বাংলা নিউজ > ঘরে বাইরে > ‘শীঘ্রই বদলাতে পারে পরিস্থিতি’, ওমিক্রনকে গুরুত্ব দেওয়ার বার্তা স্বাস্থ্য সচিবের
ছবিটি প্রতীকী, সৌজন্যে পিটিআই
ছবিটি প্রতীকী, সৌজন্যে পিটিআই

‘শীঘ্রই বদলাতে পারে পরিস্থিতি’, ওমিক্রনকে গুরুত্ব দেওয়ার বার্তা স্বাস্থ্য সচিবের

  • চিঠিতে কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব জানান, বর্তমানে মোট করোনা আক্রান্তের মাত্র ৫ থেকে ১০ শতাংশকে হাসপাতালে ভর্তি করা হচ্ছে।

একাধিক রাজ্য এবং কেন্দ্র শাসিত অঞ্চলকে লেখা এক চিঠিতে কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ ওমিক্রনকে গুরুত্ব দেওয়ার বার্তা দিলেন। তিনি চিঠিতে জানান, বর্তমানে মোট করোনা আক্রান্তের মাত্র ৫ থেকে ১০ শতাংশকে হাসপাতালে ভর্তি করা হচ্ছে। তবে তিনি সতর্ক করে রাজ্যগুলিতে জানিয়ে দেন যে খুব শীঘ্রই পুরো পরিস্থিতি বদলে যেতে পারে।

কেন্দ্রের শীর্ষ স্বাস্থ্য কর্তা সমস্ত রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলের কর্তৃপক্ষকে সক্রিয় করোনা মামলার মোট সংখ্যা, হোম আইসোলেশনের অধীনে থাকা এবং আইসিইউ শয্যা থাকা অক্সিজেনের সহায়তা প্রয়োজন এমন রোগীদের পরিস্থিতির উপর নজর রাখার বার্তা দিয়েছেন। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক বলে যে এই পর্যবেক্ষণের ভিত্তিতেই স্বাস্থ্যসেবা কর্মীদের প্রয়োজনীয়তা এবং তাদের প্রাপ্যতা প্রতিদিন পর্যালোচনা করা উচিত।

রাজেশ ভূষণ রাজ্য এবং কেন্দ্র শাসিত অঞ্চলের কর্তৃপক্ষকে স্বাস্থ্যসেবা কর্মীদের সংরক্ষণ করতে বলেছেন। ভবিষ্যতের কথা ভেবে পরিকাঠামো এবং মানব সম্পদ উভয়েরই সীমাবদ্ধতা অনুযায়ী কাজ করার পরামর্শ দেন। উল্লেখ্য, দৈনিক সংক্রমণ চিন্তা বাড়ালেও দৈনিক মৃত্যুর সংখ্যা কম থাকায় স্বস্তি রয়েছে দেশে। স্বাস্থ্যমন্ত্রকের প্রকাশিত সোমবারের রিপোর্ট অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ১৪৬ জনের৷ বর্তমানে সক্রিয় আক্রান্তের সংখ্যা ৭ লক্ষ ২৩ হাজার ৬১৯৷

 

বন্ধ করুন