বাংলা নিউজ > ঘরে বাইরে > অন্তত ১৫ দিনের নোটিশে CBSE-র দ্বাদশের পরীক্ষা, হোম-সেন্টার চায় অধিকাংশ রাজ্য
কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ডঃ রমেশ পোখরিয়াল নিশাঙ্ক (MINT_PRINT)
কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ডঃ রমেশ পোখরিয়াল নিশাঙ্ক (MINT_PRINT)

অন্তত ১৫ দিনের নোটিশে CBSE-র দ্বাদশের পরীক্ষা, হোম-সেন্টার চায় অধিকাংশ রাজ্য

  • ৭৫ শতাংশ রাজ্য দাবি জানায় যাতে দ্বাদশ শ্রেণীর পরীক্ষা নেওয়া হয় পড়ুয়াদের হোম-সেন্টারে।

পশ্চিমবঙ্গে ইতিমধ্যে মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক পিছিয়েছে৷ রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু পরীক্ষা হবে জানালেও কবে, কীভাবে হবে তা জানাননি৷ এই পরিস্থিতিতে বিভিন্ন পর্যায়ের আগামী পরীক্ষাগুলি কবে হবে, কীভাবে হবে ইত্যাদি বিষয়ে বৈঠক ডাকেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ডঃ রমেশ পোখরিয়াল নিশাঙ্ক৷ এদিন একাধিক রাজ্যের মন্ত্রীদের নিয়ে এই বৈঠক করেন তিনি। সেই বৈঠকে অংশ নেওয়া ৭৫ শতাংশ রাজ্য দাবি জানায় যাতে দ্বাদশ শ্রেণীর পরীক্ষা নেওয়া হয় পড়ুয়াদের হোম-সেন্টারে। এদিকে বৈঠকের পর কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী জানিয়ে দেন, পরীক্ষার দিনক্ষণ যখনই ঘোষণা করা হোক না কেন, পড়ুয়াদের অন্তত ১৫ দিন সময় দেওয়া হবে।

আজ সকাল সাড়ে ১১টায় এই ভার্চুয়াল বৈঠক হয়৷ যেখানে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী সমস্ত রাজ্যের শিক্ষামন্ত্রী ও সংশ্লিষ্ট দফতরের সচিবদের উপস্থিত থাকতে অনুরোধ করেছেন৷ বৈঠকের পর কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়াল দাবি করেন, বিভিন্ন রাজ্যের শিক্ষামন্ত্রীদের সঙ্গে বৈঠক ইতিহাচক হয়েছে। আগামী মঙ্গলবারের মধ্যে রাজ্যগুলি বিস্তারিত পরামর্শ পাঠাবে কেন্দ্রকে।

এদিন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের পৌরহিত্যে সব রাজ্যের শিক্ষামন্ত্রী এবং শিক্ষাসচিবদের বৈঠক হয়। কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী, কেন্দ্রের শীর্ষ আধিকারিকরাও এই বৈঠকে উপস্থিত ছিলেন। এই বৈঠকের পর কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী জানান, তিনি নিশ্চিত যে দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষায় নিয়ে শীঘ্রই চূড়ান্ত সিদ্ধান্তে নেওয়া সম্ভব হবে। সেইসঙ্গে পড়ুয়া এবং অভিভাবকদের মনে যে অনিশ্চয়তা তৈরি হয়েছে, তা দূর করাও সম্ভব হবে।

বন্ধ করুন