বাংলা নিউজ > ঘরে বাইরে > Earthquake: ৬.১ মাত্রায় কেঁপে উঠল ইন্দোনেশিয়ার পূর্ব উপকূল
৬.১ মাত্রায় কেঁপে উঠল ইন্দোনেশিয়ার পূর্ব উপকূল (ছবি : টুইটার)
৬.১ মাত্রায় কেঁপে উঠল ইন্দোনেশিয়ার পূর্ব উপকূল (ছবি : টুইটার)

Earthquake: ৬.১ মাত্রায় কেঁপে উঠল ইন্দোনেশিয়ার পূর্ব উপকূল

  • প্রবল ভূমিকম্পে কেঁপে উঠল পূর্ব ইন্দোনেশিয়া। উপকূলবর্তী এলাকায় এই ভূমিকম্প অনুভব করা যায়।

প্রবল ভূমিকম্পে কেঁপে উঠল পূর্ব ইন্দোনেশিয়া। উপকূলবর্তী এলাকায় এই ভূমিকম্প অনুভব করা যায়। জানা গিয়েছে রিখটার স্কেলে এই কম্পনের মাত্রা ৬.১। তবে ঘটনায় কোনও ক্ষয়ক্ষতির কথা জানা যায়নি। পাশাপাশি কোনও সুনামি সতর্কতা জারি করা হয়নি।

জানা গিয়েছে, ইন্দোনেশিয়ার উত্তর সুলাওয়েসির মানাদো শহরের ২৫৯ কিলোমিটার উত্তরে এই ভূমিকম্পের উত্সস্থল। ভূপৃষ্ঠ থেকে ৬৮ কিলোমিটার গভীরে এই ভূমিকম্পের উত্স। উল্লেখ্য, ইন্দেনেশিয়া প্রায়শই ভূমিকম্প অনুভব করে। দুই টেকটনিক প্লেটের সন্ধিস্থলে থাকায় এখানে তৈরি হয়েছে 'রিং অফ ফায়ার।' এখানে লাইন দিয়ে দাঁড়িয়ে একাধিক আগ্নেয়গিরি।

উল্লেখ্য, চলতি বছরেই ৬.২ মাত্রায় কেঁপে উঠেছিল সুলাওয়েসি দ্বীপ। সেই ঘটনায় একটি হাসপাতাল ভেঙে মাটির সঙ্গে মিশে গিয়েছিল। বহু রোগী ও হাসপাতাল কর্মী হাসপাতালের ধ্বংসস্তূপের মধ্যে চাপা পড়েছিল। প্রায় ৩০ জন মারা গিয়েছিল সেই ভূমিকম্পে। আহত হয়েছিল কয়েকশো মানুষ।

এর আগে সুলাওয়েসিতে জানুয়ারিতে এক ভূমিকম্পে প্রাণ হারিয়েছিল ১০০ জনেরও বেশি। এর আগে ২০১৮ সালে ইন্দোনেশিয়ার লোমবোকে ভূমিকম্পে প্রাণ হারিয়েছিল অন্তত ৫৫০ জন। সেই বছরেই আরও একটি ভয়াবহ ভূমিকম্পে ৪ হাজার ৩০০ জন মারা যায়। রিখটার স্কেলে ৭.৫ মাত্রার সেই ভূমিকম্পের জেরে সুনামি আছড়ে পড়েছিল ইন্দোনেশিয়ার উপকূলে।

বন্ধ করুন