বাংলা নিউজ > ঘরে বাইরে > ৭৩.৫ শতাংশ করোনা আক্রান্ত শিশু উপসর্গহীন
করোনা আক্রান্ত শিশুদের মধ্যে বসে আঁকো প্রতিযোগীতা
করোনা আক্রান্ত শিশুদের মধ্যে বসে আঁকো প্রতিযোগীতা

৭৩.৫ শতাংশ করোনা আক্রান্ত শিশু উপসর্গহীন

  • বয়সের সঙ্গে সঙ্গে এই শতাংশটি কমেছে ও ৮০ বছরের উর্ধ্বে করোনা আক্রান্তদের মধ্যে মাত্র ৩৮.৪ শতাংশ উপসর্গহীন

All India Institute of Medical Sciences-এর দেওয়া তথ্য অনুযায়ী, ভারতে ৪০ শতাংশ কোভিড আক্রান্ত অ্যাসিমটোমাটিক, অর্থাৎ এদের শরীরে করোনার কোনও লক্ষণ নেই। হালে কোভিড নিয়ে চিকিৎসকদের একটি ভার্চুয়াল বৈঠকে এই তথ্য জানানো হয়। 

এর মধ্যে চাঞ্চল্যকর বিষয় হল বারো বছরের কম বয়সী করোনা আক্রান্ত শিশুদের প্রায় ৭৩.৫ শতাংশ উপসর্গহীন। বয়সের সঙ্গে সঙ্গে এই শতাংশটি কমেছে ও ৮০ বছরের উর্ধ্বে করোনা আক্রান্তদের মধ্যে মাত্র ৩৮.৪ শতাংশ উপসর্গহীন। এইমসের মাইক্রোবায়োলজি ডিপার্টমেন্টের প্রফেসর উর্বশী সিং জানান যে তারা এই তথ্যটি পেয়েছেন। আরটি পিসিআর টেস্ট কতটা সঠিক এই নিয়ে প্রশ্ন উঠেছে। উর্বশীর বক্তব্য যে উপসর্গহীনদের ক্ষেত্রে তো বোঝার উপায় নেই যে কত দিন আগে কোনও ব্যক্তির করোনা হয়েছে। এইমসের পাওয়া তথ্য অনুযায়ী করোনার সবচেয়ে সাধারণ উপসর্গ হল জ্বর, ক্লান্তি ও গন্ধের অনুভুতি না পাওয়া। 

CBNAAT বা TrueNat পরীক্ষাই সবচেয়ে ভালো করোনা ডিটেকশনের জন্য বলে চিকিৎসকদের অভিমত। প্রয়োজনে সার্জারি করার দরকার আছে কিনা সেটাও এটি বলে দেয় বলে জানিয়েছেন এইমসের ডিরেক্টর রণদীপ গুলেরিয়া। তবে সময় বিশেষে মূলত আপৎকালীন পরিস্থিতিতে অ্যান্টিজেন টেস্টও কার্যকরী বলে তাঁরা জানিয়েছেন। আইসিএমআর এমনিতে বলেছে হাসপাতালে করোনার জন্য মলিকিউলার টেস্ট করাই সঠিক পন্থা। 

 

বন্ধ করুন