বাংলা নিউজ > ঘরে বাইরে > Rajya Sabha: আগস্টে রাজ্যসভায় ফাঁকা হচ্ছে বাংলার ৬ আসন,১টি যাচ্ছে কংগ্রেসের থেকে BJP-র ঝুলিতে

Rajya Sabha: আগস্টে রাজ্যসভায় ফাঁকা হচ্ছে বাংলার ৬ আসন,১টি যাচ্ছে কংগ্রেসের থেকে BJP-র ঝুলিতে

রাজ্যসভা ছবি সৌজন্য–এএনআই।

মে মাসেই রাজ্যসভার সচিবালয় থেকে বিজ্ঞপ্তি জারি করে নির্বাচন ঘোষণা করা হতে পারে। বাংলার ফাঁকা আসনগুলিতে কে মনোনয়ন পাবেন তা নিয়ে শুরু হয়েছে জল্পনা।

এ বছরের আগস্ট মাসে মেয়াদ শেষ হচ্ছে বাংলার ছয় রাজ্যসভার সাংসদের। এ দের মধ্যে পাঁচজন তৃণমূলের ও একজন কংগ্রেসে। তবে কংগ্রেসের আসনটি এবার আর তাদের থাকবে না, চলে যাবে বিজেপির ঝুলিতে। মে মাসেই রাজ্যসভার সচিবালয় থেকে বিজ্ঞপ্তি জারি করে নির্বাচন ঘোষণা করা হতে পারে। বাংলার ফাঁকা আসনগুলিতে কে মনোনয়ন পাবেন তা নিয়ে শুরু হয়েছে জল্পনা।

আগস্টে তৃণমূলের যে আসনগুলি ফাঁকা হচ্ছে তার মধ্যে থাকছেন রাজ্যসভার দলনেতা ডেরেক ও ব্রায়েন, মুখ্যসচেতক সুখেন্দুশেখর রায়, দোলা সেন, সুস্মিতা দেব ও শান্তা ছেত্রী। সূত্রের খবর, এঁদের মধ্যে বেশিরভাগকেই তৃণমূল ফের মনোনয়ন দিতে পারে। তবে বাদ পড়তে পারেন দু'একজন। সেই জায়গায় কাদের মনোময়ন দেওয়া হবে তা মোটামুটি চূড়ান্ত হয়ে গিয়েছে। সূত্র বলছে, সেই নতুন মুখ বেছে নেওয়া হবে বাংলা থেকে। তবে তৃণমূলের একটি সূত্র বলছে, কোনও সাংবাদিককে ওই আসনে প্রার্থী করা হতে পারে। 

এছাড়াও তৃণমূলের হাতে আরও একটি রাজ্যসভার আসন রয়েছে। গোয়ার মুখ্যমন্ত্রী প্রাক্তন মুখ্যমন্ত্রী লুইজিনহো ফেলেরিও এপ্রিলেই রাজ্যসভার সাংসদ পদ থেকে ইস্তফা দিয়েছেন। তাঁর আসনটি ফাঁকা পড়ে আছে। ২০১৬ সালের আগস্ট মাস পর্যন্ত তার মেয়াদ রয়েছে। সেই আসনেও বাংলার ছয় আসনের সঙ্গে নির্বাচন হতে পারে। ওই আসনে কাকে প্রার্থী করা হবে, তা নিয়ে জল্পনা রয়েছে। রাজ্যের কাউকে নাকি বাংলার বাইরের কাউকে প্রার্থী করা হবে তা এখনও চূড়ান্ত হয়নি।

আবার কংগ্রেসের প্রদীপ ভট্টাচার্যের মেয়াদও শেষ হচ্ছে আগস্টে। তার পর ওই আসনটি যাবে বিজেপির কাছে। ওই আসনের জন্য রাজ্যের একাধিক নাম শোনা যাচ্ছে। এর মধ্যে উঠে আসছে রাজ্যসভার প্রাক্তন সাংসদ স্বপন দাশগুপ্তের নাম। আবার জল্পনায় রয়েছে শ্যামাপ্রসাদ মুখার্জি রিসার্চ ফাউন্ডেশনের ডিরেক্টর অনির্বাণ গঙ্গোপাধ্যায়ের নাম। এঁদের দু'জনের মধ্যে কাউকে না অন্য কোনও মুখ বেছে নেয় বিজেপি এখন সেটাই দেখার।

ঘরে বাইরে খবর

Latest News

দিল্লির কোটলা ছিল বোলারদের বধ্যভূমি, IPL-এ ব্যাটাররা সমস্যায় পড়েছেন মুল্লানপুরে 'সেকেন্ড' বাংলা! CAA-র অধীনে বঙ্গের আবেদনকারীদের নাগরিকত্ব দেওয়া শুরু কেন্দ্রের নতুন রূপে নতুন শো নিয়ে ফিরছেন সুদীপা, কবে থেকে-কোথায় দেখা যাবে সুদীপার সংসার? আমি তোমার কিছু হতে দেব না- ২১ সেকেন্ডের কথায় ভক্তের অপারেশনের দায়িত্ব নিলেন মাহি আগামিকাল কালাষ্টমীতে করুন এই উপচার, কাল ভৈরব হবেন প্রসন্ন, হবে না অর্থের অভাব 'ঘণ্টা টিপে দাও গাইজ...' আইপিএলের ট্রফি জিতেই ব্লগিংয়ের চেষ্টা রিঙ্কুর! গুঁড়িয়ে দিতে পারে শত্রুর ব়্যাডার! ক্ষেপণাস্ত্র রুদ্রম ২-র পরীক্ষা সফল ভারতের ‘হুকিং করে চলছিল সজল ধারার পাম্পে’, বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যু BJP-র বুথ সভাপতির ‘‌বাড়িতে সরবরাহ করা জল ২ তারিখ পর্যন্ত পান করা যাবে না’‌, নিষেধ করলেন মেয়র ক্যামেরা যেন থাকে না, মোদীর ধ্যান নিয়ে আপত্তি কংগ্রেসের, কী বলছে ভোটের নিয়ম?

Latest IPL News

দিল্লির কোটলা ছিল বোলারদের বধ্যভূমি, IPL-এ ব্যাটাররা সমস্যায় পড়েছেন মুল্লানপুরে আমি তোমার কিছু হতে দেব না- ২১ সেকেন্ডের কথায় ভক্তের অপারেশনের দায়িত্ব নিলেন মাহি কোহলির দিকে সমালোচনার আঙুল তোলায় প্রাণনাশের হুমকি পেয়েছিলেন প্রাক্তন কিউয়ি তারকা বুর্জ খলিফাতে ভেসে উঠল KKRও কিং খানের ছবি! নাইটদের জয়কে সেলিব্রেট করল দুবাই ভারতের নতুন কোচ নিয়োগ পিছিয়ে যেতে পারে? রিপোর্টে উঠেছে কারণ, জড়িয়ে গৌতির নাম ১০ বছর পর ট্রফি জয় কেকেআরের, গর্বিত শাহরুখ লিখলেন, 'তোমাদের সবাইকে ভালোবাসি' ভারতীয় দলে ঋষভ পন্তের নাম দেখে কেমন প্রতিক্রিয়া ছিল, উত্তর দিলেন পন্টিং T20 WC 2024: ও যেভাবে প্র্যাকটিস করে! কোহলিকে নিয়ে মুগ্ধতা কাটছে না উইল জ্যাকসের যাঁরা বাদ পড়েছেন, IPL ফর্মের নিরিখে তাঁদের নিয়ে গড়া ভারতের বিশ্বকাপ একাদশ কোহলির সমালোচনা করে বিতর্কের মুখে রায়ডু! CSK-র প্রাক্তনীর পাশে কেভিন পিটারসেন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.