বাংলা নিউজ > ঘরে বাইরে > Sri Lanka: আগামী ছ'মাসে দেশ গঠনের জন্য প্রয়োজন ৫০০ কোটি ডলার:‌ শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী
রনিল বিক্রমাসিংঘে।  REUTERS/Dinuka Liyanawatte/File Photo (REUTERS)

Sri Lanka: আগামী ছ'মাসে দেশ গঠনের জন্য প্রয়োজন ৫০০ কোটি ডলার:‌ শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী

  • গত বছর থেকেই শ্রীলঙ্কা জুড়ে চরম অর্থনৈতিক অচলাবস্থা তৈরি হয়। পরিস্থিতি এতটাই উদ্বেগজনক হয়ে ওঠে যে তার প্রভাব এসে পড়ে রাজনৈতিক ক্ষেত্রেও। ক্ষমতাচ্যুত হতে হয় মহীন্দ্রা রাজাপাক্ষকে।

‌দেশ পুনর্গঠন করার জন্য আগামী ছয় মাসে ৫০০ কোটি মার্কিন ডলার প্রয়োজন। দায়িত্ব নিয়ে এই কথাই জানালেন শ্রীলঙ্কার নতুন প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংঘে। উল্লেখ্য, গত কয়েক মাস ধরে শ্রীলঙ্কা প্রবল অর্থনৈতিক অচলবস্থার মধ্য দিয়ে যাচ্ছে। পরিস্থিতি এতটাই উদ্বেগজনক যে সেখানকার মানুষের জীবনযাত্রা নির্বাহ করাই দুর্বিসহ হয়ে যাচ্ছে। এই প্রেক্ষাপটে দাঁড়িয়ে দেশকে নতুনভাবে সাজিয়ে তুলতে বিপুল আর্থিক সাহায্যের প্রয়োজনীয়তা রয়েছে বলে মনে করেন শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী।

সম্প্রতি দেশের অন্তর্বর্তী বাজেট তৈরির প্রস্তুতি করছেন শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংঘে। পার্লামেন্টে এই বিষয়ে বিবৃতি দিতে গিয়ে শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী জানান, ‘‌দেশের আর্থিক স্থিতাবস্থা ফিরিয়ে আনলেই হবে না, দেশকে নতুন করে তৈরি করতে হবে।’‌ একইসঙ্গে তিনি জানান, ‘‌দেশে জীবনযাত্রার মানকে ঠিকভাবে ধরে রাখার জন্য আগামী ছয় মাসে ৫০০ কোটি মার্কিন ডলারের প্রয়োজন। এর মধ্যে ৩৩ কোটি মার্কিন ডলার প্রয়োজন শুধু জ্বালানি কেনার জন্য।’‌ ইতিমধ্যে ভারতের তরফে শ্রীলঙ্কাকে জ্বালানি কেনার জন্য আর্থিক সাহায্য করা হয়েছে। ভারতের এক্সিম ব্যাঙ্ক থেকে কিছুদিন আগেই ৫০ কোটি মার্কিন ডলার ঋণ নিয়েছে শ্রীলঙ্কা সরকার। পাশাপাশি স্টেট ব্যাঙ্কের কাছ থেকে ২০ কোটি মার্কিন ডলার ঋণ নেওয়া হয়েছে। ভারতের দু'টি ব্যাঙ্ক থেকেই শ্রীলঙ্কা সরকার ঋণ নিয়েছে জ্বালানি কেনার জন্য। গত বছর অক্টোবর মাস থেকেই শ্রীলঙ্কা সরকারের তরফে ভারতের কাছে এই ধরনের অনুরোধ করা হয়েছিল।

উল্লেখ্য, গত বছর থেকেই শ্রীলঙ্কা জুড়ে চরম অর্থনৈতিক অচলাবস্থা তৈরি হয়। পরিস্থিতি এতটাই উদ্বেগজনক হয়ে ওঠে যে তার প্রভাব এসে পড়ে রাজনৈতিক ক্ষেত্রেও। ক্ষমতাচ্যুত হতে হয় মহীন্দ্রা রাজাপাক্ষকে। তিনি দেশ থেকে পালিয়ে যান। দেশকে পরিচালনা করার জন্য নতুন প্রধানমন্ত্রীকে নিয়োগ করতে হয়। গত সাত দশকের মধ্যে দেশ এত বড় সংকটের মুখোমুখি আগে কখনও হয়নি।

বন্ধ করুন