকদের। বৃহস্পতিবার রাতে ঢাকা শহর লাগোয়া শুয়ারিঘাট এলাকায় একটি জুতো কারখানায় আগুন লাগে। রাতভরের চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে এলেও ৫ জনের প্রাণ বাঁচানো যায়নি। এই ঘটনায় ফের প্রশ্নের মুখে বাংলাদেশে শিল্প শ্রমিকদের নিরাপত্তা।

বাংলাদেশে কারখানায় আগুন লেগে শ্রমিক মৃত্যুর ঘটনা নতুন নয়। রানা প্লাজা অগ্নিকাণ্ড থেকে অধুনা নারায়ণগঞ্জের ফলের রস কারখানার অগ্নিকাণ্ডে মৃত্যু হয়েছে কয়েকশো শ্রমিকের। তবে তাতেও হুঁশ ফেরেনি কারখানার মালিকদের। প্রশাসনিকভাবে ঢিলেঢালা অগ্নিসুরক্ষাবিধি প্রয়োগের প্রক্রিয়াও। যার জেরে বৃহস্পতিবার রাতে প্রাণ গেল আরও ৫ জনের।

জানা গিয়েছে, বাংলাদেশের সময় রাত ১.৩০ মিনিট নাগাদ আগুন লাগে। তখন সেখানে ঘুমাচ্ছিলেন শ্রমিকরা। জুতো তৈরির আঁঠা ও অন্যান্য দাহ্য পদার্থ মজুত থাকায় দ্রুত ছড়িয়ে পড়ে সেই আগুন। ফলে নিরাপদে বেরিয়ে আসতে পারেননি আটকে পড়া শ্রমিকরা। জীবন্ত দগ্ধ হয়ে মৃত্যু হয় তাঁদের। খবর পেয়ে দমকল পৌঁছে রাত ৩টে নাগাদ আগুন নিয়ন্ত্রণে আনে। ততক্ষণে ভস্মীভূত হয়ে গিয়েছে কারখানাটি। পুলিশের তরফে জানানো হয়েছে, দেহগুলি উদ্ধার করা হয়েছে। মৃতরা প্রত্যেকেই পুরুষ।

 

বন্ধ করুন