বাংলা নিউজ > ঘরে বাইরে > রাতারাতি এক ধাক্কায় ৭ হাজার বেড়ে গেল কোভিডে মৃতের সংখ্য়া, চেপে ধরেছেন বিরোধীরা
রাতারাতি বাড়িয়ে দেওয়া হল কেরলে কোভিডে মৃতদের সংখ্য়া (ফাইল ছবি)  (AFP PHOTO.) (HT_PRINT)
রাতারাতি বাড়িয়ে দেওয়া হল কেরলে কোভিডে মৃতদের সংখ্য়া (ফাইল ছবি)  (AFP PHOTO.) (HT_PRINT)

রাতারাতি এক ধাক্কায় ৭ হাজার বেড়ে গেল কোভিডে মৃতের সংখ্য়া, চেপে ধরেছেন বিরোধীরা

  • বিরোধীদের একাংশের দাবি, কোভিডে মৃতদের ক্ষতিপূরণ দেওয়ার ব্যাপারে সম্প্রতি সুপ্রিম কোর্ট নির্দেশ দিয়েছে। তাছাড়া ডেথ সার্টিফিকেটে কোভিড লেখা না থাকলেও অন্যান্য নথি ঠিক থাকলে মৃতের পরিবার ক্ষতিপূরণ পেতে পারেন।

এক ধাক্কায় বেড়ে গেল কোভিডে মৃতের সংখ্যা। আরও সাত হাজার জনের নাম কোভিডে মৃতের তালিকায় অন্তর্ভুক্ত করার ব্যাপারে সিদ্ধান্ত নিয়েছে কেরল সরকার। সরকারের দাবি, নানা কারনে বাদ পড়ে গিয়েছিল তাঁদের নাম। এদিকে এর জেরে কেরলে কোভিডে মৃত্যুর সংখ্যা ২৬ হাজার ৭২ থেকে বেড়ে হয়ে গেল ৩৩ হাজার ৭২জন। স্বাস্থ্যমন্ত্রী বীণা জর্জ বিধানসভায় জানিয়েছেন, নানা ধরনের সার্টিফিকট সহ নানা টেকনিক্যাল ইস্যুতে এই মৃতদের নাম বাদ পড়ে গিয়েছিল। সেই ৭ হাজার জনের নাম কোভিডের মৃতদের তালিকা যুক্ত করা হয়েছে। এদিকে বিরোধীদের দাবি, মৃতের সংখ্যা কম করে দেখিয়ে মৃত্যুর হার কম দেখানোর চেষ্টা করেছিল সরকার। কিন্তু সেটা সফল হল না। তবে স্বাস্থমন্ত্রী এই দাবি মানতে চাননি।

এদিকে বিরোধীদের দাবি, বার বার এনিয়ে বলা হয়েছে সরকারকে। কিন্তু সরকার জানিয়েছে আইসিএমআরের নির্দেশ মেনেই সব করা হচ্ছে। কিন্তু তারপরেও কেন এই পরিস্থিতি তৈরি হল? এদিকে বিরোধীদের একাংশের দাবি, কোভিডে মৃতদের ক্ষতিপূরণ দেওয়ার ব্যাপারে সম্প্রতি সুপ্রিম কোর্ট নির্দেশ দিয়েছে। তাছাড়া ডেথ সার্টিফিকেটে কোভিড লেখা না থাকলেও অন্যান্য নথি ঠিক থাকলে মৃতের পরিবার ক্ষতিপূরণ পেতে পারেন। এরপরই প্রচুর আবেদন জমা পড়েছে। আর তারপরই কার্যত মৃতের সংখ্যা বাড়িয়ে দিতে বাধ্য হল সরকার। বিরোধীদের দাবি, ইচ্ছা করে সরকার এভাবে মৃতের সংখ্য়া চেপে দিয়েছিল। কোনও সরকারের এটা করা উচিৎ নয়। দাবি বিরোধী দলনেতা ভিডি সাথিসানের। চিকিৎসক ডঃ এসএস লাল বলেন, সরকার ধীরে ধীরে ভুল স্বীকার করছে। 

 

বন্ধ করুন