বাংলা নিউজ > ঘরে বাইরে > 5G নেটওয়ার্কের টেস্টিংয়ের ফলে মৃত্যুর ভুয়ো খবর ছড়াচ্ছে সোশ্যাল মিডিয়ায়

5G নেটওয়ার্কের টেস্টিংয়ের ফলে মৃত্যুর ভুয়ো খবর ছড়াচ্ছে সোশ্যাল মিডিয়ায়

ফাইল ছবি : রয়টার্স  (REUTERS)

মূলত একটি অডিয়ো ক্লিপের মাধ্যমে দাবি করা হচ্ছে এমনটা। বিভিন্ন হোয়াটস্যাপ, টেলিগ্রাম গ্রুপে করোনা সংক্রমণের মতোই ছড়িয়ে পড়ছে এই ভুয়ো খবর।

আসল মৃত্যুর কারণ 5G নেটওয়ার্কের টেস্টিং। সেটিকেই করোনায় মৃত্যু বলে নাকি ধামাচাপা দেওয়া হচ্ছে। এমনই গুজব সম্প্রতি ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। মূলত একটি অডিয়ো ক্লিপের মাধ্যমে দাবি করা হচ্ছে এমনটা। বিভিন্ন হোয়াটস্যাপ, টেলিগ্রাম গ্রুপে করোনা সংক্রমণের মতোই ছড়িয়ে পড়ছে এই ভুয়ো খবর।

অডিয়ো ক্লিপটিতে দাবি করা হচ্ছে, 5G নেটওয়ার্কের পরীক্ষামূলক চালনার প্রভাবেই হঠাত্ এত বেশি মৃত্যু হচ্ছে। সেটি লুকোতেই করোনায় মৃত্যু বলে চালানো হচ্ছে। আর এই কারণেই এখনও 5G নেটওয়ার্ক চালু হয়নি দেশে। বিষয়টি যে সম্পূর্ণ মিথ্যা ও ভিত্তিহীন, তা বলাই বাহুল্য।

এ বিষয়ে পিআইবি ফ্যাক্ট চেক তাদের অফিসিয়াল টুইটার হ্যান্ডেল থেকে টুইট করেছে। সম্পূর্ণ অডিয়ো ক্লিপটি মিথ্যা বলে স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে সেই টুইটে। দেখুন সেই টুইট -

কীভাবে ভেরিফাই করবেন কোনও পোস্ট/মেসেজ সত্যি কিনা?

সাধারণত ভাইরাল ফেক পোস্টের কমেন্টেই অনেকেই এ বিষয়ে সতর্ক করে দেন। তাই কমেন্ট সেকশনে আগে এ ধরনের কমেন্ট আছে কিনা খুঁজুন।

সেখানে না পেলে যে বিষয়ে পোস্টটি, সে বিষয়ে Google-এ লিখে সার্চ করে দেখুন।

যাচাই করে তবেই শেয়ার করুন। অন্য কেউ ভুয়ো খবর শেয়ার করলে সঙ্গে সঙ্গে কমেন্টে সতর্ক করুন।

ঘরে বাইরে খবর

Latest News

দেবশয়নী একাদশী কবে? জেনে নিন সঠিক দিনক্ষণ ও এই একাদশীর মাহাত্ম্য ওয়ার্নের থেকে ৪ উইকেট কমেই থামলেন অ্যান্ডারসন, ইনিংসে উইন্ডিজকে হারাল ইংল্যান্ড পালিত হবে সংবিধান হত্যা দিবস , কোন তারিখে? মনে করানো হবে জরুরী অবস্থার কালো দিন তেলাঙ্গানার স্কুলের খাবারে টিকটিকি, নড়েচড়ে বসল কেন্দ্র, মান ঠিক রাখার নির্দেশ ‘লোকে বলছে যেন আমি সুমনদাকেই বিয়ে করি, তাতে খুশি', বাস্তবেও এক হবে রাই-অনির্বাণ? মা-ছেলের ঝগড়া? গটগটিয়ে অন্য গাড়িতে অভিষেক, ফিরেও তাকাল না জয়ার দিকে পেঁয়াজ কাটলেই চোখে জল? মেনে চলুন এই ঘরোয়া উপায়, চোখে আসবে না জল ভিক্টোরিয়ায় অনেকটা এগোল মেট্রোর কাজ! কবে শেষ? জার্মানি থেকে আসছে ‘ব্রহ্মাস্ত্র’ জগন্নাথের ভজন গাইতে গিয়ে মাটিতে লুটিয়ে পড়লেন, হৃদরোগে মৃত্যু ওড়িশার ADM-এর ইউসুফের সঙ্গে শাহিনের কী নিয়ে কথা কাটাকাটি হয়েছিল? সামনে আসছে বড় কারণ - রিপোর্ট

T20 WC 2024

T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট টিম ইন্ডিয়ার সাফল্যের জন্য রাহুল দ্রাবিড়কে কৃতিত্ব দিলেন BCCI সচিব জয় শাহ ট্রাফিকে ফেঁসে গিয়ে পায়ে হেঁটেই স্টেডিয়ামে পৌঁছান উপস্থাপক গৌরব কাপুর T20I-তে কোহলির তিন নম্বর জায়গাটা নেবেন রুতুরাজ? হঠাৎ কেন ধোনির কথা বললেন?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.