বাংলা নিউজ > ঘরে বাইরে > প্রজাতন্ত্র দিবসের প্রাক্কালে দেশবাসীর প্রতি ভাষণ রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের, কিছু গুরুত্বপূর্ণ দিক একনজরে

প্রজাতন্ত্র দিবসের প্রাক্কালে দেশবাসীর প্রতি ভাষণ রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের, কিছু গুরুত্বপূর্ণ দিক একনজরে

রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। ছবি সৌজন্য- টুইটার, এএনআই

প্রজাতন্ত্র দিবসের প্রাক্কালে কোন বার্তা দিলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। একনজরে হাইলাইটস।

২০২২ প্রজাতন্ত্র দিবসের আগে প্রথা মেনে এদিন জাতির উদ্দেশে ভাষণ দেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। ২৬ জানুয়ারির আগে , মঙ্গলবার নিজের বক্তব্যে দেশভাবনা থেকে শুরু করে নাগরিক অধিকার ও কর্তব্য নিয়ে একাধিক বক্তব্য রেখেছেন রাষ্ট্রপতি। তাঁর ভাষণে উঠে এসেছে কোভিড পরিস্থিতি। রাষ্ট্রপতি তুলে ধরেছেন প্রবল চ্যালেঞ্জের মুখে দেশের একাত্ম হয়ে লড়াইয়ের প্রসঙ্গ। তুলে ধরেছেন সেনা জওয়ানদের আত্মত্যাগ থেকে দেশের অর্থনীতির ক্ষেত্রে লড়াইয়ের বিভিন্ন পদক্ষেপের কথা। একনজরে দেখে নেওয়া যাক, দেশের আজ রাষ্ট্রপতির ভাষণে কোন কোন দিক উঠে এল।

1

রাষ্ট্রপতি বলেন, স্বচ্ছ্বতা অভিযান থেকে শুরু করে কোভিড টিকাকরণের সাফল্য তুলে ধরে রাষ্ট্রপতি কোবিন্দ বলেন, এর থেকেই দেশবাসীর কর্তব্যনিষ্ঠার পরিচিতি পাওয়া যায়।

2

উল্লেখ্য, এদিনের ভাষণে রাষ্ট্রপতি তুলে ধরেন নেতাজির ১২৫ তম জন্মবার্ষিকীর কথা। নেতাজির প্রসঙ্গ তুলে ধরে, রাষ্ট্রপতি বলেন,'তাঁর স্বাধীনতার প্রতি খোঁজ ও উচ্চাকাঙ্খা আমাদের অনুপ্রাণিত করে।'

3

সংবিধানের প্রিয়াম্বল সম্পর্কে বক্তব্য রেখে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ বলেন, গণতন্ত্র, ন্যায়, স্বাধীনতা, সমানাধিকার কোনপথে চালিত হবে তা বর্ণিত রয়েছে প্রিয়াম্বলে। এর উপরই দেশের প্রজাতন্ত্র নির্ভর করে রয়েছে বলে বর্ণনা করেন রামনাথ কোবিন্দ। এই আদর্শকে নিজের মধ্যে নিয়ে সমবেতভাবে চলার বার্তা দিয়েছেন রামনাথ কোবিন্দ।

4

রাষ্ট্রপতি বলেন, দেশের গণতন্ত্রের উজ্জ্বলতা সারা বিশ্বে বন্দিত হয়ে আসছে। এই প্রসঙ্গে তিনি প্রজাতন্ত্র দিবসের উজ্জ্বল উদযাপনের কথাও বলেন, জানান ২০২২ সালে করোনা আবহে খানিকটা কম আড়ম্বরে আয়োজন করা হচ্ছে। অতিমারী সত্ত্বেও এই প্রজাতন্ত্র দিবস ঘিরে মানুষের উৎসাহে ভাটা পড়েনি বলে বর্ণনা করেছেন রাষ্ট্রপতি।

5

এদিনের ভাষণে দেশে গান্ধীজির আদর্শে বিভিন্ন দিককে এগিয়ে নিয়ে যাওয়ার বার্তাও দিয়েছেন রাষ্ট্রপতি। পাশাপাশি দেশের স্বাধীনতা সংগ্রামীদেরও অবদানের উল্লেখ করেছেন তিনি।

6

কোভিড পরিস্থিতির মাঝে দেশ যেভাবে স্বাস্থ্য ক্ষেত্র থেকে আর্থিক ক্ষেত্রে লড়াই করেছে , তার ভূয়সী প্রশংসা করেন রাষ্ট্রপতি। দেশের মাটিতে ভ্যাকসিন তৈরিরও প্রশংসা উঠে আসে তাঁর কণ্ঠে।

7

রাষ্ট্রপতি দেশের গণতন্ত্রের বিষয়টি উল্লেখ করে বলেন, ' অধিকার ও কর্তব্য একই সিকির দুটো পিঠ।'

Latest News

'এই * ছেলে', ‘ক্রিমিনালকে’ হুমকি অর্জুনের, শুনতে হল ‘কিচ্ছু করতে পারবি না’ কাউন্টিতে ঝোড়ো হাফ-সেঞ্চুরি ভারতীয় তারকার, ১ উইকেটের জন্য ম্যাচ জেতা হল না দলের অনুরাগ কাশ্যপের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগে নীরব পুলিশ! আত্মহননের হুমকি অভিনেত্রীর NBU-তে ববিতার মৃত্যু, বিক্ষোভ চরমে, নম্বর বাড়ানোর নামে ফাঁদে ফেলেছিলেন অধ্যাপক? তৃণমূলের হয়ে লড়ছেন, অথচ আগে বিজেপিতেই যোগ দিতে চেয়েছিলেন রচনা! দাবি লকেটের হাভার্ড বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক হলেন ৮৩ বছরের মহিলা! ভুল জায়গায় গিয়ে লম্ফঝম্প! নিজের বুথের বদলে অন্য জায়গায় গিয়ে চিৎকার গওহরের আপনিও কি চা ভালোবাসেন! সাবধান, কখন পান করবেন না, বলে দিল ICMR কেমন ছিলেন হিটলার? রেটিং দিতে হবে ছোটদের, অ্যাসাইনমেন্ট দিয়ে বিতর্কে স্কুল ‘BJP নেতার থেকে ৩৫ লাখ টাকা উদ্ধার, পরদিন পুলিশ সুপারকে সরাল কমিশন’,তোপ অভিষেকের

Latest IPL News

অডিও প্রকাশ করে গোপনীয়তা ভঙ্গ করেছে স্টার! রোহিতের অভিযোগের কী জবাব দিল তারা? ‘নেতা হিসেবে সম্মান আদায় করে নিতে হয়’, ধোনির গুরুবচন শিক্ষা দিতে পারে হার্দিককে আমদাবাদের একমাত্র IPL ম্যাচে রিঙ্কু জেতান KKR-কে, এই মাঠে SRH-র রেকর্ড আহামরি নয় আগামী আইপিএলে ধোনিকে খেলতে গেলে…কি পরামর্শ দিলেন ছোটবেলার কোচ কেশব ব্যানার্জি এই নিয়ে ৮ বার IPL-এর প্লে-অফে KKR, দেখুন আগের ৭ বার কী ঘটেছিল লিরিক্সের সঙ্গে সরগমের খেল! নতুনভাবে কেকেআরের থিম সং গেয়ে তাক লাগালেন অন্তরা আইপিএলে ডাহা ফেল হার্দিকরা, রোহিতদের সঙ্গে পর্যালোচনায় বসবে মুম্বই ম্যানেজমেন্ট! IPL-এ দুরন্ত পারফরমেন্স,রিজার্ভ ক্রিকেটার হিসেবে অজিদের বিশ্বকাপ দলে ম্যাকগার্ক আমদাবাদে ৪ ISIS জঙ্গিকে গ্রেফতার করল ATS, মঙ্গলবারই আছে KKR-র ম্যাচ 'বরোদার অধিনায়ক বলেছিল দলে তোমার জায়গা নেই,ওর জন্যই আজ আমি এখানে’, বলছেন স্বপনীল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.