বাংলা নিউজ > ঘরে বাইরে > দান নয়, অধিকারের বিষয়! বিচার ব্যবস্থায় ৫০% সংরক্ষণ নিয়ে মন্তব্য CJI রামানার
প্রধান বিচারপতি এনভি রামানা (ছবি সৌজন্যে এএনআই) (Sarangadhara Bishoi)
প্রধান বিচারপতি এনভি রামানা (ছবি সৌজন্যে এএনআই) (Sarangadhara Bishoi)

দান নয়, অধিকারের বিষয়! বিচার ব্যবস্থায় ৫০% সংরক্ষণ নিয়ে মন্তব্য CJI রামানার

  • শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে আইন নিয়ে পড়ার ক্ষেত্রেও মেয়েদের জন্য সংরক্ষণ রাখা দরকার বলে মনে করেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এনভি রামানা।

'বিচার ব্যবস্থায় মহিলাদের ৫০ শতাংশ সংরক্ষণের বিষয়টি দান নয়, অধিকারের বিষয়।' এমনই মন্তব্য করলেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এনভি রামানা। গতকাল সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এবং অন্য বিচারপতিদের সংবর্ধনা দেন মহিলা আইনজীবীরা। সেখানেই এই মন্তব্য করেন বিচারপতি রামানা। একইসঙ্গে তিনি বলেন, সুপ্রিম কোর্ট ও অন্য আদালতগুলিতে এই লক্ষ্যে পৌঁছানোর এটাই সঠিক সময়।

বিচার ব্যবস্থায় মহিলা প্রতিনিধিদের পরিসংখ্যান তুলে ধরে আক্ষেপ করেন বিচারপতি রামানা। তিনি বলেন, নিম্ন আদালতগুলিতে মহিলা প্রতিনিধি ৩০ শতাংশেরও কম। হাইকোর্টগুলিতে তা বড়জোর ১১ শতাংশ। আর সুপ্রিম কোর্টের ৩৩ জন বিচারপতির মধ্যে মহিলা বিচারপতি মাত্র ৪ জন। এরপরই বিচারব্যবস্থায় মহিলাদের সংরক্ষণ নিয়ে সওয়াল করেন প্রধান বিচারপতি। শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে আইন নিয়ে পড়ার ক্ষেত্রেও মেয়েদের জন্য সংরক্ষণ রাখা দরকার বলে মনে করেন তিনি।

প্রধান বিচারপতি বলেন, 'অনেকে বলবেন মেয়েদের নানা সমস্যার সম্মুখীন হতে হবে। এটা সঠিক নয়। আমি মানছি, ক্লায়েন্টদের নিজস্ব পছন্দ আছে। কিন্তু, অস্বস্তিকর পরিবেশ এবং পরিকাঠামোর অভাব সবচেয়ে বড় ইস্যু। দেশের ৬০ হাজার আদালতের মধ্যে ২২ শতাংশ আদালতে বাথরুম নেই। যার জন্য মহিলা অফিসাররা সমস্যায় পড়েন।'

 

বন্ধ করুন