বাংলা নিউজ > ঘরে বাইরে > Women minister in Modi 3.0 cabinet: মোদীর মন্ত্রিসভায় কমল মহিলা মন্ত্রীর সংখ্যা, কারা নিলেন শপথ? রইল পুরো তালিকা

Women minister in Modi 3.0 cabinet: মোদীর মন্ত্রিসভায় কমল মহিলা মন্ত্রীর সংখ্যা, কারা নিলেন শপথ? রইল পুরো তালিকা

মোদীর মন্ত্রিসভায় কমল মহিলা মন্ত্রীর সংখ্যা, কারা নিলেন শপথ? রইল পুরো তালিকা (Bloomberg)

আগের মন্ত্রিসভায় ১০ জন মহিলা মন্ত্রী ছিলেন। অর্থাৎ এবারের মন্ত্রীসভায় মহিলা মন্ত্রীর সংখ্যা তিন জন কমল। বর্তমানে যে সমস্ত মহিলারা মন্ত্রীত্ব পেয়েছেন তাঁরা হলেন- নির্মলা সীতারামন, অন্নপূর্ণা দেবী, সাবিত্রী ঠাকুর, নিমুবেন বামভানিয়া, রক্ষা খাডসে, শোভা করণ্ডলাজে এবং অনুপ্রিয়া পাটেল।

রবিবার তৃতীয়বারের জন্য প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন নরেন্দ্র মোদী। গত দু’বার কেন্দ্রে যে সরকার ছিল তাতে একক সংখ্যাগরিষ্ঠতা পেয়েছিল বিজেপি। তবে এবার একক সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় সরকার গঠনের জন্য জোটের ওপরেই আস্থা রাখতে হয়েছে বিজেপিকে। ফলে গত দুবার মোদীর সরকার থাকলেও এবার প্রকৃত অর্থে সেই সরকার হল জোট সরকার। প্রধানমন্ত্রী ছাড়া মোদীর মন্ত্রিসভার ৭১ জন মন্ত্রী রবিবার রাষ্ট্রপতি ভবনে গতকাল শপথ নিয়েছেন। তবে এবার নতুন মন্ত্রিসভায় ঠাঁই পেয়েছেন ৭ জন মহিলা মন্ত্রী, যা গতবারের থেকে কম।মন্ত্রিসভায় মাত্র ১০ শতাংশ মহিলা, যা খুব একটা ভালো নয় বলেই বিশেষজ্ঞদের অভিমত। 

আরও পড়ুন: পূর্ণমন্ত্রী না পাওয়ায় মোদীর ক্যাবিনেটে যোগ দিল না NCPর অজিত পাওয়ার শিবির! প্রথম দিনেই কাটল সুর

আগের মন্ত্রিসভায় ১০ জন মহিলা মন্ত্রী ছিলেন। অর্থাৎ এবারের মন্ত্রীসভায় মহিলা মন্ত্রীর সংখ্যা তিন জন কমল। বর্তমানে যে সমস্ত মহিলারা মন্ত্রীত্ব পেয়েছেন তাঁরা হলেন- নির্মলা সীতারামন, অন্নপূর্ণা দেবী, সাবিত্রী ঠাকুর, নিমুবেন বামভানিয়া, রক্ষা খাডসে, শোভা কারান্ডলাজে এবং অনুপ্রিয়া পাটেল। এর আগের মন্ত্রিসভায় নির্মলা সীতারামন কেন্দ্রীয় অর্থমন্ত্রী ছিলেন। তিনি টানা তিনবার ধরে কেন্দ্রীয় মন্ত্রিসভায় ঠাঁই পেলেন।  তিনি লোকসভা নির্বাচনে তিনি প্রার্থী হননি। তাঁকে রাজ্যসভার সদস্য করেছে বিজেপি। 

অন্নপূর্ণা দেবী ঝাড়খণ্ড থেকে বিজেপির টিকিটে জয়ী হয়েছেন। প্রথমে তিনি আরজেডির সঙ্গে যুক্ত ছিলেন। পরে স্বামীর মৃত্যুর পর তিনি বিজেপিতে যোগ দেন। এর আগে তিনি ঝাড়খণ্ড এবং অবিভক্ত বিহারে রাজ্য স্তরে মন্ত্রী হিসেবে কাজ করেছেন। তবে এই প্রথম কেন্দ্রীয় মন্ত্রিসভায় ঠাঁই পেয়েছেন। সাবিত্রী ঠাকুর মধ্যপ্রদেশ থেকে নির্বাচিত হয়েছেন। তিনিও বিজেপির টিকিটে জয়ী হয়েছেন। এবার তিনি কেন্দ্রীয় প্রতিমন্ত্রী হিসেবে রবিবার শপথ নিয়েছেন। নিমুবেনও বিজেপির টিকিটে গুজরাট থেকে জয়ী হয়েছেন। সেখানে আম আদমি পার্টির প্রার্থীকে প্রায় সাড়ে ৪ লক্ষ ভোটের ব্যবধানে হারিয়েছেন। তিনি হলেন একজন প্রাক্তন শিক্ষিকা। 

অন্যদিকে, রক্ষা হলেন মহারাষ্ট্রের বিজেপি সাংসদ। এই নিয়ে তিনি তিনবারের সাংসদ। ২০১৪ সাল থেকে তিনি টানা জয়ী হয়ে আসছেন। এবার তাঁকে মন্ত্রী করেছে বিজেপি। শোভা কর্ণাটকের বেঙ্গালুরু উত্তর লোকসভা কেন্দ্র থেকে জয়ী হয়েছেন। তিনি।আগে কেন্দ্রীয় কৃষি ও কৃষক কল্যাণ প্রতিমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছিলেন। এবারও তিনি কেন্দ্রীয় মন্ত্রীর দায়িত্ব পেয়েছেন। এদিকে, অনুপ্রিয়া আগের সরকারে বাণিজ্য প্রতিমন্ত্রী ছিলেন। উত্তরপ্রদেশের মির্জাপুর আসন থেকে আপনা দলের প্রার্থী হিসেবে জয়ী হয়েছেন অনুপ্রয়া। এবারও তিনি কেন্দ্রীয় মন্ত্রীর দায়িত্ব পেয়েছেন।

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

গোল করেও স্বপ্নের প্রত্যাবর্তন হল না এরিকসনের, স্লোভেনিয়া ম্যাচ ড্র করল ডেনমার্ক PAK vs IRE: বিপর্যস্ত পাক ব্যাটিং,শাহিনকে সঙ্গে নিয়ে দলকে জিতিয়ে মান রাখলেন বাবর সিকিমে আটকে পড়া পর্যটকদের উদ্ধার করতে পারল না বিমান, কালিম্পংয়েও বিপর্যয় Taapsee Pannu: 'গোপন বিষয় ছিল না…' বিয়ে নিয়ে অবশেষে মুখ খুললেন তাপসী দাদুর পাশে বসে থাকা খুদে, এখন বি-টাউনের প্রথম সারির নায়িকা! চিনতে পারছেন ইনি কে? স্বামীর সঙ্গে হাত ধরাধরি করে, আরেকটু হলেই সমুদ্রে তলিয়ে যাচ্ছিলেন অপরাজিতা! বিশ্বকাপের মধ্যেই ইতালির হয়ে দারুণ শতরান, ইতিহাসের পাতায় নাম তুললেন প্রাক্তন অজি স্বপ্ন পূরণ! কৃষকের সন্তান পেলেন 'সোর্ড অফ অনার', ভারতীয় বায়ুসেনার পাইলট কোর্স ডিভোর্স নাহলেও আলাদা থাকতেন!স্ত্রী সাংসদ হওয়ার পর ফের এক ছাদের তলায় প্রবাল-রচনা? Video: দিল্লিতে জলসংকট ! জল নিয়ে কাড়াকাড়ি স্থানীয়দের মধ্যে

T20 WC 2024

PAK vs IRE: বিপর্যস্ত পাক ব্যাটিং,শাহিনকে সঙ্গে নিয়ে দলকে জিতিয়ে মান রাখলেন বাবর রোহিতের থেকে শৃঙ্খলা শিখেছি… অধিনায়কের সঙ্গে ছবি পোস্ট করে গুজব ওড়ালেন শুভমন ২ বল বাকি থাকতে কোনও মতে জয়!স্কটল্যান্ডের লড়াইকে কুর্নিশ অস্ট্রেলিয়ান অধিনায়কের ফ্লোরিডায় সুপার সপারে পেট্রল শেষ হয়ে যায়, ম্যাচ বাতিল নিয়ে বিস্ফোরক নভজ্যোত সিধু T20 WC 2024-এ কোহলির খারাপ ফর্ম নিয়ে চিন্তায় টিম ইন্ডিয়া? কী বললেন বিক্রম রাঠোর? ভিডিয়ো-ফ্লোরিডায় ম্যাচ বাতিল হতেই কানাডা ড্রেসিং রুমে ছুটলেন দ্রাবিড়! কি করলেন? বিশ্বকাপ থেকে বাবররা ছিটকে যেতেই ক্ষোভ উগরে দিলেন প্রাক্তন পাক অধিনায়ক ইংল্যান্ডের বিরুদ্ধে ২০০+ স্ট্রাইক রেট,৩ রানের ইকোনমি দিয়ে ক্রিকেটকে বিদায় উইজের আমেরিকা ক্রিকেটের 'সেনসেশান' সৌরভ নেত্রাভালকার! চিনে নিন তাঁর তারকা স্ত্রী'কে T20 WC 2024: শৃঙ্খলাভঙ্গের কারণে দেশে ফিরছেন শুভমন-আবেশ? সাফাই দিলেন ব্যাটিং কোচ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.