বাংলা নিউজ > ঘরে বাইরে > ৫৭৭জন ভারতীয় মৎস্যজীবী বন্দি রয়েছেন পাকিস্তানের জেলে, মারা গিয়েছেন কতজন?
বন্দি ভারতীয় মৎস্যজীবীদের নিয়ে যাওয়া হচ্ছে করাচির কোর্টে। ফাইল ছবি AP/PTI (AP)

৫৭৭জন ভারতীয় মৎস্যজীবী বন্দি রয়েছেন পাকিস্তানের জেলে, মারা গিয়েছেন কতজন?

  • শ্রীলঙ্কার জেলে একজনও ভারতীয় মৎস্যজীবীর মৃত্যু হয়নি।

সংখ্যাটা চমকে দেওয়ার মতোই। পাকিস্তান সরকারের দেওয়া তথ্য অনুসারে ৫৭৭জন ভারতীয় মৎস্যজীবী তাদের হেফাজতে রয়েছেন। রাজ্যসভায় বিদেশ দফতরের তরফে একথা জানানো হয়েছে। বিজেপি সাংসদ মহেশ পোদ্দার এনিয়ে প্রশ্ন করেছিলেন। তারই জবাবে বিদেশ দফতরের প্রতিমন্ত্রী ভি মুরলীধরণ জানিয়েছেন, ২০২২ সালের ১লা জানুয়ারি পাকিস্তান স্বীকার করে নিয়েছে যে ৫৭৭জন মৎস্যজীবী পাকিস্তানের হেফাজতে রয়েছে। তাঁদের ভারতীয় বলেই মনে করা হচ্ছে। অন্য়দিকে পাকিস্তানের জেলে গত ৫ বছরে ৯জন ভারতীয় মৎস্যজীবীর মৃত্যু হয়েছে।

এদিকে কেন্দ্রীয় মন্ত্রী জানিয়েছেন, ২০০৮ সালে দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক চুক্তি হয়েছিল। সেই অনুসারে প্রতি বছর ১লা জানুয়ারি ও ১লা জুলাই দুই দেশ তাদের জেলে বন্দি প্রতিবেশী দেশের মৎস্যজীবী ও সাধারণ বন্দিদের সম্পর্কে তথ্য আদানপ্রদান করে। অন্যদিকে কেন্দ্রীয় মন্ত্রী জানিয়েছেন, পাকিস্তানের হাতে ভারতীয় মৎস্যজীবী ধরা পড়ার খবর মিলতেই দেশ এক্ষেত্রে প্রয়োজনীয় ব্য়বস্থা নেয়। তার জেরে ২০১৪ সাল পর্যন্ত ২১৪০ ভারতীয় মৎস্যজীবী, ৫৭টি ভারতীয় নৌকা পাকিস্তানের কাছ থেকে ফেরৎ আনা হয়েছে। অন্য়দিকে গত ৫ বছরে ৯জন ভারতীয় মৎস্যজীবীর মৃত্যু হয়েছে পাক জেলে।২০১৭ সালে মারা গিয়েছিলেন তিনজন, ২০১৮ সালে ২জন ও ২০১৯ সালে একজন ভারতীয় বন্দি মারা যান পাক জেলে।

তবে শ্রীলঙ্কার জেলে একজনও ভারতীয় মৎস্যজীবীর মৃত্যু হয়নি। ২০২১ ও ২০২২ সালে মোট ২৩৯জন ভারতীয় মৎস্যজীবীকে গ্রেফতার করেছিল শ্রীলঙ্কা। তবে ২০২১ সালে গ্রেফতার হওয়া সকলকেই মুক্তির ব্যবস্থা করেছে ভারত সরকার।

 

বন্ধ করুন