বাংলা নিউজ > ঘরে বাইরে > অপেক্ষার অবসান, সেনার নতুন শাখায় কর্নেল পদমর্যাদায় উন্নীত হলেন ৫ মহিলা আধিকারিক
অতন্দ্র প্রহরীর মতো দেশকে রক্ষা করছে ভারতীয় সেনা (ফাইল ছবি)
অতন্দ্র প্রহরীর মতো দেশকে রক্ষা করছে ভারতীয় সেনা (ফাইল ছবি)

অপেক্ষার অবসান, সেনার নতুন শাখায় কর্নেল পদমর্যাদায় উন্নীত হলেন ৫ মহিলা আধিকারিক

  • বাধ্যতামূলকভাবে ১৬ বছরের চাকরির মেয়াদ পূর্ণ হওয়ার পর ভারতীয় সেনার বিশেষ বোর্ড এই ছাড়পত্র দিয়েছে।

সেনাবাহিনীর ৫জন মহিলা আধিকারিককে কর্নেল পদমর্যাদায় উন্নীত করার অনুমোদন দেওয়া হয়েছে। বাধ্যতামূলকভাবে ১৬ বছরের চাকরির মেয়াদ পূর্ণ হওয়ার পর ভারতীয় সেনার বিশেষ বোর্ড এই ছাড়পত্র দিয়েছে। সেনার মেডিকেল, লিগাল ও শিক্ষা শাখা বাদ দিয়ে এই প্রথম সেনার কোনও মহিলা আধিকারিক এভাবে নির্দিষ্ট Rankএ উন্নীত হলেন। সুপ্রিম কোর্টের একটি রায়ের পরিপ্রেক্ষিতে তাঁদের এই পদোন্নতির সুযোগ আরও বেড়েছে বলে মনে করা হচ্ছে। 

একটি বিবৃতিতে সেনাবাহিনীর তরফে জানানো হয়েছে, সেনাতে যে লিঙ্গ বৈষম্য নেই সেটাই এই পদক্ষেপের মাধ্যমে আরও একবার সামনে এসেছে। এদিকে সর্ট সার্ভিস কমিশনের মাধ্যমে যে মহিলা আধিকারিকরা সেনাতে নিয়োজিত হয়েছিলেন তাঁদের পদোন্নতির ব্যাপারে ১৮ মাস আগেই বিশেষ রায় দিয়েছিল সুপ্রিম কোর্ট। এবার বাস্তবের মাটিতেও সেই মহিলা আধিকারিকদের যথাযথ মর্যাদায় উন্নীত করা হল। 

সেনা সূত্রে খবর, কর্নেল Rank পাওয়া মহিলা আধিকারিকরা  Corps of Signals, Corps of Electronic and Mechanical Engineers , Corps of Engineersএ কর্মরত রয়েছেন। যাঁরা এই বিশেষ পদমর্যাদায় উন্নীত হলেন তাঁরা লেফটেনান্ট কর্নেল Sangeeta Sardana, Sonia Anand, Navneet Duggal, Reenu Khanna, Ritcha Sagar। অবসরপ্রাপ্ত মহিলা সেনা আধিকারিক ক্যাপ্টেন শালিনী সিং বলেন, লেডি অফিসারদের কর্মদক্ষতাকে কিছুক্ষেত্রে ঠিকঠাক ব্যবহার করা হয় না। তবে স্থায়ী কমিশনের অনুমোদন হওয়ার পরে মহিলা আধিকারিকদের কর্নেল পদমর্যাদা দেওয়া হচ্ছে। এতে বোঝা যাচ্ছে পুরুষদের তুলনায় মহিলারাও কোনও অংশে পিছিয়ে নেই। অনেকদিন অপেক্ষা করতে হলেও এবার উপযুক্ত মূল্য পেলেন মহিলা আধিকারিকরা।

 

বন্ধ করুন