বাংলা নিউজ > ঘরে বাইরে > প্রাক্তন প্রেসিডেন্টের গ্রেফতারি নিয়ে হিংসা দক্ষিণ আফ্রিকায়, মৃত ৬, গ্রেফতার ২১৯
দক্ষিণ আফ্রিকার প্রাক্তন প্রেসিডেন্ট গ্রেফতার। প্রতিবাদে রাস্তায় নেমে বিক্ষোভ দেখাচ্ছেন অনুগামীরা। (ছবি সৌজন্য রয়টার্স)
দক্ষিণ আফ্রিকার প্রাক্তন প্রেসিডেন্ট গ্রেফতার। প্রতিবাদে রাস্তায় নেমে বিক্ষোভ দেখাচ্ছেন অনুগামীরা। (ছবি সৌজন্য রয়টার্স)

প্রাক্তন প্রেসিডেন্টের গ্রেফতারি নিয়ে হিংসা দক্ষিণ আফ্রিকায়, মৃত ৬, গ্রেফতার ২১৯

  • দক্ষিণ আফ্রিকার প্রাক্তন প্রেসিডেন্টকে গ্রেফতার করা হয়েছে।

দক্ষিণ আফ্রিকার প্রাক্তন প্রেসিডেন্ট গ্রেফতার। প্রতিবাদে রাস্তায় নেমে বিক্ষোভ দেখাচ্ছেন অনুগামীরা। আহত হয়েছেন অনেকে। সংবাদসংস্থা সূত্রে খবর, ছ'জন মারা গিয়েছেন। ২১৯ জন

দক্ষিণ আফ্রিকার প্রাক্তন প্রেসিডেন্ট জ্যাকব জুমা। সম্প্রতি তাঁকে আদালত অবমাননার অপরাধে গ্রেফতার করেছে পুলিশ। নিম্ন আদালত ১৫ মাসের কারাবাসের রায় দিয়েছে। এরই প্রতিবাদে দক্ষিণ আফ্রিকার বেশ কিছু অঞ্চলে তীব্র বিক্ষোভ শুরু হয়েছে। রাস্তায় রাস্তায় আগুন জ্বালিয়ে বিক্ষোভ দেখাচ্ছেন আন্দোলনকারীরা। বেশ কিছু জায়গায় দোকানে লুটপাট চালানো হয়েছে বলেও পুলিশ জানিয়েছে।

প্রাথমিকভাবে বিক্ষোভ শুরু হয়েছিল জুমার অঞ্চল কোয়াজুলু-নাটালে। রিববার তা ছড়িয়ে পড়ে দেশের সবচেয়ে বড় শহর জোহানেসবার্গে। একের পর এক দোকান লুট হয়েছে বলে পুলিশ জানিয়েছে। একটি দোকান থেকে এক ব্যক্তির মৃতদেহ উদ্ধার করা হয়েছে। বিক্ষোভকারীদের হাতেই তার মৃত্যু হয়েছে কি না, তা খতিয়ে দেখা হচ্ছে। এছাড়াও বহু মানুষ আহত হয়েছেন বলে খবর পাওয়া গেছে। পুলিশ এখনও পর্যন্ত ৩৭ জনকে গ্রেফতার করেছে।

প্রাক্তন প্রেসিডেন্ট জুমা ২০০৯ থেকে ২০১৮ সাল পর্যন্ত দায়িত্ব সামলেছেন। তাঁর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ উঠেছে। ওই অভিযোগের ভিত্তিতে একটি তদন্ত কমিটির সামনে তাঁকে বসতে বলা হয়েছিল। কিন্তু জুমা সেখানে যাননি। এরপরেই তার বিরুদ্ধে শাস্তির রায় দেয় আদালত। সোমবার দেশের সুপ্রিম কোর্টে ফের মামলাটির শুনানি হবে।

বন্ধ করুন