বাংলা নিউজ > ঘরে বাইরে > রাশিয়ার সঙ্গে যৌথভাবে উত্তরপ্রদেশে ৭ লক্ষ AK-203 অ্যাসল্ট রাইফেল তৈরি করবে ভারত
উত্তরপ্রদেশে ৭ লক্ষ AK-203 অ্যাসল্ট রাইফেল তৈরি করবে ভারত
উত্তরপ্রদেশে ৭ লক্ষ AK-203 অ্যাসল্ট রাইফেল তৈরি করবে ভারত

রাশিয়ার সঙ্গে যৌথভাবে উত্তরপ্রদেশে ৭ লক্ষ AK-203 অ্যাসল্ট রাইফেল তৈরি করবে ভারত

  • উত্তরপ্রদেশে যৌথভাবে AK-203 অ্যাসল্ট রাইফেল তৈরির জন্য ভারত রাশিয়ার সাথে ৫,১০০ কোটি টাকার একটি চুক্তি করতে চলেছে।

উত্তরপ্রদেশে ভারত-রাশিয়া যৌথ প্রচেষ্টায় উত্পাদিত হবে AK-203 অ্যাসল্ট রাইফেল। বার্ষিক শীর্ষ সম্মেলনে যোগ দিতে আগামী মাসে ভারত সফরের আসছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। পুতিনের সেই সফরের আগেই উত্তরপ্রদেশের আমেথিতে একটি ফ্যাক্টরিতে যৌথভাবে AK-203 অ্যাসল্ট রাইফেল তৈরির জন্য ভারত রাশিয়ার সাথে ৫,১০০ কোটি টাকার একটি চুক্তি সম্পন্ন করার দিকে এগোচ্ছে।

হিন্দুস্তান টাইমস জানতে পেড়েছে যে মঙ্গলবার প্রতিরক্ষা মন্ত্রক এই সংক্রান্ত প্রস্তাবিত চুক্তিকে চূড়ান্ত ছাড়পত্র দিয়েছে। কালাশনিকভ এবং পূর্বের অর্ডন্যান্স ফ্যাক্টরি বোর্ড (OFB) থেকে তৈরি একটি নতুন অস্ত্র উৎপাদন বিভাগের মধ্যে যৌথ উদ্যোগে এই অ্যাসল্ট রাইফেল তৈরি করা হবে। সরকারের আত্মনির্ভর ভারত অভিযানের অধীনে এই অস্ত্র তৈরি হবে ভারতে।

প্রকল্পটির অধীনে ৭ লক্ষ AK-203 অ্যাসল্ট রাইফেল তৈরির পরিকল্পনা রয়েছে সরকারের। অস্ত্রের মূল্য এবং অস্ত্র তৈরিতে প্রয়োজনীয় সরঞ্জাম সম্পর্কিত সমস্ত বিষয়গুলিকে চূড়ান্ত করা হয়েছে। ভারতের প্রতিরক্ষা মন্ত্রক এই চুক্তি সম্পন্ন হওয়ার দিকে তাকিয়ে আছে। সরকার বিভিন্ন নীতিগত সিদ্ধান্তের মাধ্যমে প্রতিরক্ষা খাতে আত্মনির্ভরশীলতাকে উত্সাহিত করছে। এরই মাঝে বিদেশী প্রত্যক্ষ বিনিয়োগের সীমা ৪৯ শতাংশ থেকে বাড়িয়ে ৭৪ শতাংশ করা হয়েছে। ২০৯টি প্রতিরক্ষা সরঞ্জামের আমদানির উপর জারি করা হয়েছে নিষেধাজ্ঞা।

ভারত এই বছর দেশীয় সংস্থা থেকে প্রতিরক্ষা সরঞ্জাম কেনার জন্য ৭০,২২১ কোটি টাকা বরাদ্দ করেছে। সামরিক বাহিনীর জন্য বরাদ্দ মোট বাজেটের ৬৩ শতাংশ। গত বছর, মন্ত্রক অভ্যন্তরীণ ক্রয়ের জন্য ৫১ হাজার কোটি টাকা খরচ করেছিল যা মোট বাজেটের ৫৮ শতাংশ ছিল।

 

বন্ধ করুন