বাংলা নিউজ > ঘরে বাইরে > Crime against women: ৫৬ শতাংশ মামলাই ভুয়ো, বিস্ফোরক রাজস্থানের মুখ্যমন্ত্রী
এনসিআরবির রিপোর্ট ২০২১ অনুসারে ধর্ষণের অভিযোগের ক্ষেত্রে শীর্ষে রাজস্থান (HT PHOTO) (HT_PRINT)

Crime against women: ৫৬ শতাংশ মামলাই ভুয়ো, বিস্ফোরক রাজস্থানের মুখ্যমন্ত্রী

  • পরিসংখ্যান বলছে, রাজস্থানে ৬৩৩৭টি ধর্ষণের ঘটনা হয়েছে। তারপরেই মধ্যপ্রদেশের স্থান। সেখানে নথিভুক্ত হওয়া ধর্ষণের অভিযোগের সংখ্যা ২৯৪৭টি। এরপরই উত্তরপ্রদেশ ও মহারাষ্ট্রের স্থান।

শচিন সাইনি

নারী নির্যাতনের যে অভিযোগের কথা বলা হচ্ছে তার মধ্যে অধিকাংশই মিথ্যে। তদন্তে সেটাই দেখা গিয়েছে। এমনটাই দাবি রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলটের। মুখ্যমন্ত্রীর দাবি, ৫৬ শতাংশ ক্ষেত্রে ক্রাইম এগেন্সট ওমেনের বিষয়টি ভুয়ো বলে প্রমাণিত হয়েছে। যারা এই ধরনের মিথ্যা অভিযোগ জানাচ্ছেন তাদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়ার জন্য নির্দেশ দেওয়া হয়েছে।

রাজস্থান পুলিশ আকাদেমির একটি অনুষ্ঠানে রাজস্থানের মুখ্যমন্ত্রী জানিয়েছেন, রাজস্থানে বিনামূল্যে মামলা করার একটি সুবিধা রয়েছে। আর সেই সুযোগে পুলিশের কাছে এই ধরনের অভিযোগ জানানোটা স্বাভাবিক।

তাঁর মতে, অন্যান্য রাজ্যের তুলনায় রাজস্থানে অপরাধ অনেক কম। আগে তো লোকজন থানার ভেতরেই ঢুকতে চাইতেন না। তবে বর্তমানে সেই পরিস্থিতির বদল হয়েছে। বাধ্যতামূলকভাবে এফআইআর করার ব্যাপারে একটা বৈপ্লবিক পদক্ষেপ নেওয়া হয়েছে।

এদিকে এনসিআরবি রিপোর্ট ২০২১ অনুসারে ধর্ষণের মামলায় শীর্ষস্থানে রাজস্থান। তবে রাজস্থানের মুখ্যমন্ত্রীর দাবি, অপরাধের সংখ্যা বৃদ্ধি আর অপরাধের নথিভুক্তির সংখ্যা বৃদ্ধির মধ্যে ফারাক রয়েছে। রাজ্য সরকারের নীতির জন্য এই অপরাধের নথিভুক্তির সংখ্যা বেড়েছে। সমালোচনা করার আগে এটা জানা দরকার। এনিয়ে বিজেপিকেও একহাত নেন তিনি। পুলিশের কাজ সম্পর্কে না জেনেই বিজেপি গুজব ছড়াচ্ছে বলেও তিনি দাবি করেন। 

এদিকে পরিসংখ্যান বলছে, রাজস্থানে ৬৩৩৭টি ধর্ষণের ঘটনা হয়েছে। তারপরেই মধ্যপ্রদেশের স্থান। সেখানে নথিভুক্ত হওয়া ধর্ষণের অভিযোগের সংখ্যা ২৯৪৭টি। এরপরই উত্তরপ্রদেশ ও মহারাষ্ট্রের স্থান।

বন্ধ করুন