বাংলা নিউজ > ঘরে বাইরে > উত্তরাখণ্ডের দুর্যোগে মৃত্যু পাঁচ বাঙালি পর্বতারোহীর, নিখোঁজ আরও অনেকে
উত্তরাখণ্ডে মৃত্যু ৫ বাঙালির (ফাইল ছবি : এএনআই) (ANI)
উত্তরাখণ্ডে মৃত্যু ৫ বাঙালির (ফাইল ছবি : এএনআই) (ANI)

উত্তরাখণ্ডের দুর্যোগে মৃত্যু পাঁচ বাঙালি পর্বতারোহীর, নিখোঁজ আরও অনেকে

  • বাংলার পাঁচ ছাড়া তুষারপাতে আটকে মৃত্যু হয়েছে মোট ১০ পর্বতারোহীর। প্রবল ঠান্ডায় ও তুষারে আটকে গিয়ে তিনজন পোর্টারেরও মৃত্যু হয়েছে।

উত্তরাখণ্ডে মৃত্যু হল পাঁচ বাঙালি পর্বতারোহীর। গতকাল তাঁদের দেহ খুঁজে পাওয়া গিয়েছে বলে জানানো হয় সেরাজ্যের বিপর্যয় মোকাবিলা বাহিনীর তরফে। পাহাড়ি রাস্তায় তুষারপাতের জেরেই এই পর্বতারোহীদের মৃত্যু বলে প্রাথমিক ধারণা। বাংলার পাঁচ ছাড়া তুষারপাতে আটকে মৃত্যু হয়েছে মোট ১০ পর্বতারোহীর। প্রবল ঠান্ডায় ও তুষারে আটকে গিয়ে তিনজন পোর্টারেরও মৃত্যু হয়েছে। মৃতদের নাম - সাধন বসাক, প্রীতম রায়, চন্দ্রশেখর দাস, সরিতশেখর দাস, সাগর দে।

এদিকে ১৪ অক্টোবর হর্ষিল-চিতকুল লখমা পাসে ট্রেকিংয়ে গিয়ে নিঁখোজ হন কলকাতার আরও ৭ জন। এছাড়াও দিল্লির ১ বাসিন্দাও ছিলেন তাঁদের সঙ্গে তাঁদের সঙ্গে উত্তরকাশীর আরও ৩ জন বাসিন্দা ছিলেন বলে জানা যায়। প্রবল তুষারপাতের জেরে তাঁরা নিরুদ্দেশ হয়ে যান। এই দলে থাকা পর্বতারোহীদের নাম হল - এস দাস (২৮), তন্ময় তিওয়ারি (৩০), রিচার্ড মণ্ডল (৩০), মিঠুন দারি (৩১), বিকাশ মাকাল (৩৩), সৌরভ ঘোষ (৩৪) এবং সুখেন মাঝি (৪৩)। তাছাড়া দিল্লিবাসী অনিতা রাওয়াতও (৩৮) এই দলে ছিলেন।

এই দলটির খোঁজে এবং তাঁদের উদ্ধারের জন্য একটি হেলিকপ্টার সহ এসডিআরএফ’র সদস্যরা বুধবার সকালেই ঘটনাস্থলে পৌঁছায়। এরপর বৃহস্পতিবার দলের পাঁছজনের দেহ মেলে। উত্তরাখণ্ড রাজ্য বিপর্যয় মোকাবিলা বাহিনীর ডিআইজি রিধিম আগরওয়াল জানান, বাকি নিখোঁজ পর্বতারোহীদের খোঁজ চলছে।

এদিকে অপর এক ঘটনায় পিণ্ডারি হিমবাহের কাছে ৬০ জন পর্যটক আটকে পড়েছেন বলে জানা গিয়েছে। পর্যটকদের অনেকেই কলকাতার বাসিন্দা বলে জানা গিয়েছে। এই দলটিতে ৬ জন বিদেশিও রয়েছেন। বায়ুসেনার হেলিকপ্টার এবং এনডিআরএফ টিম তাদের খোঁজে তল্লাশি চালাচ্ছে।

বন্ধ করুন