বাংলা নিউজ > ঘরে বাইরে > ICMR Cyber Attack: একইদিনে ৬,০০০ বার ICMR-র সার্ভার হ্যাকের চেষ্টা, আছে হংকং যোগ: রিপোর্ট

ICMR Cyber Attack: একইদিনে ৬,০০০ বার ICMR-র সার্ভার হ্যাকের চেষ্টা, আছে হংকং যোগ: রিপোর্ট

একইদিনে ৬,০০০ বার ICMR-র সাইট হ্যাকিংয়ের চেষ্টা, তবে কাজে আসেনি চেষ্টা। (ছবিটি প্রতীকী, সৌজন্যে Pixabay)

ICMR Cyber Attack: সূত্রের খবর, গত ৩০ নভেম্বর কমপক্ষে ৬,০০০ বার আইসিএমআরের সার্ভার (ওয়েবসাইট ওয়েবসাইট হল - www.icmr.gov.in) হ্যাক করার চেষ্টা করা হয়েছিল। হ্যাকারদের ইন্টারনেট প্রোটোকল (আইপি) অ্যাড্রেসের সঙ্গে হংকংয়ের একটি আইপি অ্যাড্রেসের সংযোগ পাওয়া গিয়েছে।

একদিনেই ৬,০০০ বার ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চের (আইসিএমআর) সার্ভার হ্যাকিংয়ের চেষ্টা করা হয়েছিল। সূত্র উদ্ধৃত করে এমনই জানানো হয়েছে সংবাদসংস্থা এএনআইয়ের প্রতিবেদন। ওই প্রতিবেদন অনুযায়ী, হ্যাকারদের সেই চেষ্টা ব্যর্থ হয়ে গিয়েছে। আইসিএমআরের সুরক্ষাবর্ম ভেদ করতে পারেনি হ্যাকাররা।

এএনআইয়ের প্রতিবেদন অনুযায়ী, সূত্রের তরফে খবর যে গত ৩০ নভেম্বর কমপক্ষে ৬,০০০ বার আইসিএমআরের সার্ভার (ওয়েবসাইট www.icmr.gov.in) হ্যাক করার চেষ্টা করা হয়েছিল। হ্যাকারদের ইন্টারনেট প্রোটোকল (আইপি) অ্যাড্রেসের সঙ্গে হংকংয়ের একটি আইপি অ্যাড্রেসের সংযোগ পাওয়া গিয়েছে। যে আইপি অ্যাড্রেস কালো তালিকাভুক্ত। ওই সূত্র বলেছেন, ‘তবে ফায়ারওয়েল আপডেটেড থাকায় (আইসিএমআরের) ওয়েবসাইট হ্যাক করতে পারেনি। সুরক্ষা ব্যবস্থা আরও মজবুত করার জন্য বিভিন্নরকম পদক্ষেপ করা হচ্ছে।’ 

আরও পড়ুন: AIIMS'র কাছ থেকে ২০০ কোটি টাকা দাবি করেছে হ্যাকাররা, ৬দিন সার্ভার ডাউন: Report

ওই সূত্র উদ্ধৃত করে এএনআই আরও জানিয়েছে, সাইবার হানার পর আইসিএমআরের সার্ভারে কোনও 'ডাউনটাইম' হয়নি। সেইসঙ্গে ওই সূত্র জানিয়েছে, সাইবার সুরক্ষায় আইসিএসআরের যে পরিকাঠামো আছে, তাতে আগেও হানা দিয়েছে হ্যাকাররা। নিয়মিত হ্যাকিংয়ের চেষ্টা করা হয়। ভবিষ্যতে যাতে কোনওরকম বিপদ না হয়, সেজন্য যাবতীয় সুরক্ষা নিতে হবে। কিন্তু সেই কাজের জন্য 'মেক ইন ইন্ডিয়া'-র আওতায় হাতেগোনা কয়েকটি সংস্থা আছে বলে ওই সূত্র জানিয়েছে।

আরও পড়ুন: AIIMS Cyber Attack: IT হেড চিকিৎসক! ৩০ বছরের পুরনো সিস্টেম - সাইবার হানার পর অভিযোগে বিদ্ধ AIIMS

কোথা থেকে আইসিএমআরের সার্ভার ‘হোস্ট’ করা হয়?

এএনআইয়ের প্রতিবেদন অনুযায়ী, ওই সূত্র জানিয়েছেন যে ন্যাশনাল ইনফরমেটিক্স সেন্টারের (এনআইসি) ডেটা সেন্টারে ‘হোস্ট’ করা হয় আইসিএমআরের সার্ভার। আইসিএমআরের সার্ভারে যে সাইবার হানা চালানোর চেষ্টা করা হয়েছে, তা ইমেলের মাধ্যমে ন্যাশনাল ইনফরমেটিক্স সেন্টারকে জানানো হয়েছে। সেই সাইবার হানা যে রুখে দেওয়া গিয়েছে, তাও জানানো হয়েছে বলে দাবি করেছে ওই সূত্র।

উল্লেখ্য, একাধিক রিপোর্ট দাবি করা যায় যে এইমসে সাইবার হানা চালানো হয়েছিল। হ্যাকাররা ২০০ কোটি টাকা দাবি করেছে বলে জানানো হয়েছে। তার জেরে প্রায় দু'সপ্তাহ সার্ভার ডাউন ছিল। তারপর আংশিকভাবে সার্ভার কাজ শুরু করেছে বলে একাধিক রিপোর্টে দাবি করা হয়েছে।

 

 

ঘরে বাইরে খবর

Latest News

'৪ আসনও পাবে না…', ইন্ডিয়ার বড় শরিককে নিয়ে শাহি দাবি, খোঁচা - 'মমতা PM হবেন?' জন্মদিনে এর থেকে ভালো আর কী উপহার পেতাম! IPL চ্যাম্পিয়ন হয়ে প্রতিক্রিয়া নারিনের ‘দুই চাটুজ্যের দেখা..’, কলকাতা থেকে দূরে একফ্রেমে প্রসেনজিৎ-শাশ্বত, ব্যাপারটা কী মীন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৮ মে’র রাশিফল কুম্ভ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৮ মে’র রাশিফল মকর রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৮ মে’র রাশিফল ধনু রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৮ মে’র রাশিফল বৃশ্চিক রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৮ মে’র রাশিফল তুলা রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৮ মে’র রাশিফল আবেদনের সময় শেষ, তবু গম্ভীরের জন্য টিম ইন্ডিয়ার কোচের দরজা খোলা! শুরু জল্পনা

Latest IPL News

জন্মদিনে এর থেকে ভালো আর কী উপহার পেতাম! IPL চ্যাম্পিয়ন হয়ে প্রতিক্রিয়া নারিনের আবেদনের সময় শেষ, তবু গম্ভীরের জন্য টিম ইন্ডিয়ার কোচের দরজা খোলা! শুরু জল্পনা ‘অপেক্ষা সার্থক…’, IPL-এর ট্রফি জড়িয়ে রাতপার্টি সুহানা-অনন্যার, ব্রাত্য় কলকাতা! রিঙ্কুকে শুভেচ্ছা জানাতে পন্তের ভিডিয়ো কল! ঋষভকে ব্যাক্তিগত প্রশ্ন করলেন নীতীশ IPL জিতেই বাংলাদেশির ভাইরাল ভিডিয়ো নিয়ে খিল্লি KKR-র, হেসে খুন রাসেল ও নারিন! IPL 2024-র মঞ্চে নজরকাড়া পারফরম্যান্স করা ৫ তরুণ ক্রিকেটার, তালিকায় এই ভারতীয় 'অনন্যা পাণ্ডে হট, সারা আলি খান...' ফাঁস RR-এর রিয়ান পরাগের সার্চ হিস্ট্রি! ৭৪ ম্যাচে ১২৬০টি ছক্কা, ভাঙল আগের সব রেকর্ড, কোন মরশুমে ক'টি করে ছয় দেখা গিয়েছে? IPL 2024-বিরাটকে খেলার মান কমাতে হবে, রায়াডুর অদ্ভূত যুক্তিতে হতবাক পিটারসেনরা ১৫ জনের দলে নেই IPL 2024 ফাইনাল খেলা কোনও ক্রিকেটার! রোহিতদের নিয়ে আক্রমের মজা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.